অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দোষী ডাক্তার ও ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বাস্থ্যমন্ত্রীকে সিইউজে’র স্মারকলিপি

0
.

ভুল চিকিৎসায় সাংবাদিক কন্যা রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত তিন চিকিৎসক এবং ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণসহ তিন দফা দাবীতে স্বাস্থ্যমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে।

আজ সোমবার দুপুরে চট্টগ্রামের জেলা প্রশাসনের মাধ্যমে এই স্মারকলিপি দেয়া হয়। জেলা প্রশাসকের পক্ষ থেকে স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্তি জেলা প্রশাসক(সার্বিক) মো. হাবিবুর রহমান।

স্বারকলিপি পেশকালে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট তৌহিদুল ইসলাম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফইউজের নব নির্বাচিত সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সহসভাপতি মোহাম্মদ আলী, চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাংগঠনিক সম্পাদক এস এম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক কুতুব উদ্দিন, নির্বাহী কমিটির সদস্য উত্তম সেনগুপ্ত, খোরশেদ আলম, মোহাম্মদ আলী পাশা, বিশু রায় চৌধুরী প্রমুখ।

এসময় সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, শিশু কন্যা রাইফা’র মৃত্যুর পর চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি রাইফার মৃত্যুর জন্য চিকিৎসকের অদক্ষতা, দায়িত্ব অবহেলাকে দায়ি করে তিন চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন। একই ভাবে বেসরকারী হাসপাতাল ম্যাক্স’র বিরুদ্ধেও চিকিৎসার অবহেলার অভিযোগ তুলেন। একই ভাবে স্বাস্থ্য অধিদফতরের গঠিত তদন্ত কমিটিও ঘটনাটি তদন্ত করে ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে ১১টি অনিয়ম চিহিৃত করেন। তদন্ত কমিটি প্রতিবেদন ইতোমধ্যে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা হলেও তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী দায়ি ব্যাক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেন।

নেতৃবৃন্দ আরো বলেন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন বর্তমান সরকারের উন্নয়ন কর্মকান্ডের সহযোগী। সরকার জনগনের দৌরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর। সেই লক্ষ্য নিয়ে কাজ করছে। কিন্তু সরকারের এই লক্ষ্য বাস্তবায়নে কতিপয় চিকিৎসক এবং ব্যাঙ্গের ছাতার মত বেআইনি প্রক্রিয়ায় গড়ে উঠা বিভিন্ন বেসরকারি হাসপাতাল-ক্লিনিক বাধা গ্রস্থ করছে। এর মধ্যে ম্যাক্স হাসপাতালটি অন্যতম। ওষধ প্রশাসনের তদন্ত কমিটির প্রতিবেদনেও তা স্পষ্ট হয়েছে। ম্যাক্স হাসপাতালকে ১৫০ শয্যার আধুনিক হাসপাতাল বলা হলেও হাসপাতালটিতে প্রাতিষ্ঠানিক ভাবে নিয়োগকৃত কোন চিকিৎসক, বিশেষজ্ঞ চিকিৎসক এবং প্যাথলষ্টি নেই। হাসপাতালে রোগিদের ওষধ সরবরাহের জন্য বৈধ কোন ড্রাগ লাইসেন্স নেই। স্বাস্থ্য অধিদফতর, ওষধ প্রশাসন এবং র‌্যাবের পরিচালিত ভ্রাম্যমান আদালতের অভিযানেও মেয়াদোত্তীর্ণ ওষধ ব্যবহার, অশিক্ষিতদের দিয়ে প্যাথলজিষ্ট চালানো, অন্য প্যাথলজি ল্যাব থেকে টেষ্ট করে এনে নিজেদের প্যাড ব্যবহার করে রোগীদের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ পেয়েছে ভ্রাম্যমান আদালত। এতসব অনিয়ম থাকা সত্ত্বেও ম্যাক্স হাসপাতাল বন্ধ না করায় সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেন।

সাংবাদিক নেতৃবৃন্দ, চট্টগ্রামের সাংবাদিকদের পক্ষ থেকে উত্থাপিত তিন দফা দাবি অবিলম্বে বাস্তবায়নের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের অধিন সংশ্লিষ্ট সংস্থার প্রতি আহবান জানান। অন্যথায় দাবি আদায়ে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন চট্টগ্রামের সকল সাংবাদিক এবং সাধারণ নাগরিকদের সাথে নিয়ে রাইফার মৃত্যুর ঘটনায় জড়িত চিকিৎসক ও ম্যাক্স হাসপাতাল বন্ধ করে দেয়ার দাবিতে কঠোর আন্দোলনের কর্মসুচি দেয়া হবে বলে নেতৃবৃন্দ ঘোষনা দেন।