অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শান্তিচুক্তির পর ২৫০ সেনাক্যাম্প প্রত্যাহার করেছি- প্রধানমন্ত্রী

2
.

আলমগীর মানিক, রাঙামাটিঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যার পর ১৯৭৬ সাল থেকে পার্বত্য চট্টগ্রাম অশান্ত হয়ে উঠে এবং দীর্ঘ দুই দশক পার্বত্য চট্টগ্রামে শান্তি ছিলো না। মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশটি স্বাধীন করে দিয়ে গেছেন, জাতির জনকের স্বপ্নছিলো শান্তি প্রতিষ্ঠা।

তিনি আজ রবিবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙামাটির কাপ্তাইয়ে পাহাড়ের দুর্গম এলাকায় সার্ভিস সেন্টার হিসেবে বহুল পরিচিত পাড়া কেন্দ্রের ৪০০০ তম শাখার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যেে এসব কথা বলেন।

এই স্বাধীন দেশের প্রতিটি নাগরিক সুন্দর-উন্নত জীবন পাবে এটাই আমাদের লক্ষ্য উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই উন্নয়নের পূর্বশর্ত শান্তি প্রতিষ্ঠা। আমরা চাই পাহাড়ে শান্তি ফিরে আসুক, শান্তি থাকলেই উন্নয়ন হবে। পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যেই পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষর করি। ইতিমধ্যেই পার্বত্য শান্তি চুক্তির সিংহভাগই আমরা বাস্তবায়ন করে ফেলেছি। তারমধ্যে রাঙামাটিতে ৩০টি, খাগড়াছড়িতে ২৯টি ও পার্বত্য জেলা বান্দরবানে ২৮টিসহ সর্বমোট ৮৭টি বিষয় হস্তান্তর করা হয়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রতি আমরা বিশেষ ভাবে দৃষ্টি দিয়েছি তার কারণ হলো, ১৯৮১ সালে বাংলাদেশে ফেরার পর আমি লক্ষ্য করলাম পার্বত্য চট্টগ্রামে একটি অশান্ত পরিবেশ বিরাজ করছে। পার্বত্য চট্টগ্রামের বিরাজমান অশান্তি দূরিকরনে অত্রাঞ্চলের বিরাজমান সমস্যাকে রাজনৈতিক সমস্যা হিসেবে চিহ্নিত করে তৃতীয় কোনো পক্ষের সহায়তা ছাড়াই পার্বত্য শান্তিচুক্তি করেছি। ইতিমধ্যেই শান্তিচুক্তির সিংহভাগ তথা ৭০ থেকে ৮০ ভাগ বাস্তবায়ন হয়েছে।

.

তিনি বলেন, পাহাড়ের অন্যতম প্রধান সমস্যা ভূমি সমস্যা। পার্বত্যাঞ্চলের মানুষ যেন ভূমির মালিকানা পায় সেই ব্যবস্থা আমরা করতে চাই। এই লক্ষ্যে পার্বত্য ভূমি কমিশন গঠনও করে দিয়েছি। পাহাড়ের জমিজমার মালিকানা সেই বিট্রিশ আমলের আইন দিয়ে নয় দেশের চলমান সমসাময়িক আইনের প্রয়োগের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের সবধরনের মানুষ যেন তার ভূমির মালিকানা পায় সেই ব্যবস্থা আমরা করতে চাই। প্রত্যেকটা মানুষ তার জমির মালিকানা তার নিজস্ব থাকবে এই ব্যবস্থাই করতে চাই। এতে প্রত্যেকটা মানুষের জীবনমান উন্নত হবে। এই লক্ষ্যে আমরা যে ধরনের পার্বত্য চট্টগ্রাম আইন পেয়েছিলাম এবং পার্বত্য আঞ্চলিক পরিষদ গঠন করে তাদেরই চাহিদানুসারে সেই আইন আমরা সংশোধন করে আমরা নতুন আইনও পাশ করে দিয়েছি।

পাহাড়ের প্রত্যেকটা মানুষের জীবন-মান উন্নয়ন করার জন্যে কাজ করে যাচ্ছি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, শান্তিচুক্তির পর ইতিমধ্যেই রাজা, হেডম্যান-কার্বারিদের ভাতা বৃদ্ধি করে দিয়েছি। ২৫০টির মতো সেনাক্যাম্প প্রত্যাহার করেছি। পাহাড়বাসীর নিরাপত্তার লক্ষ্যে বর্ডারগুলোতে বিওপির সংখ্যা বৃদ্ধি করেছি।

