অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে মিথ্যা ঘোষণায় আনা দেড় কোটি টাকা মূল্যের ৪০ টন কাপড় জব্দ

0
.

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণা দিয়ে আনা দেড় কোটি টাকা মূল্যের প্রায় ৪০ টন পর্দা ও সোফার কাপড় আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ।

আজ বুধবার (১৩ জানুয়ারি) কায়িক পরীক্ষায় ধরা পড়ে কাঁচামালের (ব্লিচড ফেব্রিক্স) নামে আনা প্রায় ৪০ মেট্রিকটন পর্দা ও সোফার কাপড়। এতে সরকারের প্রায় দেড় কোটি টাকার শুল্কফাঁকির অপচেষ্টা করা হয়েছে বলে কাস্টমস কর্মকর্তারা জানান।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, ঈশ্বরদী ইপিজেডের রপ্তানিমুখী প্রতিষ্ঠান নাকানো ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেডের নামে ব্লিচড ফেব্রিকস ঘোষণায় চীন থেকে দুই কনটেইনার এসব কাপড় আমদানি করা হয়েছে। কিন্তু একটি কনটেইনার আসার প্রায় দেড় মাস এবং অপর কনটেইনারের ২০ দিন পেরোলেও পণ্য খালাসের জন্য আমদানিকারক প্রতিষ্ঠান কোনো উদ্যোগ নেয়নি। এতে আমদানীকারকের বিষয়ে সন্দেহ তৈরী হয়।

চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম জানান, কনটেইনারে ঘোষণা বহির্ভূত পর্দা ও সোফার কাপড় আছে এমন গোপন সংবাদ থাকায় চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে কনটেইনার দুইটির বিএল ব্লক করে রাখে। পণ্য পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আমদানিকারকের প্রতিনিধিকে মৌখিকভাবে অনুরোধ করে এআইআর টিম। তৎপ্রেক্ষিতে তারা জানায়, কনটেইনার দুইটি তাদের প্রতিষ্ঠান কর্তৃক আমদানিকৃত নয় এবং কেউ তাদের প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে পণ্যচালান দুইটি আমদানি করেছে।  এরপর কাস্টম কমিশনারের নির্দেশে কনটেইনার দুইটি ফোর্স কিপডাউন করে কায়িক পরীক্ষার উদ্যোগ নেন এআইআর শাখার কর্মকর্তারা। তিনি বলেন, এ ঘটনায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে কঠোর আইনানুগ ব্যবস্থা নেবে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ।