অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিষয়ক দুদিনের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন

0
.

বেসরকারী সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে প্রথম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে দুদিনব্যাপী রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই)’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন-২০১৮।

আজ শুক্রবার সকালে ইনস্টিটউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রে সম্মেলনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের(ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উপদেষ্টা ও চুয়েটের সাবেক উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের প্রথম দিনে বিশেষ অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান ও আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সাদেক মোহাম্মদ চৌধুরী।

আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপ-উপাচার্য ও কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক (প্রকৌশলী) এম আলী আশরাফ, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, বিভিন্ন বিভাগের উপদেষ্টা, বিভাগীয় প্রধানসহ প্রকৌশলীবৃন্দ।

সম্মেলন চলবে আগামীকাল ১৩ জানুয়ারি শনিবার পর্যন্ত।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, দেশের সবচেয়ে বড় সম্পদ হলো মানব সম্পদ। বাংলাদেশ এখন অনেক ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ। আমাদের খনিজ সম্পদ নেই তবে মানব সম্পদকে কাজে লাগিয়ে আমাদের অর্থনৈতিক উন্নয়নে এগোতে হবে। বিশ্ব এখন প্রযুক্তির হাতে সুতরাং এ সেক্টরে দক্ষতা বাড়াতে হবে। গবেষণা ও উদ্ভাবনে আমাদের আরও বেশি গুরুত্ব দিতে হবে। সরকার নতুন টেকনোলজি ও বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট তৈরির কারিগরদের গুরুত্ব বিবেচনা করে এ ক্ষেত্রে বিনিয়োগ বাড়িয়েছে যাতে প্রযুক্তিতে দেশ এগিয়ে যায়। বর্তমান সরকারের মেয়াদে বিভিন্ন সেক্টরে কাঙ্খিত উন্নয়ন সাধিত হয়েছে। শিক্ষা, আইটি, কৃষি, পোশাক শিল্প, রেমিটেন্স, অবকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে আমাদের সফলতা এসেছে।

সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, শিক্ষার্থীদের গুণগত ও বিশ্বমানের শিক্ষায় গড়ে তুলতে কাজ করছে সাদার্ন ইউনিভার্সিটি। শিক্ষার মানোন্ননে ইউজিসি ও বিশ্ব ব্যাংকের প্রজেক্ট হেকেপ এ সফলতা, জাতিসংঘের সহযোগী সংস্থা একাডেমিক ইম্পেক্ট এর সদস্য হয়ে জাতিসংঘের প্রণীত ১০টি এজেন্ডা বাস্তবায়নসহ বিভিন্ন গবেষণামূলক কাজে সাদার্ন এগিয়ে যাচ্ছে।

দুই দিনব্যাপী অনুষ্ঠানে তিনটি কি-নোট সেশন ও সাতটি টেকনিক্যাল সেশন রয়েছে। প্রথম দিনে কি-নোট স্পিকার ছিলেন ভারতের আইআইটি খরগপুরের পুরকৌশল বিভাগের সাবেক প্রধান প্রফেসর ড. বিবি পাণ্ডে। তিনি বিটুমিনাস এবং কনক্রিট পিগমেন্ট ডিজাইনের উপর বক্তব্য রাখেন্ এবং এ ধরনের রাস্তার স্থায়িত্ব নিয়ে করনীয় বিষয়ে ইঞ্জিনিয়ারদের পরামর্শ দেন। সম্মেলনে স্ট্র্যাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কনট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভারনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন ইত্যাদি বিষয়ে ৪৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে।

আগামীকাল শনিবার সম্মেলনের সমাপনীতে প্রধান অতিথি থাকবেন খ্যাতিমান পানি বিশেষজ্ঞ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত। কি-নোট স্পিকার হিসেবে থাকবেন আমেরিকার শিকাগো স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. আলী নেওয়াজ ও গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটির অব টেকনোলজি’র প্রফেসর ড. হোসেন মোহাম্মদ শাহিন।কর্ণফুলী টানেলের ডিজাইন এবং নির্মাণ বিষয়ে বক্তব্য দেবেন প্রফেসর ড. হোসেন মোহাম্মদ শাহীন।