অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মুক্তিযুদ্ধের ইতিহাস শুরু হয়েছে জিয়ার স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে

3

 

????????????????????????????????????
.

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন-দেশে এখন স্বাধীনতার ইতিহাস নিয়ে যেটা হচ্ছে সেটা প্রকৃত ইতিহাস নয়, সেটা প্রপাগন্ডা। স্বাধীনতার প্রকৃত ইতিহাস রচনা করা হচ্ছে না। যেদিন প্রপাগন্ডা শেষ হবে সেদিন ইতিহাস রচনা শুরু হবে। মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে যা বলা হচ্ছে তাতে সত্যটা বলা হচ্ছে না। মুক্তিযুদ্ধের ইতিহাস শুরু হয়েছে শহীদ জিয়ার স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে। কিন্তু সেটা এখন আবার আইন করে বন্ধ করে দেয়া হচ্ছে। শহীদ জিয়া স্বাধীনতা ঘোষনা করেন সেটা বললে নাকি মামলা হবে।

তিনি আজ বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর নাসিমন ভবনস্থ নুর আহমেদ সড়কে বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির দিন দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

আমীর খসরু বলেন-ইতিহাসের নামে আজ সকাল বিকাল গল্প শোনানো হচ্ছে। কিন্তু সময়মত জনগন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে। যারা শহীদ জিয়ার ডাকে সেদিন যুদ্ধে অংশ নিয়েছিল ইতিহাসে তাদের স্থান হবে। আর যারা পালিয়ে ওপারে গিয়েছে তাদের নাম ইতিহাসে থাকবে না। বর্তমানে যারা মুক্তিযুদ্ধে অংশ না নিয়ে ওপারে পালিয়ে গিয়েছিল তারাও মুক্তিযোদ্ধা হয়ে গেছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় খসরু আরো বলেন, সেদিন মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট ছিল গনতন্ত্র, মানুষের ভোটাধিকার অর্জনের জন্য।কিন্তু দুঃখের বিষয় এখন আবার দেশে সেই আন্দোলন করতে হচ্ছে গনতন্ত্র, জনগনের ভোটাধিকার, মানবাধিকার ফিরিয়ে আনার জন্য। যারা জনগনের ভোটাধিকার কেড়ে নেয় তারা ক্ষমতায় থাকার জন্য বাকী অধিকার গুলোও কেড়ে নেয়, নাহলে তারা ক্ষমতায় থাকতে পারে না। আর বর্তমান সরকার ও তাই জোড় করে ক্ষমতায় থাকার জন্য জনগনের মৌলিক অধিকার গুলো কেড়ে নিয়েছে। গনমাধ্যমের ও কোন স্বাধীনতা নেয়। অনেক সাংবাদিক আমাদেরকে বলে, আমরা এখন সাংবাদিক নেই আমরা এখন ম্যানেজার হয়ে গেছি, অর্থাৎ আমাদেরকে ম্যানেজ করে চলতে হচ্ছে।

খসরু বলেন-বিএনপি যে প্রস্তাবনা দিয়েছে তা জনগনের প্রত্যাশা অনুযায়ী দেয়া হয়েছে। আওয়ামী লীগ এখন এই প্রস্তাবনা নিয়ে হিমশিম খাচ্ছে, কারন তাদের জনগনের কাছে যাওয়ার সুযোগ নেই। আলোচনার মাধ্যমে, সমঝোতার মাধ্যমে গনতান্ত্রিক উপায়ে সমস্যার সমাধান করতে হবে। তাদেরকে অনেক ছাড় দেয়া হয়েছে, গনতন্ত্রের অর্জনে এসব গনচোরকে আর ছাড় দেয়া হবে না। আর কোন একক রাজনৈতিক দলকে ভোট চুরি করে ক্ষমতায় থাকতে দেয়া হবে না।

সভাপতির বক্তব্যে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন যতই মামলা নির্যাতন হোক শহীদ জিয়াউর রহমান ই স্বাধীনতার ঘোষক, সেটাই প্রকৃত সত্য। শহীদ জিয়ার ডাকে সাড়া দিয়ে বীর বাঙ্গালীরা মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। জিয়া সেদিন ব্যারাক থেকে ফিরে কালুরঘাট বেতার কেন্দ্রে গিয়ে স্বাধীনতার ঘোষনা দিয়েছিলেন এবং জাতিকে জাগ্রত করেছিলেন। আর যারা আজ মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে তারা সেদিন কোথায় ছিলেন? আজ স্বাধীনতার মহান সেই ঘোষক জিয়াউর রহমানের কবর সরিয়ে ফেলার ষড়যন্ত্র করা হচ্ছে। কিন্তু জনগন তা প্রতিহত করবে।

প্রধান বক্তার বক্তব্যে মহানগর বিএনপির সাধারন সম্পাদক আবুল হোসেন বক্কর বলেন-শহীদ জিয়ার স্বাধীনতার ঘোষনার মধ্য দিয়ে জনগন সেদিন যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল এবং দেশকে স্বাধীন করেছিল। সেই স্বাধীনতার ঘোষক শহীদ জিয়া এবং তার পরিবার কে নিয়ে অবৈধ সরকার বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত। জনগনকে নিয়ে আরেকটি যুদ্ধের মাধ্যমে দেশের গনতন্ত্র, মানবাধিকার, ভোটাধিকার ফিরিয়ে আনতে হবে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বিএনপি নেতা মোহাম্মদ মিয়া ভোলা, এম এ আজিজ, সামসুল আলম, এস এম সাইফুল আলম,হারুন জামান, শেখ নুরুল্লাহ বাহার, এস্কান্দর মির্জা,কাউন্সিলার আবুল হাশেম, শফিকুর রহমান স্বপন,ইয়াসিন চৌধুরী লিটন,  সামসুল আলম, কাউন্সিলার মনোয়ারা বেগম মনি, অ্যাড. মফিজুল হক ভুঁইয়া, আনোয়ার হোসেন লিপু, নুরুল আলম রাজু,মো. সালাউদ্দিন,জাহাঙ্গীর আলম দুলাল,ফাতেমা বাদশা, জেলী চৌধুরী,ফরিদ আহমেদ,সোহরাব কোম্পানী,শাহেদ বক্স, মো. মহসিন,টিঙ্কু দাশ,ইসহাক চৌধুরী আলিম, ওয়ার্ড আহবায়ক এস এম জি আকবর,আকতার খান, মঞ্জুর রহমান চৌধুরী,নবাব খান, ডা. নুরূল আফসার, মঞ্জুর আলম, হানিফ সওদাগর, জাহিদুল হাসান, মো. শাহাবুদ্দিন, হাজী মো. মহসিন, ফরিদুল আলম, আলাউদ্দিন আলী নুর, মহিলা দল নেত্রী কাউন্সিলার জেসমিন খানম, সখিনা বেগম, আখি সুলতানা, ছাত্রদল নেতা কামরুল ইসলাম, গাজী সিরাজ, বেলায়েত হোসেন বুলু, এইচ এম রাশেদ খান।

৩ মন্তব্য
  1. Ibrahim Khalil বলেছেন

    আমীন

  2. Ishmam Shahriar বলেছেন

    হাহাহা