অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএনপির লুটপাটের টাকা শেষ হয়ে গেছে

2
.

নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, বিএনপি ডাইনসরের মতো বিলুপ্ত হয়ে যাবে। কারণ তারা ক্ষমতায় থাকাকালীন যেভাবে দুর্নীতি ও লুটপাট করেছে বর্তমানে তাদের লুটপাটের টাকা শেষ হয়ে গেছে। তিনি বলেন, আওয়ামী লীগের জন্ম ১৯৪৯ সালে। অনেক ঘাত-প্রতিঘাত পেরিয়ে এসেছে। ২১ বছর ক্ষমতার বাইরে রেখেও এর ক্ষতি করতে পারেনি।

৭ জানুয়ারি (রবিবার) চট্টগ্রামের কর্ণফুলী নদী সংলগ্ন কর্ণফুলী ড্রাইডকে ১০টি ড্রেজার ও অন্যান্য সহায়ক জলযান নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে উপরোক্ত বক্তব্য রাখেন।

তিনি বলেন, বিএনপির ক্ষমতায় থাকাকালীন একটি ড্রেজারও ক্রয় করেনি। অথচ বঙ্গবন্ধু স্বাধীনতার পর ৭টি ড্রেজার ক্রয় করেছে। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরপর বিলুপ্ত নদ-নদী খননের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার উদ্যোগ গ্রহণ করে। তিনি বলেন, সরকার ২৪ হাজার কিলোমিটার নদ-নদী খননের উদ্যোগ গ্রহণ করেছে। ৫৩টি নদী খননের জন্য ১১ হাজার ৪৭৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে এগুলোর কাজ চলছে।

তিনি বলেন, নদ-নদী খননের ফলে ইতিমধ্যে জনগণ এর সুফল পেতে শুরু করেছে।

মন্ত্রী শাজাহান খান বলেন, ড্রেজারের জন্য এখনো আমাদেরকে বিদেশের ওপর নির্ভর থাকতে হচ্ছে। যা অত্যন্ত ব্যয়বহুল। কিন্তু ২০০৯ সাল থেকে কর্ণফুলী শিপ বিল্ডার্স কর্তৃক ইতিমধ্যে ১১টি ড্রেজার সরবরাহ করেছে। আরো বেশ কয়েকটি ড্রেজার হস্তান্তরের প্রক্রিয়ায় রয়েছে। তিনি বলেন, দেশে আগামীতে তার মন্ত্রণালয় কর্তৃক বিপুল পরিমাণ জাহাজ নির্মাণ করা হবে।

তিনি বলেন, এ সকল জাহাজ নির্মাণের দায়িত্ব দেশীয় শিপ বিল্ডার্সদের দিতে চাই। কিন্তু তাদের অবস্থা ভালো নয়। তাদেরকে আস্থায় নিতে পারছি না। কিন্তু একমাত্র কর্ণফুলী শিপ বিল্ডার্স নির্দিষ্ট সময়ের পূর্বেই তাদের ড্রেজার নির্মাণ কাজ সম্পন্ন করে হস্তান্তর করছে। তিনি বলেন, আগামী কিছু দিনের মধ্যে ৩৫টি জাহাজ নির্মাণের জন্য টেন্ডার আহবান করা হবে।

নৌ পরিবহন মন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দর তার পুরোপুরি সক্ষমতা অর্জন করতে না পারলেও ইতিমধ্যে গৃহিত প্রকল্পগুলো বাস্তবায়ন করতে পারলে আগামী তিন বছরের মধ্যে ব্যাপক সক্ষমতা অর্জিত হবে। মন্ত্রী বলেন, নদী না থাকলে মানুষ থাকবে না। দেশের ঐতিহ্য হারিয়ে যাবে। মন্ত্রী শাজাহান খান দেশের উন্নয়নে আগামীতে আওয়ামী লীগকে ভোট দেয়ার আহবান জানান। তিনি বলেন, বিএনপির জ্বালাও পোড়াও এর রাজনীতি মানুষ প্রত্যাখ্যান করেছে। তাদের ডাকে কেউ সাড়া দেবে না।

নৌ পরিবহন মন্ত্রী ১০টি ড্রেজার ও ৮টি টাগবোটের নির্মাণ কাজের উদ্বোধন করেন। এর পূর্বে দুপুরে নির্মাণাধীন ১০টি ড্রেজার সহ সহায়ক জলযান নির্মাণ কাজের অগ্রগতি দেখেন।

ড্রেজার নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মো. খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর মো. মোজাম্মেল হক ও কর্ণফুলী শিপ বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এমএ রশিদ। -প্রেসবিজ্ঞপ্তি

২ মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    রতনে রতন চেনে।

  2. AK Azad বলেছেন

    কাউয়া