অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নৌযান ধর্মঘটঃ চট্টগ্রাম বন্দর বহিনোর্ঙ্গরে পণ্য খালাস বন্ধ

0
.

দেশব্যাপী নৌযান ধর্মঘটের অংশ হিসেবে চট্টগ্রামেও চলছে নৌযান শ্রমিকদের কর্মবিরতি। ফলে আজ মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রাম থেকে পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে। অলস বসে আছে ২ শতাধিক লাইটারেজ জাহাজ।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ বড় জাহাজ থেকে খাদ্যপণ্য ও শিল্পের কাঁচামাল খালাস করে বন্ধ থাকায় ব্যবসা বাণিজ্যে এর প্রভাব পড়বে বলে জানায় আমদানীকারকরা।

.

তারা জানান, এ কর্মবিরতি দীর্ঘস্থায়ী হলে ভোগ্যপণ্য সরবরাহে বিরূপ প্রভাব পড়বে। বিশেষ করে আসন্ন রমজানের অত্যাবশ্যকীয় ভোগ্যপণ্য ছোলা, চিনি, ডাল, গমের সরবরাহ প্রক্রিয়ায় বিঘ্ন ঘটার আশঙ্কা ব্যবসায়ীদের।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের চট্টগ্রাম শাখার সহসভাপতি নবী আলম বলেন, ১১ দফা দাবিতে সব ধরনের পণ্য ও যাত্রীবাহী নৌযানে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা।

.

দাবিগুলোর মধ্যে রয়েছে-নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস দেওয়া ও হয়রানি বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপন।

আকস্মিক কর্মবিরতিতে শঙ্কা জানিয়ে লাইটার জাহাজ কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশনের সভাপতি শফিক আহমদ বলেন, রাত ১২টার পর শুনেছি নৌযান শ্রমিকরা কর্মবিরতিতে যাচ্ছেন। এর ফলে চট্টগ্রামে ২ শতাধিক লাইটারেজ জাহাজ অলস বসে আছে। রমজান মাসের আগে এ ধরনের ধর্মঘট আহ্বান দুঃখজনক। আশাকরি আলোচনার মাধ্যমে যত দ্রুত সম্ভব সমস্যার সমাধানের উদ্যোগ নেওয়া হবে।