অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রদীপসহ ৯ পুলিশ প্রত্যাহার: হত্যা মামলা নথিভুক্ত

0
.

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার বিচার চেয়ে টেকনাফ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দায়েরকৃত মামলাটি আদালতের নির্দেশে টেকনাফ থানায় নিয়মিত হত্যা মামলা হিসেবে রুজু হয়েছে।

আজ বুধবার ৫ আগস্ট রাত সাড়ে দশটার দিকে হত্যা মামলাটি রুজু হয়েছে বলে থানা সূত্রে নিশ্চিত হওয়া গেছে। মামলা নম্বর ৯০/২০২০ দন্ডবিধি ২০১,২০০৩ ও ৩৪ জামিন অযোগ্য মামলাটি ধারাটি রুজু করা হয়।

কক্সবাজার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নুরী সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন।

টেকনাফ থানার পরিচয় প্রকাশে অনিচ্ছুক একাধিক পুলিশ জানায়, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদীপ কুমার দাস (৪৮) ও প্রধান আসামী বাহারছড়া পুলিশ ফাঁড়ি তদন্ত কেন্দ্রের প্রত্যাহার হওয়া ইন্সপেক্টর লিয়াকত সহ ৯ জনকে প্রত্যাহার করা হয়েছে।

এর আগে টেকনাফে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তামান্না ফারাহ্ এর দেওয়া আদেশের কপি সংশ্লিষ্ট ডকুমেন্টসহ টেকনাফ মডেল থানায় প্রেরণ করা হয়। আদালতের পক্ষে মোহাম্মদ ফারুক নামে একজন রাত পৌনে নয়টার দিকে আদালতের আদেশের কপিসহ সংশ্লিষ্ট কাগজপত্র থানায় পৌঁছে দেন বলে জানা গেছে।

এদিকে টেকনাফ মডেল থানার বির্তকিত ওসি ও মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার অন্যতম আসামী প্রদীপ কুমার দাশসহ ৮ পুলিশকে (ইন্সপেক্টর লিয়াতক আগেই প্রত্যাহার) কর্মস্থল থেকে প্রত্যাহার করা হয়েছে।

 ওসি প্রদীপের বদলে থানার ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করছেন (ওসি তদন্ত) সেকেন্ড অফিসার এ বি এম দোহা।

তিনি বলেন, কাউকে প্রত্যাহার করা হয়েছে কিনা সে বিষয়টি উর্দ্ধতন কর্মকর্তারা বলতে পারবেন।  গতকাল থেকে ওসি স্যার অসুস্থ্যতা জনিত ছুটিতে আছেন তার বদলে আমি ওসির দায়িত্বে আছি।

এদিকে আদালত সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, আদালতের নির্দেশ অনুযায়ী মামলাটি টেকনাফ থানায় মামলা দায়ের হওয়ার পর এটি তদন্তের জন্য র‌্যাব-১৫’র কাছে পাঠানো হবে এবং র‌্যাব এই ঘটনার তদন্ত করে আগামী ৭দিনের মধ্যে আদালতের নির্দেশ অনুযায়ী প্রতিবেদন দাখিল করবে।

এ সব বিষয় নিয়ে জানার জন্য আজ সন্ধ্যার পর থেকে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, কক্সবাজার পুলিশ সুপার ও উখিয়া সার্কেলের এডিশনাল এসপিকে বার বার ফোন দিয়েও তাদের কোন বক্তব্য পাওয়া যায়নি। কোন পুলিশ কর্মকর্তা সাংবাদিকদের ফোন রিসিভ করছেন না।