অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লতিফ-খসরু: লড়াই হবে সেয়ানে-সেয়ানে

0
.

চট্টগ্রাম-১১ আসনের বর্তমান এমপি আব্দুল লতিফ ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজনের সারাবছরই ছিলো কাইজ্জ্যা, ফ্যাসাদ। আর তাই আওয়ামীলীগের দলীয় নেতাদের কাইজ্জ্যা, ফ্যাসাদ, বিব্রতকর কর্মকান্ডের কারণে চট্টগ্রাম -১১ আসন ছিলো আলোচনার কেন্দ্রবিন্দুতে।

যার ফলে আসন্ন একাদশ সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যেও শুরু হয় দ্বন্দ্ব। যার রেশ থেকে গেছে প্রার্থী চ’ড়ান্ত হওয়ার পরও। প্রার্থী চ’ড়ান্ত হওয়ার পরও খোরশেদুল আলম সুজন নৌকার হয়ে কাজ করার ঘোষনা দিলেও বলছেন, তাকে ষড়যন্ত্র করে মনোনয়ন থেকে হঠানো হয়েছে।

তবে এম, এ লতিফ দলীয় মনোনয়ন পাওয়ার পর মনোনয়ন বৈধ্যতার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভোটের মাঠে নেমেছেন জোরেশোরেই। তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী। তাই ভোটারদের অভিমত চট্টগ্রাম সংসদয়ি -১১ আসনে ভোটের রড়াই হবে সেয়ানে-সেয়ানে।

এদিকে ক্লিন ইমেজধারীও হয়ে আসন্ন সংসদ নির্বাচনে চট্টগ্রাম -১১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করলে আমির খরুরর সামনে দাঁড়াবে বেশ কিছু চ্যালেঞ্জ। চ্যালঞ্জের বিষয়গুলো জানা গেছে নির্বাচনী এলাকাবাসী ও দলীয় সূত্র থেকে। মামলা, দলীয় কোন্দল, এলাকায় কম উপস্থিতি, আওয়ামীলীগে নেতৃত্বে রদবদলসহ কয়েকটি কারনে আগের ভোটব্যাংকে কাজে লাগানো কঠিন হয়ে পড়বে আমির খসরুর, অভিমত এলাকাবাসীর।

এছাড়াও আসন্ন সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বৈধ হয়েছে-ইসলামী আন্দোনের মো. লোকমান সওদাগর, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির অপু দাশগুপ্ত, জেএসডি’র ক্যাপ্টেন শহীদ উদ্দিন মাহবুব, খেলাফত মজলিসের মৌলভী রশিদুক বিএসসি, স্বতন্ত্র আবুল বাশার মুহাম্মদ জয়নাল আবেদীন, এম এ মতিন ও মো. জসিম উদ্দিনের।

চট্টগ্রাম -১১ আসনটি নগরীর ২৭, ২৮, ২৯, ৩০, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০ ও ৪১নং ওয়ার্ড নিয়ে গঠিতও বালাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৮৮ নং আসন।

এদিকে নির্বাচনী এলাকায় না থাকাসহ অনান্য কারনে চট্টগ্রাম ১১ আসনের এমপি এম,এ লতিফ নানা কারনে সারাবছরই ছিলেন বিতর্কিত। আর খোরশেদুল আলম সুজন সেই বিতর্কের রূপরেখা তুলে ধরতে ব্যস্ত ছিলেন।

২০১৪ সালে জানুয়ারির নির্বাচনে আওয়ামীলীগ থেকে ৪৬ হাজার ৩২ ভোট পেয়ে বিজয়ী হন এম,এ লতিফ। কিন্তু নানা বিতর্কিত কর্মকান্ডে এম,এ লতিফের ভাবমূর্তি ক্ষুন্ন হওয়ার সুযোগে আগামী সংসদ নির্বাচনে এম,এ লতিফের দূর্গে হানা দেয়ার ইচ্ছে পোষণ করেছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহসভাপতি মোহাম্মদ খোরশেদ আলম সুজন।

