অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গরমে এই খাবারগুলো এড়িয়ে যাওয়াই ভালো

0

বার-বি-কিউ, আইসক্রিম এবং কোল্ডড্রিংস সবারই পছন্দের তালিকায় থাকে। কিন্তু আপনি কি জানেন? গরমের মাসে এই খাবারগুলো পরিহার করাই স্বাস্থ্যের জন্য মঙ্গলজনক। কারণ গরমে এই খাবারগুলো হজমক্রিয়ায় সমস্যা করে।অভ্যন্তরীণ প্রকৃতির উপর ভিত্তি করে গরম ও ঠান্ডা জাতীয় খাবারগুলো তৈরি করা হয় বলে শরীরে বিভিন্ন ধরনের প্রভাব পড়ে। এটি পরিপাকতন্ত্রে এবং হজম প্রক্রিয়াতেও প্রভাব ফেলে।

তাই গরমের সময় বেশি ঠান্ডা বা গরম খাবারের পরিবর্তে প্রচুর পরিমাণে স্বাভাবিক পানি পান করা উচিত। এছাড়াও ফল, শাকসবজি যেগুলোতে প্রচুর পানি থাকে সেগুলো খেতে হবে।

আইসক্রিম: এই খাবারে উচ্চমাত্রায় চিনি থাকে। আইসক্রিম খেলে শরীর গরম হয়। কারণ এতে উচ্চমাত্রায় ক্যালরি থাকে। এছাড়াও এতে প্রচুর ফ্যাট, প্রোটিন এবং কার্বোহাইড্রেট থাকে, যা হজমক্রিয়ার সময় পরিপাকতন্ত্র গরম হয়।

সফট ড্রিংকস: উচ্চ ক্যালরি সমৃদ্ধ সফট ড্রিংকসও আইসক্রিমের মতোই খাওয়ার পর শরীরে প্রভাব পড়ে। এটা শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত গরম পড়লে সফট ড্রিংকস পরিহার করাই উত্তম। প্রয়োজনে পানি পান করুন।

মসলাদার খাবার: বাঙালিরা সাধারণত মসলাদার খাবার পছন্দ করে থাকেন। তবে গরমের ঋতুতে মসলাদার খাবারে বিরতি দেওয়াই বুদ্ধিমানের কাজ। মরিচ, আদা, গোলমরিচ, জিরা, দারুচিনি ও হলুদ- এগুলো পরিপাকের সময় শরীর গরম করে তোলে।

মাংস ও তন্ডুরী জাতীয় খাবার: অনেকেই রেস্টুরেন্টে গেলেই তন্ডুরী চিকেন ও বার্গার জাতীয় খাবার না খেয়ে বেরোন না। মাংসের তৈরি এসব খাবার স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। লাল মাংস, ডিম, চিংড়ি জাতীয় খাবার পরিপাকতন্ত্রকে গরম করে তোলে। এ কারণে গরমের ঋতুতে এসব খাবার এড়িয়ে চলাই ভালো। প্রয়োজনে সবজির সঙ্গে গ্রিল করা মাংস খাওয়া যেতে পারে। এটি গরমে স্বাস্থ্যের জন্য উপযোগী।

চা-কফি: ঘুম থেকে উঠেই এক কাপ চা বা কফি না খেলে অনেকেরই সারাদিনের কর্মচাঞ্চল্যে ভাটা পড়ে। ঘুম থেকে উঠেই চিনি বা লবণজাতীয় এসব খাবার শরীরকে ডিহাইড্রেটেড করে তোলে। তাই সকালে চা-কফির পরিবর্তে এক গ্লাস ফ্রেস জুস পান করতে পারেন। এতে দিনের শুরুতেই শরীরে চাঙ্গা ভাব নিয়ে কাজ শুরু করতে পারবেন।