অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমলো

0
.

বিশ্ববাজারে মূল্যবান ধাতু স্বর্ণের দাম কমার প্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও কমানো হয়েছে স্বর্ণের দাম। এতে করে দেশের বাজারে ভরি প্রতি ১ হাজার ১৬৬ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস। মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাম কমানোর এই সিদ্ধান্ত জানিয়েছে সংগঠনটি।

আজ বুধবার থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাজুস। ফলে এখন থেকে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম দাঁড়িয়েছে ৭৮ হাজার ১৪৯ টাকা।

ভালো মানের স্বর্ণের পাশাপাশি কমানো হয়েছে সব ধরনের স্বর্ণের দাম। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম কমানো হয়েছে ৬৯৯ টাকা থেকে ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত। এতে করে ২১ ক্যারেট ৭৪ হাজার ৬৫০ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ৩৫ টাকা ও সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হবে ৫৩ হাজার ৩৬৩ টাকায়।

তবে রুপার দাম বাড়েনি। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

ইউক্রেন-রাশিয়ার হামলার কারণে বিশ্ববাজারে মূল্যবৃদ্ধি ও স্থানীয় বুলিয়ন মার্কেটে খাঁটি স্বর্ণের সংকট দেখিয়ে চলতি মাসেই দুই দফায় স্বর্ণের দাম ভরিতে ৪ হাজার ৩১৫ টাকা বৃদ্ধি করে সমিতি।