অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুদকের মামলায় আসলাম চৌধুরীকে ঢাকার আদালতে হাজির করার নির্দেশ

0
আসলাম-চৌধুরী…

দুর্নীতি দমন কমিশনে (দুদক) সম্পদের বিবরণী জমা না দেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব লায়ন আসলাম চৌধুরীকে কারাগার থেকে আগামী ১ জুন আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক সৈয়দ আরাফাত রহমান এই নির্দেশ দেন।

আজ অভিযোগ গঠনের জন্য দিন ধার্য ছিল। এই মামলার অভিযোগপত্রে আসলাম চৌধুরীকে পলাতক দেখানো হয়। কিন্তু তিনি অন্য মামলায় কারাগারে রয়েছেন।

তাঁর আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ তাঁকে গ্রেপ্তার দেখানোর আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে আসলাম চৌধুরীকে আগামী ধার্য তারিখে হাজির করার নির্দেশ দেন। ওই দিন অভিযোগ গঠন বিষয়ে শুনানি হবে বলে আদালত আদেশে উল্লেখ করেন।

এর আগে গত ২৮ মার্চ ঢাকা মহানগর সিনিয়র বিশেষ জজ আদালতের বিচারক মো. আসাদুজ্জামান আসলাম চৌধুরীর অনুপস্থিতিতে তাঁর বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

গত বছরের ২৯ ডিসেম্বর দুদকের উপপরিচালক জাহাঙ্গীর আলমসহ মামলার তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন। ২০১৯ সালের ২৪ ডিসেম্বর দুদকের উপপরিচালক মো. নাসির উদ্দিন বিএনপি নেতার বিরুদ্ধে ঢাকার সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার দক্ষিণ ভাটিয়ারির বাসিন্দা আসলাম চৌধুরী ও তাঁর স্ত্রী জমিলা নাজনীন মাওলার বিরুদ্ধে জ্ঞাত আয়ের বাইরে কয়েক শ কোটি টাকা আত্মসাতের অভিযোগে তদন্ত শুরু করে দুদক।

২০১৯ সালের ১৩ মে দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক ঋত্বিক সাহা চট্টগ্রাম কারাগার কর্তৃপক্ষের মাধ্যমে একটি নোটিশ জারি করে কারাবন্দী আসলাম চৌধুরীকে সাত দিনের মধ্যে তাঁর সম্পদের বিবরণী জমা দিতে বলে। এরপর ওই বছরের ২৩ জুন আসলাম চৌধুরীকে নোটিশ দেয় চট্টগ্রাম কারাগার কর্তৃপক্ষ।

২০১৯ সালের ১ জুলাই আসলাম চৌধুরী সম্পদের হিসাব দুদকে জমা দিতে তিন মাস সময় চেয়েছিলেন। আবেদনের পরিপ্রেক্ষিতে দুদক তাঁকে সম্পদ বিবরণী দাখিলের জন্য মোট ৩৬ দিন সময় দেয়।

আসলাম চৌধুরী ২০১৯ সালের ১৯ আগস্ট আবার এ বিষয়ে আরও তিন মাস সময় চেয়ে আরেকটি আবেদন জমা দেন। তবে ওই বছরের ১৫ অক্টোবর দুদক কারা কর্তৃপক্ষের মাধ্যমে আসলাম চৌধুরীকে জানায়, আর কোনো সময় বাড়ানো হবে না এবং বেশ কয়েকবার সময় বাড়ানোর আবেদন করা সত্ত্বেও তিনি নির্ধারিত সময়ে নথি জমা না দেওয়ায় তাঁর বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেওয়া হয়।