অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জাফরকে আ’লীগের সভাপতি পদ থেকে অব্যাহতির খবরে উত্তাল চকরিয়া

0
.

কক্সবাজার-১ (চকরিয়া ও পেকুয়া) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য জাফর আলমকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় কক্সবাজার জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সরওয়ার আলমকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে জাফর আলমকে দল থেকে অব্যাহতির প্রতিবাদে বিক্ষোভ ও সড়ক অবরোধ হয়েছে। এসময় চকরিয়া পৌর শহরের বেশ কয়েকটি পয়েন্ট টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করা হয়।

বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে দলীয় পদ থেকে এমপি জাফর আলমকে অব্যাহতির খবর ছড়িয়ে পড়লে বিক্ষোভে ফেটে পড়েন কয়েক হাজার নেতাকর্মী। প্রধান সড়কের প্রায় ৬টি পয়েন্টে টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন নেতাকর্মীরা।

এসময় তারা চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া অংশের বেশ কয়েকটি পয়েন্টে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকেন। এতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত রাত ১১টা চকরিয়া থানা রাস্তা মোড়ে নেতা-কর্মী-সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্যে রাখছিলেন এমপি জাফর আলম।

দলীয় শৃঙ্খলাভঙ্গ এবং চকরিয়া পৌর নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান মেয়র আলমগীর চৌধুরীকে মারধরের অভিযোগে এমপি জাফরের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সরওয়ার আলমকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়েছে।

কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় চকরিয়া পৌর আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটুকেও দলীয় পদ থেকে স্থায়ী ভাবে অব্যাহতি দেওয়া হয়েছে। লিটুর বিরুদ্ধে চকরিয়া পৌর নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে অবস্থান এবং তার উপর হামলা ও মারধরের অভিযোগ আনা হয়েছে।

জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী জানান, এমপি জাফর আলম এবং চকরিয়া পৌর আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটুকে দলীয় পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। জেলা আওয়ামী লীগ কার্য নির্বাহী কমিটির সভায় সর্বসম্মত মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে, জেলা আওয়ামী লীগের এ সিদ্ধান্তের প্রতিবাদে রাতে চকরিয়া ও পেকুয়া উপজেলায় এমপি জাফর আলম-এর কর্মী-সমর্থকরা ব্যাপক বিক্ষোভ সমাবেশ করেছে। এ বিষয়ে জাফর আলম বলেছেন, ‘জেলা আওয়ামী লীগের এই সিদ্ধান্ত দলীয় গঠনতন্ত্র বিরোধী এবং নিয়মনীতি বহিভূর্ত।’ তিনি আরও জানান, তার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক ভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ‘দলীয় প্রধানের সিদ্ধান্ত ছাড়া দলের একজন এমপিকে এভাবে অব্যাহতি দেয়া যায় না।’ যোগ করেন জাফর আলম।