অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নোমানকে স্থায়ী কমিটিতে অন্তর্ভূক্ত করুন

1
BNP-PHOTO-27-08-2016
বিএনপি নেতা আব্দুল্লাহ আল নোমানকে স্থায়ী কমিটির সদস্য অন্তর্ভূক্ত করার দাবীতে নাসিমন ভবনের সামনে চট্টগ্রাম বিএনপির সমাবেশ।

সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমানকে বিএনপির দূর্দিনের কান্ডারী ও সরকার বিরোধী চলমান গণ-তান্ত্রিক আন্দোলনে রাজপথের আপোষহীন নেতা উল্লেখ করে তাঁকে অবিলম্বে বিএনপির জাতীয় স্থায়ী কমিটিতে অন্তর্ভূক্ত করার জন্য বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন চট্টগ্রামের বিএনপি নেতৃবৃন্দ।

সম্প্রতি ঘোষিত বিএনপি স্থায়ী কমিটিতে বিএনপির বর্ষীয়ান নেতাকে সদস্য না করার প্রতিবাদে এবং স্থায়ী কমিটির শুন্য পদে অবিলম্বে তাঁকে অন্তর্ভূক্ত করার দাবীতে চট্টগ্রামে বিএনপির বিক্ষুদ্ধ নেতাকর্মীদের উদ্যোগে চট্টগ্রাম বিএনপি পরিবারের ব্যানারেেএক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে মহানগর বিএনপি কার্য্যালয় নাসিমন ভবন চত্বরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে নোমানকে স্থায়ী কমিটিতে অন্তর্ভূক্ত করার দাবীতে শ্লোগানে শ্লোগানে পুরো সমাবেশস্থল মূখর করে তোলে বিএনপি নেতাকর্মীরা।

এ সময় বিএনপি নেতৃবৃন্দ তাদের বক্তব্যে বলেন, দলের প্রতিষ্ঠা লগ্ন থেকে মেধা ও শ্রম দিয়ে বৃহত্তর চট্টগ্রাম বিভাগে বিএনপিকে সংগঠিত করেছেন আবদুল্লাহ আল নোমান। তাঁর হাতে গড়ে উঠেছে হাজার হাজার নেতাকর্মী। এরশাদ বিরোধী আন্দোলনে যখন সুবিধাবাদী নেতারা দলত্যাগ করেছিল, নোমান তখন বিএনপি অফিসে মোমবাতি প্রজ্জলন করে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকা থেকে কর্মী সংগ্রহ করে দলকে সংগঠিত করে স্বৈরাচার বিরোধী আন্দোলন জোরদার করেছিল। চট্টগ্রাম বিএনপির সফলতা তাঁর হাতেই অর্জন। চট্টগ্রাম বিএনপিতে আজ যারা কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ের নেতা তাদের প্রায় সকলেই তাঁর হাত ধরেই বিএনপিতে এসেছেন এবং তাঁর হাতে গড়া নেতাকর্মী।

Exif_JPEG_420
নাসিমন ভবনের সামনে অনুষ্ঠিত সমাবেশের একাংশ।

বক্তারা বলেন, ১/১১ সরকারের শেষের দিকে চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘী ময়দানে ৭ই নভেম্বর উপলক্ষে বিশাল জনসভার আয়োজন করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে লাখো জনতার জনসম্মুখে নিয়ে এসে বিএনপির পূর্ণজাগরন ঘটিয়েছিল আবদুল্লাহ আল নোমান। তাছাড়া এই আবদুল্লাহ আল নোমান ১৯৮৭ সালে চট্টগ্রামের লালদিঘী ময়দানে বিশাল জনসভার মাধ্যমে বেগম খালেদা জিয়াকে দেশনেত্রী উপাধিতে ভুষিত করেছিলেন। অথচ বর্তমানে ঘোষিত বিএনপির স্থায়ী কমিটিতে তাঁকে সদস্য করা হয় নাই। বিএনপি নেতৃবৃন্দ তাঁদের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করে বলেন, জননেতা আবদুল্লাহ আল নোমানকে স্থায়ী কমিটিতে অন্তর্ভূক্ত না করায় চট্টগ্রামসহ সারাদেশে বিএনপি নেতাকর্মী, শুভানুধ্যায়ী, মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজ ক্ষুদ্ধ ও হতাশ।

