অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বরিশাল কলোনীতে বন্দুক যুদ্ধে শীর্ষ মাদক ব্যবসায়ী বাইট্টা ফারুক নিহত

0
বরিশাল কলোনী থেকে উদ্ধার করা মাদক ও অস্ত্র।

চট্টগ্রাম মহানগরীর সদরঘাট থানাধীন আইস ফ্যাক্টরীর রোডের বরিশাল কলোনীতে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে চট্টগ্রামের শীর্ষ মাদক ব্যবসায়ী মোহাম্মদ হোসেন ফারুক (৪২) নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাত ৩টায় এ বন্দুক যুদ্ধের ঘটনা ঘটেছে।

এ সময় র‌্যাব ৩টি আগ্নেয়াস্ত্র এবং দুই লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে।

র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমান পাঠক ডট নিউজকে এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, গতকাল রাতে নগরীর মাদকের আস্তানা খ্যাত বরিশাল কলোনীতে র‌্যাবের একটি টিম মাদক উদ্ধারে অভিযান শুরু করলে মাদক ব্যবসায়ীদের সংঘবদ্ধ একটি গ্রুপ র‌্যাবের উপর হামলা চালায়। এসময় র‌্যাব সদস্যরা আত্মরক্ষার্থে গুলি চালালে দুপক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে নগরীর মাদক শীর্ষ সম্রাট মো. হোসেন ফারুক মারা যায়। তার বাড়ী চট্টগ্রমের পটিয়া উপজেলা বলে জানাগেছে।

পরে র‌্যাব ঘটনাস্থল থেকে দুটি বিদেশি পিস্তল ও একটি ওয়ান শুটার গান এবং দুই লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে।

এদিকে দুপুরে র‌্যারের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়- গোপপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে একটি সংঘবদ্ধ মাদক ব্যবসায়ী চক্র বিপুল পরিমান মাদক নিয়ে আইস ফ্যাক্টরী রোড এলাকায় বরিশাল কলোনীতে অবস্থান করছে।

উক্ত তথ্যের ভিত্তিতে রাত আড়াইটার সময় র‌্যাবের একটি আভিযানিক উক্ত স্থানে অভিযান চালানোর সময় মাদক ব্যবসায়ীরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে র‌্যাবকে লক্ষ করে এলোপাথারিভাবে গুলি বর্ষন শুরু করে। পরে আত্মরক্ষা ও সরকারী জানমাল রক্ষার্থে র‌্যাবও পাল্টা গুলি বর্ষণ করে। গুলি বিনিময়ের এক পর্যায়ে মাদক ব্যবসায়ীরা পিছু হটে পালিয়ে যায়। এ সময় ঘটনাস্থলে একজনকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে আহত ব্যক্তিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

পরবর্তীতে ঘটনাস্থল তল্লাশী করে ২ লক্ষ ১ হাজার পিস ইয়াবা (১ হাজার পিস হলুদ ইয়াবা), ১৯ বোতল ফেন্সিডিল, ২টি ৭.৬৫ মিঃ মিঃ বিদেশী পিস্তল, একটি ওয়ান শুটারগান, দুটি ম্যাগাজিন, ১০ রাউন্ড গুলি (০৬ ৭.৬৫ মিঃ মিঃ পিস্তল, ০৩  ৯ মিঃ মিঃ পিস্তল এবং ০১ ১২ বোর), ২ রাউন্ড খালি খোসা, মাদক বিক্রির নগদ ৫৩হাজার একশ ৮০টাকা উদ্ধার করা হয়।

স্থানীয়দের মাধ্যমে জানায় যে, নিহত ব্যক্তি চট্টগ্রামের মাদক সম্রাট মোঃ ফারুক হোসেন প্রকাশ বাইট্ট ফারুক প্রকাশ বস ফারুক (৪২), তার পিতা নাম সাইদুল হক প্রকাশ মোফাজ্জল হোসেন, গ্রাম ও পোঃ নন্দেরখীল, ধলঘাট, থানাঃ পটিয়া।

উল্লেখ্য যে, নিহত ফারুক র‌্যাব-৭ কর্তৃক গত ২৩ জুন ২০১৭ তারিখে উদ্ধারকৃত ১৫ লক্ষ ইয়াবা ও ১৬ সেপ্টেম্বর ২০১৭ তারিখে উদ্ধারকৃত ১০ হাজার পিস হলুদ ইয়াবার মূল মালিক। তার বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন থানায় ১৮ টির অধিক মামলা রয়েছে।

এছাড়াও সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নতুন ধরণের যে হলুদ ইয়াবার সন্ধান মিলেছে তার মূল হোতা এবং সরবরাহকারী হচ্ছে এই ফারুক হোসেন প্রকাশ বাইট্টা ফারুক প্রকাশ বস ফারুক, যিনি মাদক জগতে বাইট্টা ফারুক ওরফে বিচ্চু ফারুক নামে পরিচিত। উদ্ধারকৃত মাদকের আনুমানিক মূল্য ১০ কোটি ৫ লক্ষ ২০ হাজার টাকা।

বন্দুক যুদ্ধের ঘটনায় র‌্যাবের ৩ জন আহত হলে তাদের প্রাথমিক চিকিৎসা প্রদান করা হয়।

নিহত ফারুকের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এব্যাপারে পরবর্তী আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।