অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামের ১৬ আসনে নৌকা নিয়ে ২৩২ জন এমপি হতে আগ্রহী

0
.

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসন থেকে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা প্রতীক নিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ২৩২ জন। গত শুক্রবার থেকে মঙ্গলমবার পর্যন্ত ৫দিনে তারা মনোনয়ন পত্র সংগ্রহ করে।

এ সংখ্যা আরো বাড়তে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। মনোনয়ন ফরম সংগ্রহ করা ২৩২ প্রার্থীর মধ্যে এবার সর্ব্বোচ্চ সংখ্যক ১৮জন নারী সদস্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে পুরুষ প্রার্থীদের সাথে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করেছেন।
আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা যায়, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীর মধ্যে প্রথমদিনে ৬৮ জন, দ্বিতীয়দিনে ৭৪ জন, তৃতীয় দিনে ৬১ জন চতুর্থদিন ২২ জন গতকাল মঙ্গলবার ০৭ প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

এদের মধ্যে চট্টগ্রাম ২ (ফটিকছড়ি) ও চট্টগ্রাম ৯ (কোতোয়ালি) আসন থেকে সর্ব্বোচ্চ সংখ্যক প্রার্থী নৌকা প্রতীকে আগ্রহ প্রকাশ করে মনোনয়ন ফরম সংগ্রহ করেছে। এই দুই আসনে গত চারদিনে ২৬ জন করে প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এছাড়া চট্টগ্রাম-১ (মিরসরাই) আসন থেকে সর্বমোট নয়জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে ১৪ জন, চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) আসনে ১৬ জন, চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে ১০ জন, চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে চারজন, চট্টগ্রাম-৭ (রাঙ্গুনীয়া) আসনে ৪ জন, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে ১৭ জন, চট্টগ্রাম-১০ (হালিশহর-ডবলমুরিং) আসনে ১৬ জন, চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে ১৭ জন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে ৯ জন, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে ৪ জন, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া) আসনে ২৩ জন, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে ১৮ জন এবং চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসন থেকে আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে লড়াই করার উদ্দ্যেশে ১২ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

বুধবার সকাল ১১ টা থেকে ধানমন্ডীতে প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেবেন বলে নিশ্চিত করেছেন দলের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ।

এদিকে চট্টগ্রামের ১৬ আসনের ১১ টিতেই আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশীদের ভিড়ে যুক্ত হয়েছে ১৮ জন নারী প্রার্থী। যা এর আগে আর কখনো ঘটেনি।

আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের বিভিন্ন পর্যায়ের নারী সদস্যরা সংরক্ষিত কোটার বাইরে এসে এবার পুরুষ প্রার্থীদের সাথে নৌকার মাঝি হতে প্রথম পর্যায়ের টিকেট গ্রহণ করেছেন। ১৮ নারী প্রার্থীর মধ্যে চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে ও উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য খাদিজাতুল আনোয়ার সনি, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দা রিফাত আকতার নিশু ও সৈয়দা রাজিয়া মোস্তফা। চট্টগ্রাম-৪ সীতাকু- আসন থেকে কাউন্সিলর আবিদা আজাদ ও অধ্যাপিকা নারগিস আকতার মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে।

এছাড়া চট্টগ্রাম-৫ হাটহাজারী আসনে আওয়ামী লীগের হয়ে মনোনয়ন ফরম কিনেছেন উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসস্তি প্রভা পালিত। প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান, বর্তমান সংসদ সদস্য মঈনুদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান ও নারীনেত্রী বেবী বড়ুয়া চট্টগ্রাম-৮ চান্দগাঁও (আংশিক) বোয়ালখালী আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম-৯ কোতোয়ালী আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম নিয়েছেন নাজমা আক্তার। চট্টগ্রাম সিটির সাবেক কাউন্সিলর রেখা আলম চৌধুরী চট্টগ্রাম ১১ বন্দর-পতেঙ্গা আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন।

এছাড়াও চট্টগ্রাম-১২ পাটিয়া আসন থেকে দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী চেমন আরা তৈয়ব, চট্টগ্রাম-১৩ আনোয়ারা-কর্ণফুলী আসন থেকে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি ও সংরক্ষিত আসনের এমপি ওয়াসিকা আয়শা খান, চট্টগ্রাম-১৪ চন্দনাইশ সাতকানিয়া(আংশিক) আসন থেকে দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান খালেদা আক্তার চৌধুরী ও জেলা পরিষদের সদস্য শাহিদা আতকার জাহান, চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়া আসন থেকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা অ্যাডভোকেট কামরুন নাহার ও দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী ববিতা বড়ুয়া এবং চট্টগ্রাম-১৬ বাঁশখালী আসন থেকে নিগার সুলতানা আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে লড়াই করতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।