অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মালয়েশিয়ায় পাচারকালে ৫৮ জন রোহিঙ্গা উদ্ধারঃ সাগরের মধ্যে নির্যাতনের অভিযোগ

2
.

টেকনাফের সেন্টমার্টিনের দক্ষিণে গভীর সাগর এলাকা দিয়ে অবৈধভাবে মালয়েশিয়ায় পাচারকালে ৫৮ জন রোহিঙ্গা নারী পুরুষ শিশুকে উদ্ধার ও দুই পাচারকারীকে আটক করেছে কোস্টগার্ড।

গতকাল বৃহস্পতিবার দিনভর গভীর সাগরে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়। উদ্ধার করা রোহিঙ্গাদের মধ্যে ২০ জন পুরুষ, ২৮ জন নারী এবং ১০ জন শিশু রয়েছে।

আজ শুক্রবার বিকালে কোস্টগার্ড পূর্বজোন প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

সহকারী পরিচালক (গোয়েন্দা) লেঃ কমান্ডার বিএন এম হামিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি পাঠক ডট নিউজকে জানান, একটি সক্রিয় মানব পাচারকারী চক্র ট্রলার যোগে রোহিঙ্গা নাগরিকদের সাগরপথে অবৈধভাবে পাচারকালে তাদের ট্রলারে খাবার শেষ হয়ে যাওয়ায় ট্রলারটি উক্ত এলাকায় অপেক্ষামান আছে এবং ট্রলারে অবস্থিত রোহিঙ্গা নাগরিকদের অনেকেই মুমূর্ষ অবস্থায় পতিত হচ্ছে এ সংবাদের ভিত্তিতে তাৎক্ষনিক বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর বিসিজি স্টেশান সেন্টমার্টিন্স দিনভর অভিযান চালিয়ে একটি ট্রলারসিহ ২ জন মানব পাচারকারী চক্রের সদস্য এবং রোহিঙ্গা নাগরি দের অবৈধভাবে মালয়েশিয়া পাচারকালে উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত রোহিঙ্গাদের সাথে কথা বলে জানা যায়, গত ৫ দিন আগে তারা মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করে। এরপর তারা সেন্টমার্টিনের দক্ষিনে গভীর সমুদ্রে মালয়েশিয়া যাওয়ার উদ্দেশ্যে অন্য একটি ট্রলারের জন্য অপেক্ষা করতে থাকে। কিন্তু তাদের ট্রলারের ইঞ্জিনের জালানী ও খাবার শেষ হয়ে গেলে পাচারকারীরা তাদের নির্যাতন শুরু করে। এমতঅবস্থায় বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী তাদেরকে উদ্ধার করে। পরবর্তীতে উদ্ধারকৃত ৫৮ জন মালয়েশিয়াগামী রোহিঙ্গা নাগরিকদের স্ব-স্ব রোহিঙ্গা ক্যাম্পে হস্তান্তর ও ট্রলারটিসহ ২ মানব পাচারকারীকে টেকনাফ থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান কোস্টগার্ডের এ কর্মকর্তা।

২ মন্তব্য
  1. Siyam Ahmed বলেছেন

    Sad

  2. Mohammad Salahuddin Sanny বলেছেন

    Shalar Polara, Eto Obhijaner Bhitoreo Tomader Pacharer Bebosha Bondho Nai?