প্রার্থী চুড়ান্ত হওয়ার আগে এমন খবরই চাউর হয়েছিলো যে, বর্তমান এমপিদের অনেকে আছেন শঙ্কায়। নিজেদের বিতর্কিত কর্মকান্ডের জন্য বর্তমান এমপিদের অনেকে আগামী নির্বাচনে দলীয় মনোনয়ন পাবেন না। এক্ষেত্রে দলীয় হিসেবে আসবে নতুন মুখ। তৃণমূলের পর্যালোচনা, বিভিন্ন গোয়েন্দা সংস্থার তথ্য ও হাইকমান্ডের মূল্যায়নে যথার্থ হলেই কেবল দলীয় মনোনয়ন মিলবে। এমপি হলেই মনোনয়ন মিলবে না এমন বার্তা ইতিমধ্যে মনোনয়ন প্রত্যাশীদের কাছে পৌঁছে দেয়ও হয়েছিলো হাইকমান্ডের তরফ থেকেই।

২০১৪ সালের নির্বাচনে চট্টগ্রাম ১১ আসনে আওয়ামীলীগ থেকে মনোনোয়ন পান এম,এ লতিফ। মনোনোয়ন প্রত্যাশীদের তালিকায় আরো ছিলেন খোরশেদ আলম সুজন ও আলতাফ হোসেন বাচ্চু। কিন্তু তাদেরকে টপকিয়ে মনোনয়ন পেয়ে নির্বাচনে ৪৬ হাজার ৩২ ভোট (শতকরা ৯৭ ভাগ) ভোট পেয়ে নির্বাচনে জয়লাভ করেন লতিফ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির কামাল উদ্দিন পান ১৬ হাজার ৯৯০ ভোট। শতকরা হিসেবে তা ৩ শতাংশ। ২০০৮ সালের নির্বাচনে একই আসন থেকে আওয়ামীলীগের সামছুল হক চৌধুরী পান ১ লাখ ৩ হাজার ৮৯ টি ভোট পেয়ে জয়লাভ করেন। বিএনপির গাজী মোহাম্মদ শাহজাহান ৭ হাজার ১ ভোট পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বি হন। তখন এম,এ লতিফ সংসদীয় আসন ১০ থেকে নির্বাচন করে জয়লাভ করেন। পরে ২০১৪ এটি সংসদীয় আসন ১১ করা হয়।

প্রসঙ্গত, চিটাগাং চেম্বারের সভাপতি থাকা অবস্থায় ২০০৮ সালে আওয়ামী লীগের মনোনয়নে চট্টগ্রাম বন্দর আসনে সংসদ সদস্য নির্বাচিত হন এম,এ লতিফ। ২০১৪ সালের নির্বাচনে জিতে টানা দ্বিতীয়বার সংসদে আওয়ামী লীগের প্রতিনিধিত্ব করছেন তিনি।

কিন্তু সমালোচনা পিছু ছাড়েনি এম,এ লতিফের। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বিকৃত করার ঘটনায় চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনের সংসদ সদস্য (এমপি) এম এ লতিফের পক্ষাবলম্বন করে বিবৃতি দিয়েছিলেন চট্টগ্রামের সাত সংসদ সদস্য।

২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি বুধবার সংবাদপত্রে পাঠানো এক বিবৃতিতে সংসদ সদস্যরা এ ঘটনার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী লতিফের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনেছেন বলে দাবি করেন।

বিবৃতিতে আরো বলা হয়, ‘এম এ লতিফ দুইবার নির্বাচিত সংসদ সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য, তাঁর বিরুদ্ধ কারো কোনো বক্তব্য থাকলে দলীয় ফোরামে অভিযোগ উত্থাপন করতে পারেন।’

