অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্থানীয় আ’লীগের ডাকে বিলাইছড়িতে ৪৮ ঘন্টার হরতাল-অবরোধ চলছে

0
.

আলমগীর মানিক,রাঙামাটি প্রতিনিধি
রাঙামাটির বিলাইছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি সুরেশ কান্তি তংচঙ্গ্যাকে গুলি করে হত্যার প্রতিবাদে বিলাইছড়িতে চলছে টানা ৪৮ ঘন্টার হরতাল ও অবরোধ। মঙ্গলবার বিকেল থেকেই এই কর্মসূচী পালিত হচ্ছে বলে আওয়ামীলীগের নেতৃবৃন্দ জানিয়েছেন।

ময়না তদন্ত শেষে রাঙামাটি থেকে বিকেলে সুরেশের মরদেহ বিলাইছড়ি উপজেলা সদরে নিয়ে গেলে সেখানে তাৎক্ষণিকভাবে আয়োজিত বিক্ষোভ কর্মসূচীর মধ্যদিয়ে হরতাল পালন শুরু করা হয় বলে জানাগেছে। উক্ত বিক্ষোভ কর্মসূচীতে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এসএম সাইদুল ইসলাম এই ৪৮ ঘন্টার হরতাল এবং অবরোধ এর ঘোষণা দেন। এই ঘোষনার মধ্য দিয়ে মঙ্গলবার বিকেল থেকে উপজেলার সকল দোকান পাট বন্ধ রাখাসহ কাপ্তাই হ্রদে বিলাইছড়ি রুটে সকল ধরনের নৌযানের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এসময় তিনি এই হত্যাকান্ডের জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস এর সন্ত্রাসীদেরকে দায়ী করে বলেন, আমাদের সকলের কাছে পরিষ্কার যে আমাদের উপজেলা নির্বাচনের প্রতিপক্ষ বীরোত্তম তঞ্চঙ্গ্যা তথা জেএসএস এর নেতৃত্বে এই হত্যাকান্ড চালানো হয়েছে। জেএসএসকে সন্ত্রাসী গোষ্ঠি আখ্যাদিয়ে জনাব সাইদুল প্রশাসনকে ৪৮ ঘন্টার মধ্যে দোষীদের গ্রেফতার করে ফাঁসী দেওয়ার আহবান জানান।

তিনি আরও বলেন, প্রশাসনকে বেঁধে দেওয়া সময়ের মধ্যে হত্যাকারীদের গ্রেফতার করা না হলে আরও কঠোর কর্মসূচী দেওয়া হবে ।

এ বিষয়ে বিলাইছড়ি জেএসএস এর সাধারণ সম্পাদক বীরোত্তম তঞ্চঙ্গ্যা জানান, এই হত্যাকান্ডের সাথে জেএসএস এর কোন সম্পৃক্ততা নেই। কারণ আমরাতো উপজেলা নির্বাচনে সকল প্যানেলে বে-সরকারীভাবে বিজয়ী হয়েছি। সুতরাং আমরা কেন এই রকম ঘটনা ঘটাতে যাব। বরং তিনি এই হত্যাকান্ডের জন্য আওয়ামীলীগের অভ্যন্তরীন কোন্দলকে দায়ী করেন।

তিনি বলেন, বে-সরকারিভাবে বিজয়ী নতুন উপজেলা পরিষদকে বেকায়দায় ফেলানোর জন্য পরিকল্পিতভাবে এই হত্যা করা হয়েছে । তিনি আরও বলেন, আমরা আরও জেনেছি উপজেলা নির্বাচনের সময় তারা প্রার্থীতা নিয়ে ২/৩ গ্রুপে বিভক্ত ছিল। এমনকি সামনে নিহত সুরেশ কান্তি তঞ্চঙ্গ্যার জেলা পরিষদ সদস্য হওয়ার চান্স ছিল তাই হইতো তাকে সরিয়ে আমাদেরকে ফাসানোর জন্য এবং উপজেলা নির্বাচনকে বানচাল করার জন্য এই ঘটনা পরিকল্পিভাবে করা হয়েছে।
এদিকে বিলাইছড়ি থানার অফিসার ইনচার্জ মোঃ পারভেজ জািনয়েছেন হত্যাকান্ডের ঘটনায় এখনো কোন মামলা দায়ের করে নাই কেউ।

উল্লেখ্য, মঙ্গলবার আনুমানিক সকাল ৯টার সময় আলিখ্যাং ও পাংকোয়া পাড়ার মধ্যবর্তী স্থানে সশস্ত্র সন্ত্রাসীরা পুত্রের সামনে থেকে তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করে উপজেলা আওয়ামীলীগের সভাপতি সুরেশ কান্তি তঞ্চঙ্গ্যাকে।