অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে সওজ’র উচ্ছেদ নোটিশের প্রতিবাদে মানববন্ধন

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি:
ব্যক্তি বিশেষের স্বার্থ রক্ষায় চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারীর টোবাকো গেইট এলাকায় সড়ক ও জনপথ কর্তৃক ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ পরিকল্পনা এবং নোটিশ জারির প্রতিবাদে ব্যবসায়ী ও এলাকাবাসী মানববন্ধন ও প্রতিবাদ বিক্ষোভ করেছে।

আজ রবিবার সকাল সাড়ে ১০ টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে নানা শ্লোগান সম্বলিত ব্যানার-পেস্টুনসহ আয়োজিত মানববন্ধনে স্থানীয় ব্যবসায়ী ছাড়াও এলাকার শত শত সাধারণ নারী-পুরুষ কর্মসূচিতে যোগ দিয়ে উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদ জানায়।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল ঢাকা চট্টগ্রাম মহাসড়কে প্রদক্ষিণ করে।

প্রতিবাদ সমাবেশে বক্তারা অভিযোগ করেন, জনৈক মোহাম্মদ হোসেন নামে এক ব্যক্তির স্বার্থে ট্যোবাকো গেইট এলাকায় যুগ যুগ ধরে ব্যবসা করে আসা ব্যবসায়ীদের দোকান উচ্ছেদে এরি মধ্যে নোটিশ জারি করেছে চট্টগ্রাম সড়ক বিভাগ। ব্যবসায়ীদের অভিযোগ, উক্ত মোহাম্মদ হোসেন, ২০১৭ সালে জনৈক শাহ আলম চৌধুরীর কাছ থেকে দুই গন্ডা জমি কিনে (যা প্রকৃত পক্ষে কবরস্থান) সড়ক ও জনপথ বিভাগকে বিভ্রান্ত করে ওই স্থানে প্রবেশের নামে ২৪ ফিট সওজ’র ভূমি লীজ নেয়।

কিন্তু লীজ নেয়ার এক বছর পার হলেও সে তার লীজ নেয়া জায়গা বুঝে না নিয়ে ওই স্থানে যুগ যুগ ধরে থাকা লৌহজাত সামগ্রী, জাহাজের ফার্নিচার, দরজা ও অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করে পুরো জমি নিজের দখলে নিতে মরিয়া হয়ে ওঠে।

ব্যবসায়ীরা বলেন, তারা এই জমি লীজ পাবার জন্য সড়ক ও জনপথ অধিদপ্তরে আবেদন করেছে। যা প্রক্রিয়াধীন। মানববন্ধনে বক্তব্য রাখেন ফার্নিচার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ মহিউদ্দিন, হার্ডওয়্যার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আমজাদ হোসেন, ব্যবসায়ী মোঃ খোরশেদ আলম, স্থানীয় মসজিদ কমিটির সভাপতি মোঃ মনির আহমেদসহ এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন মোঃ নবী সওদাগর, মোঃ রাসেদ, মোঃ পারভেজ প্রমুখ।