অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ব্যারিস্টার মওদুদের অভিযোগ ভিত্তিহীন, তার ক্ষমা চাওয়া উচিত

2
.

‘নিজ বাড়িতে অবরুদ্ধ করে রাখা হয়েছে’ ব্যারিস্টার মওদুদ আহম্মদের এমন অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে জানিয়েছেন আওয়ামীলীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি।  এ জন্য মওদুদকে ক্ষমা চাওয়ার আহবান জানান তিনি।

আজ রবিবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত প্রেস ব্রিফিং-এ ড. হাছান মাহমুদ এই কথা বলেন। ড. হাছান মাহমুদ বলেন, মওদুদ আগে থেকেই একজন বিতর্কিত ব্যাক্তি। তাকে অবরুদ্ধ করে রাখা হয়েছে এমন কথা বলে তিনি গল্প তৈরি করেছেন।

ড. হাছান মাহমুদ বলেন, গতকাল ব্যারিস্টার মওদুদ আহাম্মেদ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বিরুদ্ধে কিছু মনগড়া অভিযোগ করেছেন। বিষেদগার করেছেন। মওদুদ আহাম্মেদের ভালো পারদর্শিতা আছে সুন্দর করে গুছিয়ে মিথ্যেকথা বলার। সেই কারনেই তিনি সমস্ত স্বৈরাচার সরকারের খুব প্রিয় মানুষ ছিলেন। তিনি জিয়াউর রহমানের প্রধানমন্ত্রী ছিলেন, তিনি এরশাদ সাহেবেরও প্রধানমন্ত্রী এবং ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

এরশাদ সাহেবের পতনের মুহুর্তে এরশাদ তার হাতেই রাষ্ট্রপতির দায়িত্ব দিয়েছিলেন। বঙ্গবন্ধু যখন রাষ্ট্রক্ষমতায় ছিলেন তখন দুর্ণীতির অভিযোগে তার শাস্তি হয়েছিলো। কিন্তু পল্লী কবি জসিম উদ্দিনের মেয়ের জামাতা হিসেবে পল্লী কবির অনুরোধের প্রেক্ষিতে তার শাস্তি মওকুপ করা হয়েছিলো। তিনি বহু আগে থেকেই একজন বিতর্কিত মানুষ। তার ভুমিকা তার দলের মধ্যেই প্রশ্নবিদ্ধ। তার আচরণ তার দলের নেতারাই বলেন রহস্যজনক।

ড. হাছান মাহমুদ বলেন বেগম খালেদা জিয়ার মামলা নিয়ে যে আইনি লড়াই চলছে এই আইনি লড়াইয়ে খালেদা জিয়ার আইনজীবি প্যানেল থেকে ব্যারিস্টার মওদুদ আহাম্মেদকে খালেদা জিয়া বাদ দিতে বলেছেন বলে আমরা পত্রপত্রিকার মাধ্যমে জানতে পেরেছি। তার ভুমিকা নিয়ে বিএনপি’র মধ্যে নানা প্রশ্ন।  প্রকৃতঅর্থে তিনি তার এলাকায়ও বিতর্কিত। এই সমস্ত কারনে তিনি জনগনের মনযোগ আকর্ষন করার জন্য এবং একই সাথে বেগম জিয়ার মনযোগ আকর্ষন করার জন্য তিনি গতকাল মনগড়া অভিযোগ উত্থাপন করেছেন। মওদুদ আহাম্মেদ বিতর্কিত রাজনীতিবিদ হলেও তিনি দেশের একজন সিনিয়র রাজনীতিবিদ, বিএনপি’র একজন সিনিয়র নেতা, যেভাবেই হউক তিনি দেশের প্রধানমন্ত্রীর আসনও তিনি গ্রহন করেছিলেন। তাই তাকে নিরাপত্তা দেওয়া আইন-শৃংখলা বাহিনীর দায়িত্ব। ব্যারিস্টার মওদুদের নিজ এলাকা কোম্পানিগঞ্জের নাজিরপুর ইউনিয়নে মানিকপুর গ্রামে তার যে বাড়ি সেই বাড়িতে তার সামনেই তার দলের নেতারা মারামারি করেছে।

