অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্লাজমা দিয়ে করোনা মুক্ত হয়েও বাঁচতে পারলেন না ডা. সমিরুল

0
.

করোনাভাইরাস থেকে মুক্ত হয়েও বাঁচতে পারলেন না চট্টগ্রামের জনপ্রিয় চিকিৎসক অর্থোপেডিকের বিশেষজ্ঞ সমিরুল ইসলাম বাবুকে।

আজ বুধবার (২৩ জুন) দুপুর আড়াইটায় না ফেরার দেশে চলে গেলেন এই চিকিৎসক।

চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে নিশ্চিত করে হাসপাতালে জিএম মোহাম্মদ সেলিম।

তিনি জানান, ডা. সমিরুল ইসলাম এখানে ভর্তি থাকলেও তাঁর চিকিৎসার দেখভাল করতেন চমেকের চিকিৎসা বোর্ড। সকল চেষ্টা ব্যার্থ করে দিয়ে তিনি চলে গেছেন না ফেরার দেশে।

চিকিৎসকরা জানান, ডা. সামিরুল ইসলাম বাবু করোনা আক্রান্ত হয়ে ১১ দিন বাসায় চিকিৎসা নিয়েছিলেন। গত ২১ মে তাঁকে চমেক হাসপতালের একটি কেবিনে আইসোলেশনে চিকিৎসা দেয়া হয়। পরে ২৬ মে সকালের দিকে তাঁর অক্সিজেনের সেচুরেশন কমে যায়। তখন তাঁর অক্সিজেনের চাপ বাড়ানো হয়। ওইদিনই চিকিৎসকরা সন্ধ্যা ৭টার দিকে চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার শরীরে তাঁকে ২৫০ মি.লি. প্লাজমা দেয়া হয়।

৩১ মে রাতে চমেক হাসপাতালের ল্যাবের নমুনা পরীক্ষার প্রকাশিত ফলে তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। এর মধ্য দিয়ে প্লাজমা থেরাপির মাধ্যমে করোনাকে জয় করলেও শেষ পর্যন্ত মৃত্যুর কাছে পরাজিত হন অর্থোপেডিক্স বিভাগের এই সহযোগী অধ্যাপক।

জানাগেছে, প্লাজমা দেয়ার পরে অনেকটা সুস্থ হয়ে উঠেছিলেন । চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তাঁকে  ভালো চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছিল মেট্রোপলিটন হাসপাতালে। হঠাৎ করে শারীরিক অবস্থার অবনতি হয় তাঁর। ভেন্টিলেশনে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত তাকে বাঁচানো যায়নি।