অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হালদা নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধন, বিপুল চিংড়ি সহ আটক ২

0
.

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকার করতে গিয়ে জনতার হাতে ১০ কেজি চিংড়ি মাছ সহ ধরা পড়েছে ২ ব্যক্তি। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দিবাগত গভীর রাতে হাটহাজারীর মেখল ইউনিয়নের মোজাফফরপুর এলাকার হালদা পাড় এলাকায় এ ঘটনা ঘটে। জড়িত সন্দেহে আটককৃতরা হলো হাটহাজারী উপজেলাধীন মানিক (৩৪) ও মিজান (২৯)।

স্থানীয় সূত্রে জানাগেছে, মোজাফফরপুর ওয়াহিদ ফকির বাড়ীর হালদা নদীর অংশে রাত বারোটার দিকে বিষ প্রয়োগ করে কিছু যুবক। এ সময় পানিতে ভেসে উঠা মাছ নিধন করতে থাকে তারা। পরবর্তিতে স্থানীয়রা খবর পেয়ে ঘটনাস্থল গিয়ে ১০ কেজি চিংড়ি মাছ ও চিংড়ি মাছের পোনাসহ মানিক এবং মিজানকে আটক করে। এসময় স্থানীয়দের উপস্থিতি টের পেয়ে অজ্ঞাতনামা কয়েকজন একটি বস্তাভর্তি মাছ সহ হালদা নদীর অপর পাড়ে পালিয়ে যায়।

.

সংবাদ পেয়ে মেখলের নব নির্বাচিত চেয়ারম্যান মোঃ সালাউদ্দীন চৌধুরী, স্থানীয় ইউপি সদস্য মোঃ কাইয়ুম, জসিম, সাবেক ইউপি সদস্য বেদারুল আলমসহ অনেকে ঘটনাস্থলে উপস্থিত হন।

চেয়ারম্যান মোঃ সালাউদ্দীন চৌধুরী জানান, চিংড়ি মাছ ও চিংড়ি মাছের পোনা সহ জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে জনতা আটক করেছে। তাদেরকে প্রশাসনের নিকট হস্তান্তর করা হয়েছে।

এদিকে প্রতিদিনই রাতের অন্ধকারে হালদা নদীর নাজিরহাট থেকে শুরু করে মদুনাঘাট পর্যন্ত সুবিশাল এলাকায় মৎস্য নিধন করে বেশ কয়েকটি চক্র। তারা প্রায় সময় অধরা থেকে যায়। এছাড়া অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন ও নানা প্রকার মানবসৃষ্ট অত্যচারে হালদা নদীতে মৎস্য প্রজনন হুমকীর সম্মুখীন হয়েছে। এমনকি এখন হালদা নদীতে রুই ও কার্প জাতীয় মাছে ডিম ছাড়ার হার কমে গেছে বহুলাংশে।হালদা রক্ষায় এখনই কার্যকরী ও টেকসই পদক্ষেপ গ্রহণপূর্বক বাস্তবায়ন এখন সময়ের দাবি হয়ে পড়েছে।