এর আগে লালদীঘি মাঠে নাগরিক মঞ্চের সমাবেশে আওয়ামী লীগের সংসদ সদস্য এম এ লতিফকে কুলাঙ্গার ও পাকিস্তানি চর উল্লেখ করে চট্টগ্রাম থেকে তাঁকে অবাঞ্ছিত ঘোষণা করেন নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী। তিনি বলেন, ‘এম এ লতিফ তাঁর শরীরের সঙ্গে বঙ্গবন্ধুর মাথা বসিয়ে বঙ্গবন্ধুকে অপমান করেছেন।’ এ সময় তিনি চট্টগ্রামে চলাফেরার সময় এম এ লতিফের মৃত্যু হলে অঘটনের নির্দেশ দাতা ও প্রধান আসামি হিসেবে নিজের নাম ঘোষণা করেন।

এতসব ঘটনার পরেও এম,এ লতিফ সংসদ সদস্য পদে লড়তে আসায় এলাকায় ভোটারদের মাঝে তৈরী হয়েছে কৌতুহল। সাথে আমির খসরু নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকে দুই সেয়ানে সেয়ানের লড়াইও মনে করছেন ভোটাররা। তারা মনে করছেন দুই প্রার্থীর জনপ্রিয়তা আবারও নতুন করে যাচাই হবে এ সংসদ নির্বাচনে।

এদিকে ক্লিন ইমেজধারীও হয়ে আগামী সংসদ নির্বাচনে চট্টগ্রাম -১১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরীর সামনে দাঁড়াবে বেশ কিছু চ্যালেঞ্জ। চ্যালঞ্জের বিষয়গুলো জানা গেছে নির্বাচনী এলাকাবাসী, দলীয় সূত্র থেকে। মামলা, দলীয় কোন্দল, এলাকায় কম উপস্থিতি, আওয়ামীলীগে নেতৃত্বে রদবদলসহ কয়েকটি কারনে আগের ভোটব্যাংকে কাজে লাগানো কঠিন হয়ে পড়বে আমির খসরুর।

আবদুল্লাহ আল নোমান, আমির খসরু মাহমুদ চৌধুরী, মীর মোহাম্মদ নাছির উদ্দিনের হাতে ছিলো চট্টগ্রাম মহানগর বিএনপির রাজনীতি। তাদের তিনজনের সিদ্ধান্তই চূড়ান্ত ছিলো মহানগর বিএনপিতে। এ নিয়ে কোন্দল তৈরী হলেও তাদের সরব উপস্থিতি নিজ নিজ নির্বাচনী এলাকাতে আগামী সংসদ নির্বাচন নিযে আশা সঞ্চার করেছিলো। এলাকাবাসী ভেবেছিলেন, আগামী নির্বাচনে তারা তাদের প্রিয় নেতাকেই কাছে পাবেন।

কিন্তু বিএনপির কেন্দ্রীয় কমিটি গঠনের পর স্থানীয় রাজনীতি থেকে অনেকটাই দূরে সরে যান এই তিন নেতা। সবচেয়ে বেশি দুরত্বে চলে আসেন আমির খসরু মাহমুদ চৌধুরী। চট্টগ্রাম মহানগর বিএনপিতে আসে শাহাদাত – বক্কর নতুন নেতৃত্ব।

এদিকে বিএনপির কেন্দ্রীয় কমিটিতে চট্টগ্রাম অঞ্চল থেকে পাঁচজন নেতা দলের গুরুত্বপূর্ণ পদ পান। আমির খসরু স্থায়ী কমিটির সদস্য হন। আবদুল্লাহ আল নোমান আগের দুই মেয়াদের মতোই ভাইস চেয়ারম্যান রয়ে যান। মীর মোহাম্মদ নাছিরউদ্দিন চেয়ারপারসনের উপদেষ্টার পদ থেকে হয়েছেন ভাইস চেয়ারম্যান। এ ছাড়া দলের যুগ্ম মহাসচিবের পদ পান চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সভাপতি আসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক হয়েছেন মাহবুবুর রহমান।