যখন একজন নেতার সামনে তার দলের নেতারা মারামারি করে তখন তার উপর যদি কোন অনভিপ্রেত ঘটনা হয়। তখন সেই দোষ সরকারের উপর চাপানোর পারদর্শিততা রয়েছে বিএনপি’র। এর আগেও চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে বিএনপি নিজেরা মারামারি করে তাদের সমাবেশ পন্ড করেছে সেই দোষও সরকারের উপর চাপিয়ে দেয়া চেষ্ঠা করেছে।

এমন অবস্থায় মওদুদের নিজ এলাকায় বিএনপি যেখানে বহুদা বিভক্ত এবং দলের নেতারা যখন মওদুদের সামনেই মারামারি করে এমন পরিস্থিতিতে আইন-শৃংখলা বাহিনীর পক্ষ থেকে মওদুদ আহাম্মেদকে বাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেয়া হয়েছিলো। সেটিকে মওদুদ আহম্মেদ যেভাবে কাহিনী সাজালেন তাতে মনে হয় মওদুদ আহাম্মেদ রাজনীতি পাশাপাশি ছোটগল্পও লিখতে পারেন। ইতিপূর্বে তিনি বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে যে পরামর্শ দিয়েছেন তাতে মনে হয় তিনি ব্যারিস্টারের পাশাপাশি ডাক্তারিও জানেন।

ড. হাছান মাহমুদ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন মওদুদ আহাম্মেদ অনেক বড় ব্যারিস্টার। তার মতো এতো বড় ব্যারিস্টার ভবিষ্যতেও হয় কি-না সন্দেহ। কারন তিনি গুলশানের যে বাড়িটি আইনি লড়াইয়ে হেরে ছেড়ে দিতে বাধ্য হয়েছেন সেই বাড়িটি একজন অস্ট্রিয়ান মহিলার নামে ছিলো। এই মহিলার নাম ইন জে মারিয়া। ইন জে মারিয়ার মৃত্যুর তিন মাস পরের সই করা পাওয়ার অব এটর্নি সাবমিট করে ব্যারিস্টার মওদুদ ওই বাড়িটির মালিক হয়েছিলেন। যে ব্যারিস্টার মৃত্যুর পর কারো পাওয়ার অব এটর্নি নিতে পারেন তার মতো বড় ব্যারিস্টার অতিতেও ছিলোনা, ভবিষ্যতেও হবেনা।

মওদুদ আহম্মেদ দেশের একজন বিতর্কিত মানুষ, দলের মধ্যেও বিতর্কিত। সেই বিতর্ক থেকে মুখ ফেরানোর জন্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বিরুদ্ধে কিছু মনগড়া অভিযোগ উপস্থাপন করেছেন। ব্যারিস্টার মওদুদ আহাম্মেদকে উদ্দেশ্য করে বলেন ‘এই ধরনের মিথ্যা অভিযোগ উপস্থাপন করে কোন লাভ হবে না। বরং সারাজীবনে আপনার যে বিতর্কিত রাজনীতির জন্য, রাজনীতির মাঠে আপনার যে বিতর্কিত ভুমিকা সে জন্য আপনি জনগনের কাছে ক্ষমা চান। ওবায়দুল কাদেরের বিরুদ্ধে কোন মনগড়া অভিযোগ করবেন না। এছাড়া বেগম খালেদা জিয়ার হাঁটু ও কোমরের ব্যাথার মতো বিএনপি’রও যে হাঁটুতে ব্যাথা হয়ে গেছে বিএনপিকে সেই ব্যাথা থেকে মুক্ত করার চেষ্ঠা করুন। এতে দলের এবং আপনার জন্য উপকার হবে।

এই সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক রাষ্ট্রদূত নুরুল আলম চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মুহিবুল আলম চৌধুরী নওফেল, চট্টগ্রাম দক্ষিন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রমুখ।

২ মন্তব্য
  1. Mdmonir Ahammed বলেছেন

    আমরাসয়ংকমপানিজনজেছিলামআরআপনিবলিতেছেনমিততাতাহলে

  2. Mdmonir Ahammed বলেছেন

    আওয়ামীলীগযেমিততাকথাবণেওটাআরনতুনকিওটাতাহাদেরপুরানোঅভবাশ