অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিল্পকলা একাডেমি সম্মাননা পাচ্ছেন কবি রাশেদ রউফ

0

জালালউদ্দিন সাগরঃ

10308327_377533302386226_5255140799967947953_n
কবি, সাংবাদিক রাশেদ রউফ।

কবিতা ও শিশুসাহিত্যে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা ২০১৫’ পাচ্ছেন কবি ও সাংবাদিক-ছন্দের যাদুকর রাশেদ রউফ । আগামী ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমী চত্তরে আনুষ্ঠানিকভাবে পদকটি দেওয়া হবে। সম্মাননা হিসেবে তিনি পাবেন ১০ হাজার টাকার চেক, সম্মাননা স্মারক, সনদ ও উত্তরীয়।

সম্মাননা পওয়া বিষয়টি নিশ্চিত করেও রাশেদ রউফ বলেন, যে কোনো স্বীকৃতি আনন্দের, প্রেরণার। নিঃসন্দেহে এ পদকটিও আনন্দের।

চট্টগ্রামে বিজ্ঞ যে ক’জন সাংবাদিক রয়েছেন রাশেদ রউফ তাঁদের মধ্যে অন্যতম। সাহিত্যে অবদান রাখায় গত বছর (২০১৫) সালে তিনি পেয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রদত্ত একুশে পদক।

রাশেদ রউফ ভালোবেসেছেন চট্টগ্রামকেই। চট্টগ্রাম থেকে বদলি হতে হবে বলে কখনো সরকারি চাকরি করার কথা চিন্তাও করেননি কবিতা কবিতা প্রেমী এই মানুষটি। বন্ধু ও সহকর্মীরা অনেকেই রাজধানীতে গিয়ে অনেক প্রতিষ্ঠিত হয়েছেন। কিন্তু নিজে চট্টগ্রামে পড়ে থাকাতে অসন্তুষ্ট হননি। আকঁড়ে ধরে আছেন প্রিয় প্রতিষ্ঠান দৈনিক আজাদী।

10997984_526109527528602_7428099067080388605_o
কবিতা সন্ধ্যা অনুষ্ঠানে রাশেদ রউফ, পাশে স্ত্রী আয়েশা হক শিমু।

ছোটবেলা থেকে এখনো রচনা করে যাচ্ছেন কবিতা, ছড়া, গল্প, প্রবন্ধ ও সাহিত্য। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ও বিএসসি করেছেন। গণিতের উপর। গণিত নিয়ে পড়াশোনা করলেও সাংবাদিকতা করার ইচ্ছা সেই শৈশব থেকেই। তাই ধীরে ধীরে হয়ে উঠেছেন একজন সফল সাংবাদিক। ১৯৯১ সালে তিনি সহসম্পাদক হিসেবে যোগ দেন স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা তথা চট্টগ্রামে প্রকাশিত প্রথম পত্রিকা দৈনিক আজাদীতে। এরপর পদোন্নতি পেয়ে এখন তিনি সহযোগী সম্পাদক।

১৯৬৪ সালের ১ জানুয়ারি পটিয়া উপজেলার ছনহরা গ্রামে এই কবি ও সাংবাদিকের জন্ম। শিক্ষকের অনুপ্রেরণায় স্কুলজীবন থেকেই লেখালেখিতে হাতেখড়ি তাঁর। পটিয়া কলেজের ছাত্র থাকাকালীন ১৯৮০ সালে পত্রিকায় প্রথম লেখা প্রকাশিত হয়। লেখালেখির পাশাপাশি অনেক সংগঠনের সাথেই জড়িত কবি রাশেদ রউফ। সংগঠকের ভূমিকাও পালন করেছেন তিনি।

সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক প্রতিষ্ঠান চট্টগ্রাম একাডেমির প্রতিষ্ঠাতা সংগঠক তিনি। এছাড়া বাংলাদেশ শিশুসাহিত্য একাডেমির পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও সিনিয়র সহ সভাপতি হিসেবে। শিশু ও শিশু সাহিত্য বিষয়ক পত্রিকা ‘দূরন্ত’ সম্পাদনা করছেন ২০ বছর যাবত।

তাঁর সম্পাদিত আরেকটি উল্লেখযোগ্য কাজ হচ্ছে ‘লিটলম্যাগে শিশুসাহিত্য’। সাহিত্যে অবদান রাখার নির্দশনস¦রূপ সিটি কর্পোরেশনের একুশে পদক যেমন পেয়েছেন এর আগেও আরো অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি। এর মাঝে আছে ‘ছোটদের কাগজ শিশুসাহিত্য পুরষ্কার’, ‘পালক এ্যাওয়ার্ড’, ‘কিড্স শিশুসাহিত্য পদক’, ‘অর্চি শিশুসাহিত্য পুরষ্কার’, ‘বাংলা সাহিত্য পদক’, ‘বোধন আবৃত্তি স্কুল সম্মাননা’, ‘বাপী শাহরিয়ার স্মৃতি পুরষ্কার’ ‘এম নূরুল কাদের শিশু সাহিত্য পুরষ্কার’ (দুইবার), ‘বাংলার মাটি বাংলার জল পদক’, ‘গ্রেটার চিটাগং রোটারি ক্লাব সম্মাননা’, ‘চট্টগ্রাম মিডিয়া ক্লাব’, ‘এন্টারটেইনার এওয়ার্ড’ প্রভৃতি।

