অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফেসবুকে ‘মাথা কাটার’ গুজব ছড়ানোর অভিযোগে যুবক আটক

0
.

ফেসবুকে পোস্ট ও মেসেঞ্জারের মাধ্যমে মাথা কাটা এবং ছেলে ধরার গুজব ছড়ানোর অভিযোগে আব্দুল সহিদ হাওলাদারকে (২৪) আটক করেছে পুলিশ। এসময় তার কাছ থেকে গুজব ছড়ানোর কাজে ব্যবহৃত একটি স্মার্টফোন জব্দ করা হয়। বুধবার বিকালে তাকে ভোলার চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ থেকে আটক করে পুলিশ।

আটক আব্দুল সহিদ হাওলাদার ভোলার চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের বাসিন্দা মো. আলী হাওলাদারের ছেলে।

চরফ্যাশন থানার ওসি সামছুল আরেফিন বলেন, দীর্ঘদিন ধরে আব্দুল সহিদ হাওলাদার ভোলা জেলার বিভিন্ন উপজেলা ও গ্রামের মানুষকে ফোন করে এবং ফেসবুকে পোস্ট ও মেসেঞ্জারের মাধ্যমে শিশুদের মাথা কেটে নেওয়া হচ্ছে, ছেলে ধরারা শিশুদের ধরে নিয়ে যাচ্ছে এমন গুজব ছড়িয়ে আতঙ্ক সৃষ্টি করছিল। গত ২-৩ দিন ধরে তাকে ধরার চেষ্টা করা হচ্ছিল, কিন্তু সে একের পর এক স্থান পরিবর্তন করায় তাকে ধরা যায়নি। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আব্দুল সহিদ দোষ স্বীকার করেছে। সে জানায়, এ গুজব ছড়ানোর জন্য একটি চক্র তাকে উৎসাহিত করেছে।

পুলিশ সুপার আরো বলেন, গুজব ছড়ানোর কাজে তার সঙ্গে আরও দুজন রয়েছে। আপাতত তাদের নাম প্রকাশ করা যাবে না। ওই দুজনকে আটকের চেষ্টা চলছে।

উল্লেখ্য, বেশ কয়েক দিন ধরে বিভিন্ন মানুষকে ফোন করে, ফেসবুকে এবং মেসেঞ্জারে গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে মাথা কাটা ছবি, ভয়ভীতিমূলক লেখা পোস্ট করে মানুষের মাঝে আতঙ্ক সৃষ্টি করা হচ্ছিল।

উল্লেখ্য ফেসবুকে ছেলে ধরার গুজব ছড়ানোর অভিযেগে মঙ্গলবার চট্টগ্রামের ফটিকছড়ি থেকে আবু তৈয়ব মুহাম্মদ মুজিবুল হক নামে মাদ্রাসার এক শিক্ষককে গ্রেফতার করা হয়।