অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিক্ষার্থীর চোখ অন্ধ করে দেয়া সেই শিক্ষক কারাগারে

2
শিক্ষকের নির্যাতনে চোথ হারাতে বসা ছাত্র মাশরাফুল আল কারীব।

বেত্রাঘাত করে শিক্ষার্থীর চোখ অন্ধ করে দেয়া চট্টগ্রামে বেপজা পাবলিক স্কুল এন্ড কলেজের সেই শিক্ষক মো:আরিফ বিল্লাকে কারাগারে পাঠিয়েছে আদালত। মঙ্গলবার বিকালে ইপিজেড থানা পুলিশ গ্রেফতাকৃত শিক্ষক অরিফ বিল্লাকে চট্টগ্রাম ৬ষ্ঠ মহানগর হাকিম মেহরাজ রহমানের আদালতে হাজির করলে আদালত তাকে কারাগারে পাঠানোর নিদের্শ দেন।

এদিকে পাষন্ড শিক্ষক আরিফ বিল্লা’র শাস্তির দাবীতে বন্দর টিলা ইপিজেড এলাকায় বিক্ষোভ করেছে এলাকাবাসী ও বেপজা স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা।

এ ঘটনায় দায়েরকৃত মামলার বাদী পক্ষের আইনজীবি নিতাই প্রসাদ ঘোষ পাঠক ডট নিউজকে জানান, অভিযুক্ত শিক্ষক আরিফ বিল্লাকে সোমবার রাতে নগরীর ইপিজেড থানাধীন বন্দরটিলাস্থ কবরস্থান গলির পেয়ার আহমদ ভবনের বাসা থেকে গ্রেফতারের পর মঙ্গলবার দুপুরে পুলিশ তাকে আদালতে হাজির করে। তার পক্ষে আইজীবিরা জামিন চেয়ে আবেদন করে।

আদালত উভয় পক্ষের বক্তব্য শুনে বুধবার জামিনের আবেদন শুনানীর দিন ধার্য করে তাকে কারাগারে প্রেরণ করেন।

শিক্ষকের বেত্রাঘাতে বাম চোখ হারানো অষ্টম শ্রেণী পড়ুয়া ছাত্র মাশরাফুল আল কারীব এর বন্ধু ও সহপাঠিরা মঙ্গলবার বিকালে শিক্ষক আরিফ বিল্লার শাস্তি চেয়ে মানববন্ধন ও এলাকায় বিক্ষোভ করেছে।

অভিযুক্ত শিক্ষক অরিফ বিল্লা।

ইপিজেড বে-শপিং সেন্টার চত্বরে আয়োজিত প্রতিবাদ সভায় স্কুলের ছাত্র ছাত্রীরা জানায় উগ্র মেজাজী উক্ত শিক্ষক ছাত্র-ছাত্রীদের শাস্তির নামে বিভিন্ন শাররিক নির্যাতন:যেমন-মোটর বাইক শাস্তি, কম্বলগরম শাস্তি, লেপ-তোষক শাস্তি, কলম দিয়ে প্লাস চাপ শাস্তি সহ ছেলে-মেয়ের কানমলার মতো মানহানিকর শাস্তি এবং দাজ্জল শাস্তি দিয়ে আসছে। এর সাথে আরো কয়েকজন শিক্ষকও জড়িত রয়েছেন বলে একাধিক অভিভাবক জানিয়েছেন।

এলাকাবাসী,অভিভাবক-ছাত্র জনতা সিইপিজেড থেকে বিক্ষোভ মিছিল এবং মানববন্ধন করে অভিযুক্ত শিক্ষকের বহিস্কারের দাবিতে বেপজার জি.এম কে অবগত সহ শিক্ষা অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করেন।

অভিযুক্ত শিক্ষকের শাস্তি চেয়ে এলাকাবাসীর মানববন্ধন।

এসময় ৩৯নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জিয়াউল হক সুমন প্রধান অতিথির বক্তব্য রাখেন।