জানা যায়, চট্টগ্রাম নগর বিএনপির এর আগের কমিটির সভাপতি ছিলেন আমীর খসরু। তাঁর সঙ্গে সাধারণ সম্পাদক পদে ছিলেন শাহাদাত হোসেন। ২০০৯ সালে আমীর খসরুর নেতৃত্বাধীন কমিটি ঘোষণার আগে সম্মেলন পন্ড করে দেন নোমানের অনুসারীরা। এর আগে চারদলীয় জোট সরকারের আমলে মীর নাছির ছিলেন নগর কমিটির সভাপতি। তখন নোমান ও নাছির এই দুই ভাগে বিভক্ত ছিল বিএনপি।

কমিটি গঠনের পর থেকে আমির খসরুসহ তিন নেতা ঢাকায় বেশিরভাগ সময় কাটান। আমির খসরু দলীয় কর্মসূচি থাকলে চট্টগ্রামে আসেন। নিজ নির্বাচনী এলাকায় যাওয়ার সুযোগ পান না।

আমির খসরু মাহমুদ চৌধুরী অবশ্য অকপটে স্বীকার করেছেন সে কথা। তিনি জানান, এখন আমি বিএনপি স্থায়ী কমিটির সদস্য। দলের মূল কর্মসূচি মূলত ঢাকাকেন্দ্রিক। তাই আমাকে বেশির ভাগ সময় ঢাকায় থাকতে হয়েছে। তবে চট্টগ্রামেও সাথে যোগাযোগ আমার সবসময়ই ছিলো। থাকবে।

কিন্তু যোগাযোগ থাকার কথাটা তিনি বললেও চট্টগ্রাম ১১ আসনের ভোটাররা বলছে ভিন্ন কথা। তার অনুপস্থিতিতে তার ভোটের হিসেব নিকেশে অন্য রুপরেখা খুঁজছেন। জানা যায়, চট্টগ্রাম -১১ কে মূলত বন্দর আসনই বলা হয়। এই আসনটিতে আছে চট্টগ্রাম বন্দর, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর, নৌঘাঁটি-বিমানঘাঁটি, তেল স্থাপনাসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনা। তাই এ আসন থেকে বিএনপি ও আওয়ামীলীগ থেকে যারা নির্বাচিত হয়েছেন তারা সবাই ব্যবসায়ী।

১৯৯০ সালের রাজনৈতিক পট পরিবর্তনের পর সংসদীয় গণতন্ত্রে উত্তরণের প্রথম সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। জয়ী হয়ে তিনি আসনটি ছেড়ে দিলে উপ-নির্বাচনে জয়ী হন বিএনপির প্রার্থীী ও চট্টগ্রাম চেম্বারের তৎকালীন সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনবার বিজয়ী আমির খসরু ২০০৮ সালের নির্বাচনে হারেন চট্টগ্রাম চেম্বারের আরেক সভাপতি এম এ লতিফের কাছে। সেই থেকে বন্দর আসনের প্রতিনিধিত্ব করে আসছেন আওয়ামী লীগের মনোনীত এম এ লতিফ।

আগামী নির্বাচনে কাকে জয়ী হিসেবে দেখতে চান, এ প্রশ্নের জবাবে স্থানীয় ব্যবসায়ী মাহবুব হাসান জানান, আমি বিএনপি সমর্থক। তাই চেয়েছিলাম, এখান থেকে আমির খসরু মাহমুদ চৌধুরী আবার নির্বাচিত হোক।

বন্দর আসনের মানুষের দুংখ-দূর্দশা লাঘব করুক। কিন্তু তাকে তো আর কোন বিপদেই পাশে পাইনা। তিনি এখন বড় নেতা। আমাদের কথা ভাবার সময় তার এখন নেই। তাই আমাদের কথা যে ভাববে, তাকেই ভোট দিব। তাকেই এলাকা থেকে জয়ী করার জন্য কাজ করব।