অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঢাকায় গ্রেপ্তার নুর জাহান গ্রুপের পরিচালক টিপু সুলতানকে কারাগারে প্রেরণ

0

চট্টগ্রামে বিভিন্ন ব্যাংক থেকে অন্তত ৪০০ কোটি টাকা মেরে দিয়ে ২১ মামলা মাথায় নিয়ে ঢাকায় আত্মগোপন করে থাকা নুর জাহান গ্রুপের পরিচালক টিপু সুলতানকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গত বৃহস্পতিবার ঢাকার গুলশানের একটি বাসা থেকে গ্রেফতার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।
সিএমপি জানিয়েছে, গ্রেফতার টিপু সুলতান মেরিন ভেজিটেবল অয়েলস লিমিটেডের চেয়ারম্যান।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ চাকমা বলেন, ‘ঋণ খেলাপির অভিযোগে বন্দরনগরীর খুলশী ও কোতোয়ালি থানায় দায়ের করা মোট ২১টি মামলায় টিপু সুলতান অনেক দিন ধরে পলাতক ছিলেন। খবর পেয়ে বৃহস্পতিবার রাজধানীর গুলশানের একটি বাসায় অভিযান চালিয়ে খুলশী থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে।’

সন্তোষ চাকমা জানান, গ্রেপ্তারের পর টিপু সুলতানকে শুক্রবার চট্টগ্রামের একটি আদালতে হাজির করা হলে আদালত তাকে কারাগারে প্রেরণ করে।

নুরজাহান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান টিপু সুলতানের বিরুদ্ধে মোট ঋণ খেলাপির ২০টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। এরমধ্যে ১৮টিতেই সাজা হয়েছে। সেগুলো হলো— খুলশী থানায় ৭টি, পাঁচলাইশে ৮টি ও কোতয়ালী থানায় ২টি। এছাড়া আদালতে বিচারাধীন আরও তিন মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আছে।

আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২০ সেপ্টেম্বর ভেজাল ভোজ্যতেল বিক্রির অপরাধে বিএসটিআইয়ের করা মামলায় নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জহির আহাম্মদ রতনকে এক বছরের কারাদণ্ড ও আড়াই লাখ টাকার অর্থদাণ্ডাশে আদেশ দেন আদালত।