অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভোজ্য তেলে ভিটামিটন-এ এবং আয়োডিনযুক্ত লবন না হলে অন্ধত্ব, অপুষ্ঠি, মাতৃমৃত্যুর হার বৃদ্ধি পাবে

0
.

খাদ্যে ভেজাল যেভাবে একজন মানুষকে পুরোপুরি পঙ্গু করে দিতে পারে, সেরকম ভোজ্য তেলে ভিটামিটন এ সমৃদ্ধকরণ না হলে এবং আয়োডিনযুক্ত লবন ব্যবহার নিশ্চিত না হলে শিশুদের অন্ধত্ব, অপুষ্ঠি, মাতৃমৃত্যুর হার বৃদ্ধি, গর্ভকালীন প্রসবজনিত সমস্যা বাড়বে আর আয়োডিনযুক্ত লবন ব্যবহার না করলে বৃদ্ধিবৃত্তির বিকাশ সঠিক ভাবে হবে না এবং একজন শিশু পরিপুর্ন ভাবে বেড়ে উঠবে না।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম সার্কিট হাউজে ভিটামিন ’এ’ সমৃদ্ধ তেল ও আয়োডিনযুক্ত লবন ব্যবহারের বিষয়ে সচেতনতামুলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ও চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার(উন্নয়ন) সৈয়দা সরোয়ার জাহান এসব কথা বলেন।

দ্যা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রেশনের (গেইন) সহযোগিতায় জেলা প্রশাসন ও কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ কর্মশালার আয়োজন করে।

ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে এবং ক্যাব বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরীর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় সৈয়দা সরোয়ার জাহান বলেন, খাদ্যে ভেজালের মতো ভোজ্য তেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ ও আয়োডিনযুক্ত লবন ব্যবহার বিষয়ে তৃণমূল পর্যায়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

এ জন্য ক্যাবসহ ভোক্তা স্বার্থ নিয়ে নিয়ে যারা কাজ করছে তাদেরকে আরো বেশী সোচ্চার হতে হবে। কারন সমস্যাটি শুধুমাত্র ব্যবসায়ীদের নয়, পুরো জাতির। সরকার জনস্বাস্থ্য রক্ষায় নানামুখী উদ্যোগ নিলেও জনগনের সক্রিয় অংশগ্রহন ও সমর্থন ছাড়া সরকারের উদ্যোগ সফল হবে না।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বারস অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর প্রেসিডেন্ট মাহবুবুল আলম, চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম ইউমেন চেম্বারের পরিচালক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর রেখা আলম চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সমিতির বিভাগীয় সভাপতি ও রাঙ্গুনিয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট রেহেনা আখতার বেগম।

আলোচনায় অংশনেন বিসিক আয়োডিনযুক্তকরণ প্রকল্পের বিভাগীয় সমন্বয়কারী প্রকৌশলী বিভাস রায়, জেলা বাজার কর্মকর্তা সেলিম মিয়া, বিভাগীয় স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খাইরুল বাশার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক সুব্রত কুমার চৌধুরী, রেস্তোরা মালিক সমিতির সাধারন সম্পাদক হাজী কামাল, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারন সম্পাদক সুগতা বড়ুয়া, বক্সিরহাট ব্যবসায়ী সমিতির সাধার সম্পাদক আমিনুর রশিদ, খাতুনগঞ্জ হামিদউল্লাহ মাকের্ট ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী নুরুল আলম, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির যুগ্ন সম্পাদক প্রকৌশলী মুহাম্মদ ইব্রাহিম, উন্নয়ন কর্মী আবুল কাসেম, দক্ষিন জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি দিপিকা বড়ুয়া, মেট্রোপলিটন কৃষি কর্মকর্তা শামশুন্নাহার, মহানগর জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি সোনিয়া সালাম, আইসবার মালিক সমিতির সাধারন সম্পাদক আবদুল হান্নান, ক্যাব নেতা অজয় মিত্র শংকু, এ এম তৌহিদুল ইসলাম, জান্নতুল ফেরদৌস, জানে আলম, শাহীন চৌধুরী, মোনায়েম বাপ্পী, মিলি চৌধুরী, ফারাহানা জসিম প্রমুখ।