এসময় ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর সাথে তার আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, ইউনিসেফ বাংলাদেশ এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ এডওয়ার্ড বেগবেডার, পার্বত্য মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈশিং, পার্বত্য মন্ত্রনালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা-এনডিসিসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অন্যদিনে রাঙামাটির কাপ্তাইয়ে এসময় প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, ২৯৯নং রাঙামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার, পার্বত্য চট্টগ্রামের নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। এরআগে প্রধানমন্ত্রীর আগ্রহে পাড়া কেন্দ্রের ক্ষুদে শিক্ষার্থী অমিনু মারমা, শিক্ষার্থী অভিভাবক রোজিনা আক্তার ও হেডম্যান থোয়াই অং ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর সাথে সরাসরি তাদের অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান, পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানসহ স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ, প্রশাসনিক কর্মকর্তাগণ ও পাড়াকর্মী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার বক্তব্যে পাহাড়ের সার্বিক পরিস্থিতিতে তার সুনজর রয়েছে উল্লেখ করে বলেন, পার্বত্য অঞ্চলের সমস্যা আওয়ামী লীগ সরকারই প্রথম চিহ্নিত করেছে  ‘সরকার গঠন করার পর আমরা পার্লামেন্টে সকল দলের প্রতিনিধিদের নিয়ে শান্তিচুক্তি করার জন্য কমিটি গঠন করি। দুর্ভাগ্যজনক হলো বিএনপির কোনও প্রতিনিধি ওই কমিটিতে কাজ করতে রাজি হয়নি। কমিটি শান্তিচুক্তির জন্য কাজ করতে থাকে। এসময় জনসংহতি সমিতির সঙ্গেও আলাপ চলে। এছাড়া একই সময় বাংলাদেশের প্রায় ৬৬ হাজার মানুষ শরণার্থী হয়ে ভারতে অবস্থান নিয়েছিল। আমরা তাদের ফিরিয়ে আনারও চেষ্টা শুরু করি। তাদের সঙ্গেও আলোচনা করি। এভাবেই আমরা শান্তিচুক্তি করতে সক্ষম হই।’

কোনও তৃতীয় শক্তির হস্তক্ষেপ ছাড়াই শান্তিচুক্তি হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘মাত্র এক বছরের মধ্যে শান্তিচুক্তি করতে আমরা কোনও তৃতীয় পক্ষের সহযোগিতা নেয়নি। তাদের সমস্যা কী তা যদি আমরা না বুঝতে পারি, তাহলে বাইরের মানুষ কী করে বুঝবে। আর যেহেতু এটি সমস্যা অভ্যন্তরীণ ব্যাপার, পার্বত্য অঞ্চলের মানুষ তো আমাদেরই মানুষ। তাদের সমস্যা আমাদের বুঝতে হবে, জানতে হবে, সমাধান করতে হবে। ওই অঞ্চলের সংঘাত বন্ধ করতে হবে। মূলত ১৯৭৫ সালের পর থেকেই এই সংঘাত প্রকট হয়।’ শেখ হাসিনা বলেন, পাহাড়ের ‘রোগ নির্ণয় তথা পাহাড়বাসীর সমস্যা বুঝতে পারায় আমরা সেই সময় দ্রুত পার্বত্য শান্তিচুক্তি করতে পেরেছিলাম।’

এসময় প্রধানমন্ত্রী জানান, আওয়ামী লীগ সরকারের আমলে পার্বত্য অঞ্চলের চাকমা, মারমা, ত্রিপুরাসহ বিভিন্ন ভাষায় সরকারিভাবে বই প্রকাশিত হয়েছে। সেখানের অবস্থানরত বিভিন্ন নিরাপত্তা সংস্থার কর্মীদের সুবিধা বাড়ানো হয়েছে। নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

২ মন্তব্য
  1. Md Al - Amin বলেছেন

    সান্তি চুক্তি করে আমারা কি পেলাম?এখনও সন্তু লারমার,সান্তিবাহিনিকে চাদা দিতে হয়।

  2. Saiful Islam Shilpi বলেছেন

    মনে হচ্ছে পাহাড়ে অশান্তি দিন দিন বাড়ছে…