অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সোমবার থেকে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে

0
.

রবিবার ২২ অক্টোবর মধ্যরাত থেকে সারাদেশেজারী করা ইলিশ ধরার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে। এর আগে চলতি মাসের ১ তারিখ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারী করে সরকার।

নিষেধাজ্ঞাকালীন সময়ে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ ও বিপণন সম্পূর্ণ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। এই নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বিভিন্ন জেলা থেকে শতাধিক জেলে’কে জেল-জরিমানাও করা হয়।

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে সোমবার থেকে ৯ দিনের জন্য উন্মুক্ত হচ্ছে ইলিশ ধরা। এই ৯ দিন ইলিশ আহরণ-ক্রয়-বিক্রয় ও পরিবহনে কোনো ধরনের নিষেধাজ্ঞা থাকবে না। অবশ্য এরপর আগামী ১ নভেম্বর থেকে শুরু হবে টানা ৮ মাস জাটকা (৯ ইঞ্চির কম সাইজের ইলিশ) নিধন ও ক্রয়-বিক্রয়ের ওপর নিষেধাজ্ঞা। ফলে সোমবার থেকে ৯ দিন মুখরিত থাকবে ইলিশ মোকামগুলো।

ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞার মূল্যায়ন বিষয়ে জানতে চাইলে চাঁদপুর ইলিশ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. আনিসুর রহমান জানান, গত কয়েক বছরের তুলনায় এ বছর অনেক বেশি মা ইলিশ ডিম ছাড়ার জন্য সাগর থেকে নদীতে প্রবেশ করেছে। উত্তরবঙ্গের যেসব নদীতে আগে কখনো ইলিশ দেখা যায়নি, এ বছর নিষেধাজ্ঞাকালীন সেসব নদীতেও মা ইলিশের অস্তিত্ব মিলেছে।

মা ইলিশের নিরাপদ প্রজনন নিশ্চিত করতে ইলিশ আহরণ-ক্রয়-বিক্রয়-মজুদ ও পরিবহনে ২২ দিনের নিষেধাজ্ঞা রোববার রাত ১২টায় শেষ হবে। গত ১ অক্টোবর ইলিশ ধরায় নিষেধাজ্ঞা শুরুর পর মোকামগুলোতে স্থবিরতা বিরাজ করছিল। নদ-নদীতে চোরাগোপ্তা ইলিশ ধরা হলেও ওই ইলিশ প্রকাশ্যে বিক্রি হয়নি। ইলিশ ধরায় বিরত থাকা জেলেরা তাদের জাল ও নৌকা মেরামত করে দিন কাটিয়েছেন।

গত ২২ দিনের কার্যক্রম মনিটর করতে বরিশাল বিভাগে দায়িত্ব পালন করেছেন মৎস্য অধিদফতরের প্রধান কার্যালয়ের পরিচালক ড. কে এম আমিনুল হক। তিনি জানান, বিগত বছরগুলোর তুলনায় এ বছর নিষেধাজ্ঞা অধিক কার্যকর হয়েছে।

চাঁদপুর ইলিশ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. আনিসুর রহমান জানান, ২২ দিনের নিষেধাজ্ঞার পর ইলিশ যেন বড় হতে পারে তার জন্য ৮ মাসের নিষেধাজ্ঞা শুরু হবে ১ নভেম্বর। ওই সময় জাটকা ইলিশ (৯ ইঞ্চির কম) ধরা যাবে না। ওই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।