অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনা মহামারিতে তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে

0
.

বিজিএমইএ’র নব-নির্বাচিত প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেেছন- বিশ্বব্যাপী করোনা মহামারিতে উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে। জাতীয় অর্থনীতিতে এর ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া ইতিমধ্যে দৃশ্যমান। পরিস্থিতি উত্তরণে সরকার সহ সকলের সহযোগিতায় পোশাক শিল্পখাত ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছে। তিনি বলেন- কর্মসংস্থান ও বৈদেশিক মুদ্রা আহরণ সহ অর্থনীতির চাকা সচল রাখতে পোশাক শিল্পের কোন বিকল্প নেই। করোনাকালীন দুঃসময়ের মধ্যেও সার্বক্ষণিকভাবে কাস্টমস্ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতার জন্য তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে চলমান মন্দাবস্থা উত্তরণে পোশাক শিল্পের পণ্য চালান দ্রুত খালাস ও ক্রেতার নির্ধারিত সময়ে রপ্তানী নিশ্চিতকরণে কাস্টমস ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন।

আজ ৫ মে বুধবার বিকেলে বিজিএমইএ’র নব-নির্বাচিত প্রথম সহ-সভাপতি নজরুল ইসলাম-এর নেতৃত্বে বিজিএমইএ নেতৃবৃন্দ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও কাস্টস হাউজ, চট্টগ্রামের কমিশনার এর সাথে তাঁদের নিজ নিজ কার্যালয়ে পৃথক ভাবে সৌজন্য সাক্ষাতকারে এসব বখা বলেন।

এসময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম. শাহজাহান বলেন- বাংলাদেশের অর্থনীতিতে পোশাক শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রপ্তানী প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যেও আমদানী-রপ্তানী সংশ্লিষ্ট কার্যক্রম সূচারুভাবে সম্পাদন করছে। তিনি আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতরের ছুটি পরবর্তীতে বন্দর থেকে পণ্য চালান দ্রুত ডেলিভারী নেয়া, আমদানী খরচ কমানো লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষের বিভিন্ন পরিকল্পনা উপস্থাপন করেন। পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, বে-টার্মিনাল সহ বন্দরের অবকাঠামোগত উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন। এ’লক্ষ্যে বিজিএমইএ সহ সকল ষ্টেইক হোল্ডারদের সহযোগিতা কামনা করেন।

কাস্টম হাউজ, চট্টগ্রামের কমিশনার এম. ফখরুল আলম বলেন- করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী সমাজকে সহযোগিতা তথা অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার লক্ষ্যে কাস্টম হাউজ, চট্টগ্রাম সার্বক্ষণিকভাবে কার্যক্রম পরিচালনা করছে। পোশাক শিল্পের আমদানী-রপ্তানী কার্যক্রম সহজীকরণ সহ দ্রুততার সাথে সম্পাদনে পারষ্পরিক আলোচনার ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা হবে মর্মে তিনি আশ্বস্থ করেন।

সৌজন্য সাক্ষাতে আরও বক্তব্য রাখেন- বিজিএমইএ’র প্রাক্তন প্রথম সহ-সভাপতি সর্বজনাব এরশাদ উল্ল্যাহ, নাসিরউদ্দিন চৌধুরী, প্রাক্তন পরিচালক সর্বজনাব হেলাল উদ্দিন চৌধুরী ও অঞ্জন শেখর দাশ।

এ’সময় আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সহ-সভাপতি জনাব রাকিবুল আলম চৌধুরী, পরিচালক এমডি.এম মহিউদ্দিন চৌধুরী, এ.এম. শফিউল করিম (খোকন), মোঃ হাসান (জেকি), এম. এহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা (কায়সার), মেসার্স শার্ট মেকার্স লিঃ এর এমডি  শাহাদাত মোশাররফ খান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পক্ষে মোঃ জাফর আলম সদস্য (প্রশাসন), কমোডর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সদস্য (হারবার ও মেরিন), মোঃ ওমর ফারুক, সচিব, চবক, এনামুল করিম পরিচালক (পরিবহন) ও লেঃ কর্ণেল মোস্তফা আরিফ উর রহমান খান, পরিচালক (নিরাপত্তা)।