অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সন্ত্রাস দমনে বাংলাদেশকে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

0
mahmud-disha_jugantor_18701_1468152554
রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে পৃথক বৈঠক করেন নিশা দেশাই বিসওয়াল।

সন্ত্রাস দমনে বাংলাদেশকে কারিগরি ও বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

রবিবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে পৃথক বৈঠকে এ প্রস্তাব দেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য-এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

তিনি বলেন, পৃথম বৈঠকে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার উদ্বেগের বিষয়ে আলোচনা হয়। নিশা দেশাই জঙ্গিবাদ ও সহিংস চরমপন্থা দমনে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের কারিগরি ও বিশেষজ্ঞ সহযোগিতার প্রস্তাব দিয়েছেন।

ইতালি-জাপানের যৌথ গোয়েন্দা তৎপরতার বিষয়ে তিনি বলেন, ‘কোন সহায়তার প্রস্তাব এলে বাংলাদেশ সব সময় তা বিবেচনা করে।’

তবে বৈঠকের বিষয়ে ঢাকায় মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সন্ত্রাসী হামলায় হতাহতদের জন্য দুঃখ প্রকাশ ও সমবেদনা জানিয়েছেন নিশা দেশাই। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় সম্পর্ক ও নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বলে এতে বলা হয়।

নিশা দেশাই বৈঠকে সন্ত্রাস দমনে বাংলাদেশের সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ ও কারিগরি সহায়তার প্রস্তাব দিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বৈঠকে নিশা দেশাই জানান, বাংলাদেশের ব্যাপারে যেসব প্রতিশ্রুতি রয়েছে যুক্তরাষ্ট্র তা অবশ্যই পালন করবে। নিশা দেশাই বলেন, সন্ত্রাসবাদের বৈশ্বিক হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্র তার দেওয়া প্রতিশ্রুতিও পালন করে যাবে।

এর আগে দুই দিনের সফরে রবিবার সকালে ঢাকা পৌঁছেন নিশা দেশাই। সফরকালে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, দূতাবাস কর্মকর্তা, স্থানীয় ব্যবসায়ী এবং অন্যান্য কূটনীতিকদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।