অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রান্নার কাজে গ্যাস লাইন বন্ধে অর্থ মন্ত্রীর প্রস্তব অগ্রহনযোগ্য-ক্যাব

2
conjumar-association-400-220_9578
কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) লগো।

বাসা বাড়িতে রান্নার কাজে গ্যাস এর সংযোগ বন্ধ করা হবে- অর্থ মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর প্রস্তাব গ্রহনযোগ্য নয়, উল্লেখ্য করে দেশের ভোক্তা স্বার্থ সংরক্ষনকারী প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) চট্টগ্রামের নেতৃবৃন্দ বলেছেন,

মন্ত্রীর এ ধরণের বক্তব্য সকলের জন্য জ্বালানী নিরাপত্তা বিধানে সরকারী অঙ্গীকারের পরিপন্থি এবং গ্যাস খাতে সিস্টেমম লসের নামে লুটপাট বন্ধ না করে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার প্রস্তাব গণ বিরোধী ও জনস্বার্থ পরিপন্থি।

মঙ্গলবার সন্ধ্যায় সংবাদ পত্রে দেয়া এক বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বলেন, বাসাবাড়ীতে গ্যাস সংযোগে মিটার স্থাপন, গাস বিতরন ব্যবস্থায় আধুনিকায়ন করা, সমগ্র দেশকে এলপিজি নেটওয়ার্কের আওতায় আনার জন্য এলপিজি খাতে সরকারের সক্ষমতা বাড়ানোর দাবি জানাচ্ছি।

বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ বিশ্বব্যাংক ও আইএমএফ’র পরামর্শে জ্বালানী খাতে সরকারের এ গণবিরোধী সিদ্ধান্তকে হঠকারী ও দুঃখজনক বলে মন্তব্য করে এ প্রক্রিয়াকে হতাশাজনক ও অবিলম্বে এ ধরনের হটকারী সিদ্ধান্ত থেকে সরে আসার ও কমিশন পুর্নঃগঠনের জন্য সরকারের প্রতি দাবী জানিয়েছেন।

gass-
বাসা বাড়ি রান্নার কাজে গ্যাস বন্ধে অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ ক্যাবে’র।

নেতৃবৃন্দ আরো বলেন, দেশের মোট গ্যাসের মাত্র ১২ শতাংশ গৃহস্থলির কাজে ব্যবহার হলেও গ্যাস সংযোগ, শিল্প কলকারখানায় গ্যাস সংযোগের নামে কোটি কোটি টাকা লুপাট হলেও সরকার বা পেট্রো বাংলা গ্যাস কোম্পানিগুলি অসাধু কর্মচারিদের বিরুদ্ধে কোন পদক্ষেপ না নিয়ে বাসা বাড়ীতে সাধারন গ্রাহকদের উপর খড়গ চালাতে প্রস্তুতি নিচ্ছেন।

সরকার জ্বালানি নিরাপত্তা বিধানে কার্যকর উদ্যোগ গ্রহন না করে বর্তমান জ্বালানী নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দিচ্ছেন বলে দাবি করে অবিলম্বে এ ধরনের পরিকল্পনা থেকে সরে এসে দেশে গ্যাস অনুসন্ধানে পেট্রো বাংলার অব্যবহৃত বিপুল তহবিল কাজে লাগিয়ে নতুন গ্যাস ক্ষেত্র আবিস্কার, পেট্রোবাংলার সক্ষমতা বাড়ানো, বর্তমান গ্যাস বিতরন ব্যবস্থায় আধুনিকায়ন, গ্যাস সংযোগে মিটার চালুসহ গ্যাস চুরি বন্ধে যথাযথ ব্যবস্থা গ্রহনের দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও অভিযোগ করেন বর্তমানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্য পণ্য ও সেবা সার্ভিসের উর্ধ্বগতি পাগলা ঘোড়া বাজারে আগুন ছড়াচ্ছে যা মধ্যবিত্তজনগনসহ সর্বস্থরের সাধারন নাগরিকদের জীবনযাত্রাকে ভয়াবহ দুর্বীসহ করে তুলেছে, বাসা বাড়ীতে গ্যাস সংযোগ বন্ধ করা হলে সাধারন মানুষের জীবনযাত্রায় ব্যয় আরো বেড়ে যাবে যা সাধারন জনগনের জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব ফেলবে। অন্যদিকে এলপিজি সিলিন্ডার ব্যবসা এখনও গুটিকয়েক ব্যবসায়ীর হাতে বন্ধি। বাসাবাড়িতে গ্যাস সংযোগ বন্ধ হলে তাদের পুয়াবারো হবে।

ক্যাব নেতৃবৃন্দ আরো বলেন, সাধারন জনগনের দুর্দশা লাগবে সরকার প্রধানের যথেষ্ঠ আগ্রহ থাকলেও নীতি নির্ধারন ও বাস্তবায়ন পর্যায়ে গুটিকয়েক লোকজনের স্বার্থ সংরক্ষনে বারংবার সিদ্ধান্ত প্রদান করে যাচ্ছে। ফলে মুষ্ঠিমেয় অসৎ ব্যবসায়ী ও মুজদদাররা নানা টালবাহনায় ও অজুহাতে নিত্যপ্রয়োজণীয় পণ্যের কৃত্রিম সংকট ও দাম বাড়িয়ে, বিনা নোটিশে সারা দেশে বাস ও গণপরিবহন ভাড়া বৃদ্ধি, সকল প্রকার ভোগ্যপণ্যের দাম বৃদ্ধি, সাময়িক সংকট তৈরী করে, জনজীবনে দুর্বীসহ অবস্থা তৈরী করলেও সরকারের কর্তাব্যক্তিরা বলেন এতে সরকারের কিছুই করনীয় নেই। সরকার দ্রব্যমুল্যের উর্ধ্বগতি ও বাজার নিয়ন্ত্রণে কোন কার্যকর উদ্যোগ না নিয়ে করে সাধারন জনগনের উপর বাড়তি মুল্যের চাপটি তুলে দিয়ে জনগনের দুর্ভোগ বাড়াচ্ছে। চিনি, সয়াবিন, চাল, আদা, ডাল, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় ভোগ্য পণ্যের বাজারে ব্যবসায়ীরা বেপোরোয়া হয়ে বাড়তি মুল্যে বিক্রি করে আগুন ছড়ালেও সেকারনে সরকারের বানিজ্য মন্ত্রনালয় দিবা স্বপ্নে বিভোর, কোন বাজার মনিটরিং এবং বিকল্প বাজার সৃষ্ঠি নেই।

বিবৃতিকারী নেতৃবৃন্দ হলেন ক্যাব কেন্দ্রিয় নির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসসিন সুলতানা পারু, সাধারন সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান।

২ মন্তব্য
  1. Mohammed Zubair Alim Shuvo বলেছেন

    La hawla wala quata

  2. Md Tanvir বলেছেন

    Ata akta osusto,mantal lokay bolta para