অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফটিকছড়িতে আওয়ামী লীগের দুইগ্রুপের গোলাগুলি, ভাঙচুর

0
.

চট্টগ্রামের ফটিকছড়িতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট মনোনীত প্রার্থীর অনুসারীদের সাথে দলের স্বতন্ত্র প্রার্থীর অনুসারীদের মধ্যে সংঘর্ষ কমপক্ষে সাতজন আহত হয়েছে।

আজ সোমবার রাত সাড়ে আটটার দিকে উপজেলার নানুপুর বাজার এলাকায় দুই পক্ষের সংঘর্ষের সময় গুলি বিনিময় হয় বলে উভয় পক্ষের দাবি।

আহতদের মধ্যে পাঁচ জনের নাম জানা গেছে। তারা হলেন-নানুপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল আজম, জামাল, রাশেদুল কুদ্দুস মো. করিম ও মো. আজম। বাকিদের নাম পরিচয় জানা যায়নি।

.

চট্টগ্রামের ফটিকছড়ি আসনে নৌকা প্রতীক নিয়ে জোটের প্রার্থী তরিকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজ ভান্ডারী। অন্যদিকে উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য এ টি এম পেয়ারুল ইসলাম দলের মনোনয়ন চেয়েও না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। আজ সোমবার তিনি আপেল প্রতীক বরাদ্দ পান।

ঘটনার বিষয়ে এটিএম পেয়ারুল ইসলাম বলেন, সন্ধ্যায় আজাদী বাজার এলাকায় ধর্মপুর ইউনিয়নেরর সাবেক চেয়ারম্যান ও থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী মাহমুদুল হকের বাড়িতে নজিবুল বশরের অনুসারীরা হামলা চালায়।

“এসময় হামলাকারীরা ফাঁকা গুলি ছোঁড়ে। এ খবর পেয়ে আমরা সদর থেকে উনার বাড়িতে ছুটে যাই। সেখান থেকে ফেরার পথে তিন কিলোমিটার দূরে নানুপুর বাজার এলাকায় আমাদের ওপর হামলা হয়।”

প্রত্যক্ষদর্শীরা জানান, আজাদী বাজার এলাকায় এটিএম পেয়ারুল ইসলামের অনুসারীরা বিক্ষোভ মিছিল করে। এরপর তারা গাড়ি নিয়ে নানুপুর বাজার এলাকায় পৌঁছায়।

এটিএম পেয়ারুল ইসলাম বলেন, রাত সাড়ে আটটার দিকে নানুপুর বাজারে একটি অ্যাম্বুলেন্স, দুটি প্রাইভেট কার ও চার-পাঁচটি মোটর সাইকেল নিয়ে তারা আমাদের গাড়ি বহরে হামলা করে।

“এক পর্যায়ে থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মুহুরীর গাড়ি লক্ষ্য করে গুলি করে নজিবুল বশর মাইজভান্ডারীর অনুসারী।”

এ হামলায় তার অনুসারী নানুপুর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল আজম ও করিম আহত হন বলে জানান পেয়ারুল ইসলাম।

ঘটনার বিষয়ে নজিবুল বশর মাইজভান্ডারী সাংবাদিকদের বলেন, যাদের মধ্যে সমস্যা হয়েছে তারা সবাই নৌকার অনুসারী। ধাওয়া হয়েছে এটা ঠিক।

“তবে ওই পক্ষ গুলি করেছে। এরপর স্থানীয় লোকজনসহ তাদের ধাওয়া দেয় বলে শুনেছি। কয়েকজন আহত হয়েছেন বলে জানতে পেরেছি।”

কোনো ধরণের বিরোধে নেই দাবি করে নজিবুল বশর মাইজভান্ডারী বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় নেতারা আজ সকালেও টেলিফোনে আমাকে নির্বাচনের কাজ করে যেতে বলেছেন।

“পেয়ারুল ইসলাম মনোনয়ন প্রত্যাহারের কথা ছিল, কিন্তু করেননি। আমার কাজ সবাইকে নিয়ে এগিয়ে যাওয়া। নৌকার লোকদের সাথে মিলেমিশে নির্বাচন করা।”

থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী ও পরে বহিস্কৃত নেতা এইচ এম আবু তৈয়ব নৌকা প্রতীক পাওয়া তরিকত নেতা নজিবুল বশরের অনুসারী।

অন্যদিকে থানা কমিটির বর্তমান সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন মুহুরী দলীয় মনোনয়ন বঞ্চিত পেয়ারুল ইসলামের অনুসারী।

এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই জহিরুল হক বলেন ফটিকছড়িতে গুলিবিদ্ধ ৫/৬ জনকে হাসপাতালে আনা হয়েছে।

ঘটনার বিষয়ে ফটিকছড়ি থানার ওসি বাবুল আক্তার বলেন, দুই পক্ষের সংঘর্ষে সাতজন আহত হয়েছেন। ছয়জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন।

অন্যজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

সংঘর্ষ কাদের মধ্যে এবং গুলি বিনিময় হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে ওসি বাবুল আক্তার বলেন, আমরা হাসপাতালে যাচ্ছি। আহতদের দেখে বিস্তারিত বলতে পারব। এর বেশি কিছু বলতে রাজি হননি ওসি বাবুল আক্তার।