10321690_391233547682868_7396482093827587657_o
আপন ভূবনে কবি…

ব্যক্তিজীবনে দুই ছেলেমেয়ের গর্বিত পিতা সাহিত্যিক ও সাংবাদিক রাশেদ রউফ। জীবনসঙ্গী আবৃত্তিশিল্পী আয়েশা হক শিমু। বাবা আলহাজ্ব নূর সৈয়দ এবং মা মাবেয়া বেগমও কখনো বাঁধা দেননি পুত্রের কর্মজীবনে। ছেলের প্রতি ছিলো তাদের অগাধ বিশ্বাস। তাই ছেলে একজন গণিতবিদ হয়েও কেনো সাংবাদিকতাকে পেশা হিসেবে নিয়েছেন সে ব্যাপারে কথা বলেননি।

বিভিন্ন সময় নানা উৎসবের প্রধান উদ্যোক্তা হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন এই সাহিত্যিক। তার মধ্যে ১৯৮৯, ১৯৯৮ ও ১৯৯৯ সাল দেশের জাতীয় ছড়া উৎসব ১৯৮৯ সালে প্রথম কিশোর কবিতা সম্মেলন ও ২০০০ সালের প্রথম ‘স্বাধীনতা বইমেলা’র উদ্যোক্তা ছিলেন তিনি।

লিখেও চলেছেন দুই হাতে। ছোট, বড় বৃদ্ধ¬যুবক সবার জন্য। বিভিন্ন সময়ে তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩৮টি। তাঁর বইগুলোর মধ্যে আছেÑ কিশোর কাব্যগ্রন্থ: আকাশের সীমানায় সূর্যের ঠিকানায় (১৯৯১), আগল ভাঙা পাগল হাওয়া (১৯৯৬), বিকেল মানে ছুটি (১৯৯৬), ধানের গানে প্রাণের বাঁশি (১৯৯৮), যাওয়ার পথে হাওয়ার রেলে (১৯৯৯), স্বাধীনতার প্রিয় কবিতা (২০০০), ছুটির মজা কেমন মজা (২০০০), নির্বাচিত কিশোর কবিতা (২০০৪), ছবির মতো দেশ (২০০৮), আনন্দ সাম্পান (২০০৯), পরীর নূপুর (২০১২), ভাষা¬আন্দোলন মুক্তিযুদ্ধÑস্বাধীনতা ও দেশের কবিতা (২০১৪), তোমার জন্য সোনার বাংলা (২০১৬)।

10644755_425429434263279_8687979592524461776_o
কবি, সাংবাদিক রাশেদ রউফ।

তাঁর লেখা প্রবন্ধগ্রন্থগুলোর মধ্যে রয়েছে: ছন্দ পরিচয় (১৯৯৬), ছড়া জাদুকর সুকুমার বড়ুয়া (১৯৯৯), ছড়াশিল্পী লুৎফর রহমান রিটন (২০০০), বাংলাদেশের ছড়া: রূপ ও রূপকার (২০০৭), রবীন্দ্রনাথ : ছোটোদের আপন (২০১২), অধ্যাপক মোহাম্মদ খালেদ (২০১৫), আলোয় ভুবন ভরা (২০১৬)।

কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে: তোমার জন্য সকাল আমার তোমার জন্য রাত (১৯৯৭), এসো পঞ্চাশে এসো মন চাষে (২০১৩)। ছড়াগ্রন্থের মধ্যে রয়েছে: ‘সমকালীন ছড়া’ (১৯৯৭) এবং আজাদীতে প্রকাশিত ধারাবাহিক অন্ত্যমিলসমূহ নিয়ে ‘অন্ত্যমিলসমগ্র :১ (২০১৬)।

তাছাড়া কিশোর গল্পগ্রন্থের মধ্যে রয়েছে: কাকবন্ধু ও ভূতের গল্প (২০০৬), পরীর ভূবন (২০০৯) পরি কি সত্যি সত্যি ঘরে এসেছিল (২০১৪)। কবি রাশেদ রউফের সম্পাদিত গ্রন্থের মধ্যে রয়েছে: অথৈ (১৯৯৩), দুরন্ত (১৯৯৫), চাঁদের কপালে চাঁদ (১৯৯৫), মুক্তিযুদ্ধের ছড়া ও কবিতা (১৯৯৭), বাংলাদেশের ছড়া (২০০১); লেখক কোষ: চট্টগ্রাম (২০০২), শিল্পী কোষ: চট্টগ্রাম (২০০৩), এম আর আমিন স্মারকগ্রন্থ (২০০৪), মাহবুবুল হক সম্মাননা স্মারক (২০০৮), ‘ ও আমার কিশোরবেলা (২০১৩)।