অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঈদ উপলক্ষে ২ থেকে ৩ কোটি টাকার জাল নোট বাজারে

0
086
সারাদেশে জাল নোটের ছড়াছড়ি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, আসছে ঈদুল আযহাকে কেন্দ্র করে রাজধানীতে প্রায় ২ থেকে ৩ কোটি টাকার জাল নোট বাজারে ছাড়া হয়েছে।

মিন্টু রোডের ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে শুক্রবার দুপুর ১২টার তিনি এসব তথ্য জানান।

মনিরুল ইসলাম বলেন, বিশেষ করে কোরবাণীর ঈদে রাজধানীসহ সারা দেশে জাল টাকার দৌরাত্ন রেড়ে যায়। বাড়ি ফেরা মানুষের ঈদের আনন্দকে পুজি করে তারা এই কাজটি করে থাকে।

ডিএমপির এই অতিরিক্ত কমিশনার বলেন, রেজাউল করিম মুন্না নামের এক ব্যক্তির বাসা থেকে জালনোট তৈরীর সরজ্ঞাম উদ্ধার করা হয়েছে। জাল নোটতৈরী করে বিশেষ করে গুরুর হাটে প্রথমে পাইকেরী বিক্রেতা তার পর খুচড়া বিক্রেতা এবং পরে তা অন্য একটি চক্রের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে।

monirul
মনিরুল ইসলাম।

রাজধানীতে এখনো জাল নোট তৈরীর ৩টি চক্র সক্রিয় রয়েছে উল্লেখ্য করে তিনি বলেন, রাজধানীতে এখনো জাল নোট তৈরীর ৩টি চক্র সক্রিয়। কিছুদিন আগে আমরা ৬০ লাখ টাকার জালনোট উদ্ধার করেছিলাম। গত কাল রাতে ৫২ লাখ টাকার জাল নোট উদ্ধার করা হযেছে। তবে এদের দৌরত্ন আগে থেকে কমে এসছে বলেও জানান তিনি।

এর আগে রাজধানীর পল্টন ও কোতয়ালী থানা এলাকা থেকে ৫২ লাখটাকার জাল নোটসহ বৃহস্পতিবার রাতে ৮জনকে আটক করা হয়।

আটকৃতরা হলেন- রেজাউল করিম মুন্না (২৬), আব্দুল কাদের (২৮), মো. লতিফ (২৫), মো. ফজর আলী (২৯), মো. মহরম মিয়া (৩৮), সুমি বেগম (২০), মো. বারেক (২৫), মো. সাদ্দাম (২৩)

সংবাদ সেম্মেলনে উপস্থিত ছিলেন- জয়েন কমিশনার আব্দুল বাতেন, ডিসি মাসুদুর রহমান, ডিসি সাজ্জাদ হোসেন আরো অনেকে।