অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বৃষ্টি ভেজা ঈদ

0
.

একদিকে করোনার আতঙ্ক অন্য দিকে তুলুম বৃস্টি মধ্যে বন্দর নগরীতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ফলে ঈদে স্বজনদের বাড়ীতে বেড়াতে যাওয়া অনেকটা মাটি হয়ে গেছে অনেকের। আজ ঈদের দিন সকাল থেকে বৃষ্টি হচ্ছে বন্দর নগরীতে। একই সময়ে শহরের বাইরে প্রচন্ড রোদ। আবহাওয়ার এই বিচিত্র রুপের মধ্যে পালিত হচ্ছে এবারের ঈদ।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা জানান, গত ২৪ ঘন্টায় প্রায় ২৭ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামে। যা আগামী ২৪ ঘন্টায় আরও বাড়তে পারে। বিশেষত মাঝ রাত থেকে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের জোরালো সম্ভাবনা রয়েছে। সেই সাথে চট্টগ্রামের নদী বন্দরগুলোতে দেখানো হয়েছে এক (১) নম্বর নৌ সতর্কতা সংকেত।

সকাল থেকে জেলার রাউজান, রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি, সীতাকুন্ডসহ বিভিন্ন উপজেলায়ও হালকা বৃষ্টি হচ্ছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম মহানগরীকে কখনো মুশলধারে, আবার কখনো থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

চট্টগ্রামের প্রধান আবহাওয়া কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা উজ্জল কান্তি পাল বলেন, ‘আজকেও মাঝ রাত থেকে চট্টগ্রামে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এখন এক নম্বর নৌ- সতর্কতা সংকেত আছে। আমরা ফোরকাস্ট (পূর্বাভাস) দিয়েছি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে চট্টগ্রামে।’

.

এদিকে করোনা মহামারি থেকে মুক্তির জন্য দোয়া করে বন্দর নগরী চট্টগ্রামে উদ্‌যাপিত হচ্ছে মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। আজ শুক্রবার সকালে নগরের মসজিদে মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদে। এতে ইমামতি করেন মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী। নামাজে হাজারো মানুষ অংশ নেন।

জমিয়াতুল ফালাহ মসজিদে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল নয়টায়। জমিয়াতুল ফালাহ ছাড়া নগরের সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হজরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদে (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামসংলগ্ন) ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নগরের ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত নিজ নিজ মসজিদে অনুষ্ঠিত হয়েছে।

করোনার সংক্রমণ প্রতিরোধে মসজিদের ভেতর এবার জামাত আয়োজনের নির্দেশ দেওয়া হয়। কিন্তু উপস্থিতি বেশি থাকায় মুসল্লিদের সারি মসজিদের বাইরে চলে আসে। প্রায় সব মুসল্লির মুখে মাস্ক ছিল। তবে সামাজিক দূরত্ব রক্ষা করা অনেক ক্ষেত্রে সম্ভব হয়নি।

এদিকে সকাল থেকে বৃষ্টির কারণে ঈদের দিনে ঘরবন্দি হয়ে পড়েছে নগরীর বাসিন্দারা। বৃষ্টি শুরুর আগে যারা বাসা থেকে বেরিয়েছেন তাদের পড়তে হয়েছে বিপাকে। চকবাজার-বাকলিয়াসহ নগরের কিছু কিছু জায়গায় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন বাসিন্দারা।

করোনা সংক্রমণ প্রতিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশন মসজিদ কমিটিগুলো ছয় দফা নির্দেশনা দিয়েছে। এগুলো হচ্ছে নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে, মসজিদে কার্পেট না বিছিয়ে মুসল্লিদের জায়নামাজ নিয়ে আসতে হবে এবং বাসা থেকে অজু করে আসার জন্য উদ্বুদ্ধ করতে হবে।

সব মুসল্লিকে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। ঈদের নামাজ আদায়ের সময় পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে। শিশু, অসুস্থ, বয়োবৃদ্ধ এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিরা ঈদ জামাতে অংশগ্রহণ করতে পারবেন না। করোনাভাইরাসের সংক্রমণরোধ নিশ্চিতকল্পে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করার জন্য অনুরোধ করা হয়।