অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভার্চুয়াল আদালত: ৫ দিনে শুনানি ১৩৮৬৭টি, জামিন ৫৭৩০টি

0
.

করোনা কারণে ভার্চুয়াল পদ্ধতিতে দেশের অধস্তন (বিচারিক) আদালতসমূহে পাঁচ কার্যদিবসে ১৩ হাজার ৩৭টি জামিন আবেদনের শুনানি হয়েছে।

রবিবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার ব্যারিস্টার মো. সাইফুর রহমান এক বিবৃতিতে জানান, গত ১২ জুলাই থেকে গত ১৬ জুলাই পর্যন্ত সময়ের মধ্যে ৫ হাজার ৭৩০ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত ১১ মে থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ১ লাখ ২০ হাজার ৯০৪টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬০ হাজার ৪০৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে (শিশু আদালতসহ)।

১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৬৯৮ জন। এর মধ্যে ৬৮৫ জনকে অভিভাবকের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে। বর্তমানে ৩টি কেন্দ্রে ৮৪০ জন শিশু অবস্থান করছে। ১২ মে থেকে ১৬ জুলাই পর্যন্ত নতুন ৪০৩ জন কেন্দ্রে এসেছে।

বিবৃতিতে আরও বলা হয়, ১২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত সারাদেশের অধস্তন আদালতে ৫ হাজার ৩১৯টি মামলায় আত্নসমর্পণ আবেদন নিস্পত্তি হয়েছে এবং মোট ১৭ হাজার ৫৯০ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে এবং এক হাজার ১৭৪ জন অভিযুক্ত ব্যক্তিকে কারাগারে পাঠানো হয়েছে।  সুত্র: ইউএনবি