অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম ওয়াসার সুয়ারেজ প্রকল্পের বিরুদ্ধে দায়েরকৃত মামলা খারিজ

0
.

চট্টগ্রাম ওয়াসার ৪ হাজার কোটি টাকার সুয়ারেজ প্রকল্পের বিরুদ্ধে দায়েরকৃত মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার চট্টগ্রামের বিজ্ঞ তৃতীয় যুগ্ম জেলা জজ নুশরাত জাহানের আদালত ওয়াসার বিরুদ্ধে জনৈক ছৈয়দ মো.এনামুল হক মুনিরী কতৃক দায়েরকৃত (প্রতিনিধিত্ব মূলক অপর মোকদ্দমা ১৫৩/২০) মামলা খারিজ করে দেন। এর ফলে চট্টগ্রাম ওয়াসার চার হাজার কোটি টাকার সুয়ারেজ প্রকল্পের কাজে আর কোন আইনী প্রতিবন্ধকতা থাকলো না।

চট্টগ্রাম ওয়াসার আইন উপদেষ্ঠা এডভোকেট জিয়া হাবীব আহসান মামলা খারিজের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ৩০/৫/২২ ইং তারিখে বিজ্ঞ আদালতে ওয়াসার পক্ষে মামলাটি দেওয়ানী কার্যবিধি আইনের অর্ডার ৭,রুল ১১(ডি) ও ১৫১ ধারা অনুযায়ী অচল ও অরক্ষণীয় হওয়ায় আর্জি খারিজের আবেদন করা হয় ওয়াসার পক্ষ থেকে। বাদী পক্ষ গত ১৬/৬/২২ ইং তারিখে লিখিত আপত্তি দাখিল করলে উভয়ের শুনানী শেষে বিজ্ঞ আদালত উক্ত মামলা খারিজ করেন।

জিয়া হাবিব বলেন, সরকারের উন্নয়ন কর্মকান্ডের বিরুদ্ধে আইনানুগ স্বত্ব,স্বার্থ,অধিকার,দখলহীন ব্যক্তি কতৃক দায়েরকৃত মামলা সুনির্দিষ্ট প্রতিকারআইনের ৪২ ধারানুযায়ীও অচল হয়। চার হাজার কোটি টাকায় নির্মিতব্য চট্টগ্রাম ওয়াসার সুয়ারেজ প্রকল্পের বিরুদ্ধে ইতিপূর্বে দোতরফা শুনানী শেষে নিষেধাজ্ঞার আবেদনও খারিজ করা হয়।

আদালত সূত্রে জানাগেছে, ২০২০ সালে চট্টগ্রাম ওয়াসা, জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড ও ভূমি প্রশাসন মন্ত্রণালয়ের বিরুদ্ধে হালিশহরের ওয়াসার সুয়ারেজ প্রকল্পের ভূমি অধিগ্রহণ অবৈধ ঘোষণা চেয়ে জনপ্রতিনিধিত্বমূলক এই মামলা দায়ের করেছিলেন হালিশহর এলাকার বাসিন্দা জনৈক সৈয়দ মুহাম্মদ এনামুল হক প্রকাশ ছৈয়দ মুহাম্মদ এনামুল হক মুনিরী।

গত ৪ এপ্রিল ওয়াসার প্রকল্প কাজে অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা দেয় আদালত। চলতি বছরের ১০ এপ্রিল এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করে চট্টগ্রাম ওয়াসা। এ মামলার ফলে ফলে উন্নয়ন প্রকল্পটি থমকে যায়।

চট্টগ্রাম ওয়াসার পক্ষে মামলা পরিচালনা করেন সিনিয়র আইনজীবি ও মানবাধিকার নেতা অ্যাডভোকেট জিয়া হাবীব আহ্সান, অ্যাডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন, অ্যাডভোকেট মো. সাইফুদ্দিন খালেদ, অ্যাডভোকেট মো. হাসান আলী, অ্যাডভোকেট মোহাম্মদ বদরুল হাসান,অ্যাডভোকেট মোহাম্মদ জিয়াউদ্দীন (আরমান) প্রমুখ।

বাদী পক্ষে শুনানীতে অংশ নেন ব্যারিস্টার আফরোজা আকতার ও অ্যাডভোকেট মামুন সহ বেশ কয়েকজন আইনজীবী।