অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রতি কেজি পিঁয়াজ মাত্র ৫ পয়সা!

0
201608261154434629_Maharashtra-farmer-earns-five-paise-per-kg-foronions_SECVPF.gif
ভারতের মহারাষ্ট্রে পিঁয়াজের দাম পানির চেয়ে কম।

পিঁয়াজের দাম পাচ্ছেন না ভারতের মহারাষ্ট্রের চাষিরা। কৃষকদের বক্তব্য, পিঁয়াজ বিক্রি করে প্রতি কেজিতে তারা মাত্র ৫ পয়সা পাচ্ছেন। প্রতি কুইন্টালে যা দাঁড়ায় ৫ টাকা। আর এতেই ক্ষোভ দেখা দিয়েছে এলাকার চাষিদের মধ্যে। এর প্রতিবাদে গতকাল নাসিকের বিভিন্ন জায়গায় পিঁয়াজ ফেলে বিক্ষোভ দেখানো হয়েছে। সেই বিক্ষোভে সামিল হয়েছে NCP-র নাসিক ইউনিটও।

ন্যূনতম সহায়ক মূল্যে পিঁয়াজ কেনার দাবি তোলা হয়েছে কৃষকদের পক্ষ থেকে। অর্থাৎ


প্রতি কুইন্টালে কৃষকদের কাছ থেকে ২,০০০ টাকা দামে পিঁয়াজ কিনতে হবে সরকারকে। এগ্রিকালচার প্রোডাকশন মার্কেট কমিটির (APMC) পক্ষ থেকে এই মুহূর্তে সেখানে পিঁয়াজ কেনা হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা প্রতি কুইন্টাল দরে। তাতে পিঁয়াজ উৎপাদনের খরচও উঠছে না বলে ক্ষোভপ্রকাশ করেছেন চাষিরা।

গোটা ভারতের মধ্যে পিঁয়াজ উৎপাদনের হার সবচেয়ে বেশি মহারাষ্ট্রের নাসিকে। পিঁয়াজের ক্ষেত্রে এশিয়ার সবচেয়ে বড় পাইকারি APMC বাজার রয়েছে নাসিক জেলার লাসাগাঁওয়ে। সেখানকার এক কৃষক জানান, গত নভেম্বর-ডিসেম্বরের নিজের ১০ একর জমিতে পিঁয়াজ চাষ করেন তিনি। ভালো দাম পাবেন এই আশায়, চাষের প্রায় ১,০০০ কুইন্টাল পিঁয়াজই তিনি স্টোর করে রেখেছিলেন এপ্রিল মাসে বিক্রির জন্য। কিন্তু জেলায় তখন APMC-র ডাকে টানা ৩৫ দিনের বন্ধের কারণে নষ্ট হয়ে যায় পিঁয়াজ। তার উপর দামও নেই। ফলে পিঁয়াজ চাষ করে শুধুই লোকসানের মুখ দেখতে হচ্ছে। কী করবেন বুঝে উঠতে পারছেন না তারা।   সুত্র:টাইমস অব ইন্ডিয়া