বক্তারা বলেন, শহীদ জিয়া এই চট্টগ্রাম থেকে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন এবং তিনি মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করে যে আদর্শ এবং উদ্দেশ্য নিয়ে দেশ প্রেমিক শক্তির মিলন ঘটিয়ে বিএনপি গঠন করেছিলেন আজ কিছু কুচক্রী মহলের কারনে সে আদর্শ থেকে বিএনপি বিচ্যুত হতে চলেছে। বিএনপি নেতৃবৃন্দ তাঁদের বক্তব্যে স্বাধীনতার ঘোষকের সহধর্মিনী ও জাতীয়তাবাদী শক্তির মূর্ত প্রতিক দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে ষড়যন্ত্রকারীদের জালকে ছিন্ন করে শহীদ জিয়ার আদর্শ থেকে বিএনপি যাতে বিচ্যুত না হয় সে ব্যাপারে সজাগ থাকার আহবান জানান।

বক্তারা বেগম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেন, বর্তমান স্বৈরাচার বিরোধী আন্দোলন জোরদার করার জন্য এবং রাজপথের আন্দোলনে সফলতা অর্জন করার জন্য জননেতা আবদুল্লাহ আল নোমানকে যথাযথ সম্মান দিয়ে অবিলম্বে দলের জাতীয় স্থায়ী কমিটিতে অন্তর্ভূক্ত করুন। নোমানকে অন্তর্ভূক্ত করলে দল লাভবান হবে এবং রাজপথের আন্দোলনে গতি সঞ্চার হবে।

বিএনপির কেন্দ্রীয় কমিটির শ্রমিক বিষয়ক সম্পাদক এ.এম. নাজিম উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ও প্রবীণ বিএনপি নেতা এ্যাড. মোঃ কবির চৌধুরী। সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শ্রমিকদলের সভাপতি আনোয়ার হোসাইন, চট্টগ্রাম মাহনগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহাংগীর আলম চৌধুরী, উত্তর জেলা বিএনপির সহ-সভাপতি এম.এ. হালিম, মহানগর বিএনপির সাবেক যুগ্ন-সম্পাদক এম.এ.সবুর, কাজী আকবর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. সিদ্দিক আহমেদ চৌধুরী, দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি জালাল উদ্দিন আহমদ, উত্তর জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি অধ্যাপক ইউনুস চৌধুরী, পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোজাফ্ফর আহমদ চৌধুরী টিপু, কাউন্সিলর নিয়াজ মোঃ খান, মহানগর যুবদলের সভাপতি কাজী বেলাল, মহানগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি এম.এ. হাশেম রাজু, মহানগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আহমেদুল আলম রাসেল, কোতোয়ালী থানা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, দক্ষিণ জেলা যুবদলের সভাপতি বদরুল খায়ের চৌধুরী, সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান, কেন্দ্রীয় শ্রমিক দলের যুগ্ন-সম্পাদক শেখ নুরুল্লাহ বাহার, মহানগর জাসাসের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সাবেক সভাপতি মোঃ সেলিম, বন্দর শ্রমিক দলের সভাপতি শামসুল আলম, কেন্দ্রীয় শ্রমিক দলনেতা শ.ম. জামাল, বিএনপি নেতা ওহাব কাশেমী, আবু সালেহ, এ্যাড. সাত্তার সরোয়ার, জসিম উদ্দিন জিয়া, আশরাফ চৌধুরী, মহানগর ছাত্রদলের সভাপতি গাজী সিরাজউল্লাহ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আমিনুল ইসলাম তৌহিদ, কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সাংগাঠনিক সম্পাদক মাইনুদ্দিন শহীদ, মহানগর বিএনপি নেতা মামুনুল ইসলাম হুমায়ুন, মোশাররফ হোসেন ডিপটি, মাহমুদ আলম পান্না, মহানগর মহিলা দলের সাধারণ সম্পাদক জেলী চৌধুরী, রাহেলা জামান, মহানগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ন-সম্পাদক তোফাজ্জল হোসেন,বিএনপি নেতা ইকবাল হোসেন, খোরশেদ আলম, কাজী শামসুল আলম, খন্দকার নুরুল ইসলাম, সাইফুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রদল নেতা জায়েদ বিন রশিদ, শেখ রাসেল, জমির উদ্দিন নাহিদ, জালাল উদ্দিন, সোহেল, বিএনপি নেতা এস.এম. সেলিম, এম. এম মফিজউল্লাহ, মহানগর শ্রমিক দলের সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক নজরুল সরকার প্রমূখ।

১ টি মন্তব্য
  1. Mostaque Ahmed বলেছেন

    ভাইসব আন্দোলন করে দলের পদবী পাওয়া যায়? এতে করে সংশ্লিস্ট নেতাকে ছোট করা বলে আমি মনে করি