অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ঝামেলা ছাড়াই পুরানো সিএনজি স্ক্র্যাপ করে খুশি মালিকরা

0
.

চট্টগ্রামে সিএনজি বা পেট্রোলচালিত ফোর স্ট্রোক থ্রি হুইলার সার্ভিস নীতিমালা ২০০৭’ অনুযায়ী অটোরিকশার বিপরীতে নতুন গাড়ি প্রতিস্থাপন করা হচ্ছে। এলক্ষ্যে প্রায় চার হাজার সিএনজি চালিত অটোরিকশা ধ্বংস করেছে বাংলাদশে রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)।  বিআরটিএ বিভাগীয় অফিস প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে ২০০৪ সালে তৈরি সিএনজি অটোরিক্সার স্ক্র্যাপ কার্যক্রম সম্পন্ন করে নতুন ৪ হাজার অটোরিকশা নামানো হচ্ছে।

কোন ধরণের ঝামেলা ছাড়াই সিএনজি চালিত অটোরিকশা স্ক্রাপ করতে পেরে খুশি মালিক ও চালকরা। এখন স্ক্র্যাপকৃত এসব অটোরিকশা মালিকদের অনুকূলে নতুন কেনা গাড়ির নিবন্ধন দিচ্ছে চট্টগ্রাম বিআরটিএ।

এদিকে সিএনজি চালিত অটোরিকশা সংশ্লিষ্ট গুটিকয়েক ব্যক্তি বিশেষ সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে ষড়য়ন্ত্র করছে। তাদের মধ্যে যাত্রী কল্যাণ সমিতির নেতাও রয়েছে। তারা সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে নানা অপপ্রচার চালাচ্ছে।

অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী পাঠক ডট নিউজকে বলেন, আমরা সিএনজি অটোরিকশা রিপ্লেসমেন্ট কার্যক্রমে অনিয়ম দুর্নীতির প্রতিবাদ করছি। সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করছি না।

চট্টগ্রাম বিআরটিএ’র কর্মকর্তারা জানান, ২০০১ সাল থেকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ১৩ হাজার করে ২৬ হাজার সিএনজি অটোরিকশা নিবন্ধন দিয়েছিল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ। এই সব সিএনজি অটোরিকশা নিবন্ধনের সময় মেয়াদ বা আয়ুষ্কাল নির্ধারণ করা হয়েছিল ৯ বছর।

পরে মালিক ও চালকদের দাবির মুখে তিন দফায় অটোরিকশাগুলোর মেয়াদ বাড়িয়ে ১৫ বছর করা হয়। যে কারণে পরিবেশগত ক্ষতির প্রভাবমুক্ত হতে মন্ত্রণালয়ের নির্দেশে ইতোমধ্যে ঢাকায় নিবন্ধিত ১৩ হাজার অটোরিকশা ইতোমধ্যে স্ক্র্যাপ করে প্রতিস্থাপন করা হয়েছে। চট্টগ্রামে ২০০১, ২০০২ ও ২০০৩ মডেলে তৈরিকৃত এমন সাড়ে পাঁচ হাজার সিএনজি অটোরিকশা ও ২০১৮ ও ২০১৯ সালে প্রতিস্থাপন সম্পন্ন হয়।

করোনার কারণে মেয়াদোত্তীর্ণ ২০০৪ মডেলের সিএনজি অটোরিকশা স্ক্র্যাপকরণ প্রায় ১০ মাস বন্ধ ছিল। গত ১৬ নভেম্বর থেকে পুনরায় স্ক্র্যাপকরণের কাজ শুরু করেছিল চট্টগ্রাম বিআরটিএ। ৩১ ডিসেম্বর পর্যন্ত ধারাবাহিকভাবে ৩ হাজার ৬১৯ টি পুরনো সিএনজি অটোরিকশা স্ক্র্যাপ করা হয়েছে।

সিএনজি চালিত অটো রিকশা মালিক নুরুল ইসলাম জানান, আমি চট্টগ্রাম বিআরটিএ কার্যালয় থেকে চারটি সিএনজি স্ক্র্যাপ করেছি। প্রথমে দালাল চেয়েছিল টাকা। কাউকে এক টাকাও দিতে হয়নি। স্ক্র্যাপ করা গাড়ি নম্বরগুলো হচ্ছে চট্টমেট্রো-থ-১২-০৪৬৫, চট্টমেট্রো-থ-১২-০৭৪৮, চট্টমেট্রো-থ-১২-১১৩৯, চট্টমেট্রো-থ-১১-১০৩৩। তবে দালালরা আমার কাছে ১ লক্ষ ৪০ হাজার টাকা ছেয়েছিল। আমি কাউকে টাকা প্রদান করিনি।

সরেজমিনে বিআরটিএ কার্যালয়ে ঘুরে দেখা যায়, সিএনজি চালিত অটোরিকশা মালিকরা সরকারের নির্ধারিত ফি জমা দিয়ে নতুন রিপ্লেসমেন্ট নম্বর নিচ্ছেন। বিআরটিএর কর্মচারীরা যাতে কোন ধরনের অনিয়ম করতে না পারে যে জন্য বেসরকারি কয়েকটি শো-রুমকে ডাটা এন্ট্রি করার দায়িত্ব দেয়া হয়েছে।এসব শো-রুমের মধে রয়েছে ইমাম ডেন্টিং, জাফর অ্যান্ড কোম্পানি, রাজামিয়া অ্যান্ড সন্স, এসবি করপোরেশন, গাউসিয়া ট্রেডার্স, মেসার্স দিলু মিয়া, বিসমিল্লাহ এন্টারপ্রাইজ, মঞ্জুর অ্যান্ড কোম্পানি, শাহজালাল এন্টারপ্রাইজ। বেসরকারি খাতে ডাটা এন্ট্রি করার কারণে কাউকে অতিরিক্ত টাকা দেয়ার কোন সুযোগ পাচ্ছে না।

এই বিষয়ে বিআরটিএর চট্টমেট্রো সার্কেলের সহকারী পরিচালক তৌহিদুল হোসেন বলেন, বিআরটিএ সিএনজি অটোরিকশা স্ক্যাপ করণ কার্যক্রমের আহবায়ক উপ-পরিচালক মহোদয় তারিখ ভিক্তিতে গাড়ির নম্বর উল্লেখ করে চট্টগ্রামের বহুল প্রচারিত পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হয়। কোন সমস্যা ছাড়াই সিএনজিগুলো স্ক্র্যাপ করা হয়েছে। এখন স্ক্র্যাপকৃত সিএনজিগুলোর রিপ্লেসমেন্ট নম্বর দেয়া হচ্ছে।