অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নৌ-দুর্ঘটনায় নিহত পরিবারকে ১০ লক্ষ টাকা করে ক্ষতি পূরণ প্রদানের দাবী যাত্রী কল্যাণ সমিতির

0
.

মাদারীপুরের শিবচরে কাঠাঁলবাড়ী পুরাতন ঘাটে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জন নিহত ও ০৫ জন আহত হওয়ার ঘটনায় দ্বায়িদের শাস্তি ও নিহত পরিবারকে ১০ লক্ষ টাকা করে ক্ষতি পূরণ প্রদানের দাবী জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ ০৩ মে সোমবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এই দাবী জানান।

তিনি বলেন, করোনা সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও এত বেশি সংখ্যক যাত্রী নিয়ে স্পিডবোট চলাচলের জন্য ঘাট ইজারাদার, নৌ-পুলিশ, কোস্ট গার্ড, বিআইডাব্লিউটিএ ও সমুদ্র পরিবহন অধিফতর কেউ দ্বায় এড়াতে পারেন না। এ কারণে এসব প্রতিষ্ঠানগুলোর এই ঘাটে মনিটরিংয়ের দায়িত্বরত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ এনে হত্যা মামলা দায়ের করার দাবী জানান তিনি।

আমাদের দেশের নৌ-পথ দিন দিন অনিরাপদ হয়ে উঠছে বলে দাবী করে তিনি আরো বলেন, সরকার নৌ-পথের উন্নয়নে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করলেও এ খাতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উদাসীনতা, দায়িত্বে অবহেলাসহ নানা কারণে নৌ-পথের যাত্রীদের নিরাপত্তা বরাবরই উপেক্ষিত হচ্ছে। একদিকে লকডাউন ও অন্যদিকে কাল-বৈশাখীর এহেন দুর্যোগপূর্ণ ভরা মৌসুমে ০৮-১০জন যাত্রী যাতায়াতের ধারণ ক্ষমতা সম্পন্ন একটি স্পিডবোটে লাইফ জ্যাকেট বিহীন ৩০-৩৫জন যাত্রী নিয়ে যাতায়াত সারাদেশে নৌ-পথের এহেন অবহেলার চিত্র ফুটে উঠেছে। তাই নৌ-পথে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব অবহেলায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়েরের পাশাপাশি তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে নিহত প্রত্যেক পরিবারকে ১০ লক্ষ টাকা ও আহতদের ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবী জানান তিনি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক পরিসংখ্যানে দেখা গেছে, বিগত ২০১৮ সাল থেকে সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী এই পর্যন্ত নৌ-পথে ৬০১টি ছোট বড় দুর্ঘটনায় ৭৭৩জন নিহত, ৯১২জন আহত ও ১১৬৬জন নিখোঁজ হয়েছে। পরিসংখ্যানের তথ্য অনুযায়ী ২০১৮সালে ১৫৯টি নৌ-দুর্ঘটনায় ১২৬ জন নিহত, ২৩৪ জন আহত ৩৮৭ জন নিখোঁজ হয়। ২০১৯ সালে ২০৩ টি নৌ-দুর্ঘটনায় ২১৯ জন নিহত, ২৮২ জন আহত, ৩৭৫ জন নিখোঁজ হয়। ২০২০ সালে লকডাউনের মধ্যেও ১৮৩ টি নৌ-দুর্ঘটনায় ৩১৩ জন নিহত, ৩৪২ জন আহত, ৩৭১ জন নিখোঁজ হয়। চলতি বছরে জানুয়ারী মাসে ১৭ টি ছোট বড় নৌ-দুর্ঘটনায় ৩৭ জন নিহত, ১৩ জন আহত, ১১ জন নিখোঁজ হয়। ফেব্রয়ারি মাসে ১৫ টি নৌ-দুর্ঘটনায় ২৫ জন নিহত, ১৯ জন আহত, ১৭ জন নিখোঁজ হয়। মার্চ মাসে ১০ টি নৌ-দুর্ঘটনায় ১৫জন নিহত ১৩ জন আহত, ০৩ জন নিখোঁজ হয়। লকডাউনের এপ্রিল মাসে ১৪ টি দুর্ঘটনায় ৩৮ জন নিহত, ০৯ জন আহত, ০২ জন নিখোঁজের ঘটনা সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।