এতে আরো বক্তব্যে রাখেন ব্যারিস্টার কলেজ ভিপি জাহিদ হোসেন খোকন, সাবেক নগর ছাত্রলীগ সদস্য ও ব্যারিস্টার কলেজ ছাত্রলীগ সাঃসম্পাদক ওয়াসিম আকরাম, জি.এস-জিয়াউল হক জিয়া, স্থানীয় যুবলীগ সদস্য ও দোকান মালিক সমতির সভাপতি মোঃ ইব্রাহিম খলিল বাদশা, সাঃ সম্পাদক শ্যামল বিশ্বাস, অভিভাবক-জহির আহম্মদ ছোটন, ফারুক হোসেন সুমন, ছাত্রী-শেফালী আক্তার, শাহনাজ আক্তার শিউলী সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

৩৯নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জিয়াউল হক সুমন প্রধান অতিথির বক্তব্য বলেন, অভিযোগ পাওয়ার পরে বেপজার জি.এম কে জানালে তিনিঐ ছাত্রের চিকিৎসার দায়ভার গ্রহনসহ দায়ী শিক্ষকের সাময়িক অপসারণ নোটিশ জারি করেন বলে জানান। তবে তার বিরুদ্ধে দেশ বিরোধী কর্মকান্ড (জামাত-শিবির)এর নিষিদ্ধ বই এবং স্কুল রাজনৈতিক উসকানীর তীব্র অভিযোগ রয়েছে বলে ব্যারিস্টার কলেজ ভিপি জাহিদ হোসেন খোকন, সাবেক কলেজ ছাত্রলীগ সাঃসম্পাদক ওয়াসিম আকরাম তাদের বক্তব্যে অভিযোগ করেন।

.

উল্লেখ্য ২৯শে জুলাই সকাল সাড়ে ১০টার দিকে ৮ম শ্রেনীর বিশেষ কোচিং ক্লাস চলাকালে একটি অংক করতে গিয়ে ভুল করে মাশরাফুল আল কারীব। এতে গণিত শিক্ষক মো:আরিফ বিল্লা উত্তেজিত হয়ে চিকন কাঁটাতার পেঁচানো বেত দিয়ে মারতে থাকে মাশরাফুলকে। এক পর্যায়ে তারযুক্ত বেতের বারি আঘাত করে তার বাম চোখে। ফলে তার বাম চোখ সাথে সাথে লাল বর্ণ ধারণ করে এবং গুরুতর জখম হয়।

মাশরাফুল আল কারীবের পিতা মো:কামরুজ্জামান জানায়, আমার ছেলেকে তার সহপাঠীরা বাসায় নিয়ে আসলে তার চোখের জখম গুরুতর মনে হলে আমরা তাৎক্ষণিকভাবে মাশরাফুলকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাই। পরে চমেক চিকিৎসকরা তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ অপটোলজিতে পাঠানোর জন্য পরামর্শ দেয়। এরপর মাশরাফুলের উন্নত চিকিৎসার জন্য শেভরন আই এবং ঢাকার ইউনাইটেড হাসপাতাল লিমিটেডে চিকিৎসা দেওয়া হয়।

চিকিৎসকরা জানায় মাশরাফুলের বাম চোখের কর্ণিয়া গুরুতর জখম প্রাপ্ত হয়েছে। যার ফলে তার বাম চোখের দৃষ্টি শক্তি হারিয়ে ফেলেছে সে। তবে অপারেশন হলে হয়ত সে দৃষ্টি শক্তি ফিরে পেতে পারে আবার নাও পেতে পারে।

তিনি আরো জানান আমার ছেলে মাশরাফুল তার বাম চোখ দিয়ে এখন কিছুই দেখতে পায়না। আমি এই শিক্ষকের কঠিন বিচারের দাবি জানাচ্ছি।

*বেপজা স্কুলে শিক্ষকের বেত্রাঘাতে চোখ হারালো শিক্ষার্থী মাশরাফুল!

 

২ মন্তব্য
  1. Md Shabuddin বলেছেন

    কারাগারে পেরন করে কি লাব ওর একটা চোখ তুলে ওই বাচ্ছা টা কে দেওয়ার অনুরুূদ করছি