অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর্ণফুলীতে আড়াই হাজার টন লোহা নিয়ে ডুবে গেছে আবুল খায়ের গ্রুপের লাইটারেজ জাহাজ

0
.

প্রায় আড়াই হাজার টন লোহা তৈরির কাঁচামাল নিয়ে কর্ণফুলী নদীতে দুর্ঘটনায় কবলিত হয়ে ডুবে গেছে এমভি বর্ণিয়া প্রিন্স-২ নামের একটি লাইটারেজ জাহাজ।  তবে এ ঘটনায় প্রাণহানির কোনও ঘটনা ঘটেনি। জাহাজটির ১৪ জন নাবিক নিরাপদে কূলে উঠতে সক্ষম হন।

আজ বুধবার (৮ জুলাই) সকালে কর্ণফুলী নদীর সদরঘাট অংশে এ দুর্ঘটনা ঘটেছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক পাঠক ডট নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। জাহাজটিতে দুই হাজার ২৪৬ টন স্ক্র্যাপ লোহা ছিল বলে তিনি জানান।

জানাগেছে, শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন এ কে এস স্টিল মিলের জন্য যুক্তরাষ্ট্রের অকল্যান্ড থেকে এমভি দরিয়া যমুনা নামের একটি মাদার ভ্যাসেল ৩৪ হাজার ৮০০ টন স্টিল স্ক্র্যাপ নিয়ে চট্টগ্রাম বন্দরের বহিনোঙরে পৌঁছে।

আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন অন্যান্য লাইটারেজ জাহাজের সাথে এমভি বর্ণিয় প্রিন্স-২ নামের বড় সাইজের লাইটারেজ জাহাজেও পণ্যগুলো লাইটারিং করা হচ্ছিল। কর্ণফুলী নদীর জুটর‌্যালি ঘাটে পণ্যগুলো খালাসের কথা। ডুবে যাওয়ার সময় জাহাজে প্রায় সাত কোটি টাকা দামের ২ হাজার ২৪৬ টন লোহার পণ্য ছিল।

আজ সকালে সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেতের কারণে নদীতে প্রচণ্ড জোয়ার ও স্রোতের বেগে জাহাজটির নোঙর ছিঁড়ে সদরঘাট ১ নম্বর জেটি এলাকায় এসে ২ নম্বর মোরিং ‘বয়ার’ সঙ্গে ধাক্কা খায়। এতে জাহাজটির তলা এবং পাশে ফেটে গিয়ে জাহাজের ভেতরে পানি প্রবেশ করে এক পর্যায়ে ডুবে যায়। এ সময় বয়াতে বাঁধা কয়েকটি লাইটারেজের ক্ষতি হয়েছে বলে বন্দর সুত্রে জানা গেছে।  তবে বন্দরে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে।