অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে আজ উদ্বোধন হচ্ছে শেখ রাসেল পানি শোধনাগার

0
.

সাইফুল ইসলাম শিল্পী, চট্টগ্রাম:

নগরবাসীর তীব্র পানি সংকট দূর করতে চট্টগ্রামে হালদা নদীর তীরে মদুনাঘাটে নির্মিত শেখ রাসেল পানি শোধনাগার উদ্বোধন করা হচ্ছে আজ রবিবার। এর মাধ্যমে বন্দরনগরীর সুপেয় পানির চাহিদার ৮৩ ভাগ সরবরাহ সম্ভব হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের জেলা প্রশাসক কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বড় এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

প্র্রায় এক হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত চট্টগ্রাম ওয়াসার নতুন প্রকল্প থেকে নগরীতে দৈনিক ৯ কোটি লিটার পানি সরবরাহ শুরু হয়েছে। ওয়াসার কারিগরি কর্মকর্তারা জানিয়েছেন এ প্রকল্পের উৎপাদন ক্ষমতা দৈনিক ১০ কোটি লিটার।

আরো পড়ুন: চট্টগ্রামে এটিএম বুথে কার্ড ঢুকালে টাকা নয়, বেরিয়ে আসবে ওয়াসার পানি!

এটিসহ হালদায় বর্তমানে চট্টগ্রাম ওয়াসার দুটি প্রকল্প রয়েছে। এ দুই প্রকল্প থেকে নগরীতে ১৯ কোটি লিটার পরিশোধিত পানি সরবরাহ করা হচ্ছে। চট্টগ্রাম শহরে পরিশোধিত পানির যে সংকট রয়েছে, নতুন প্রকল্প থেকে পানি সরবরাহের মাধ্যমে তার অনেকটাই পুরণ হচ্ছে।

চট্টগ্রাম ওয়াসা সুত্রে জানাগেছে, নগরবাসীর প্রতিদিন পানির চাহিদা রয়েছে ৫০ কোটি লিটার। কিন্তু সরবরাহ হয় ৩৬ কোটি লিটার। নগরবাসীর পানির চাহিদা মেটাতে ২০১৪ সালে সরকার, বিশ্বব্যাংক ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে শুরু হয় শেখ রাসেল পানি শোধনাগার নির্মাণের কাজ। প্রকল্পের অধীনে বসানো হয়েছে ১২৬ কিলোমিটার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন পাইপলাইন।

.

এরই মধ্যে হালদা নদীর পরিবেশ রক্ষা ও নদী থেকে পানি উত্তোলনের পর পরিশোধন করে নগরীতে ৯ কোটি লিটার সুপেয় পানি সরবরাহ করা হচ্ছে। চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ জানান, ‘২০২১ সালের পর পানি সরবরাহ ব্যবস্থায় আর কোন সমস্যা থাকবে ন। আপনারা বাড়িতে বসে যখনই ট্যাপ খুলবেন তখনই পানি পাবেন। ওই পানি খেতেও পারবেন।’

এছাড়া, রাঙ্গুনিয়ায় ১৫শ’ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প-২ ও ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে দক্ষিণ চট্টগ্রামের বোয়ালখালী ভান্ডালজুরি পানি সরবরাহ প্রকল্পের কাজ চলছে।

প্রকৌশলী একেএম ফজলুল্লাহ আরো বলেন, ২০১৫ সালে এ প্রকল্পের নির্মাণ কাজ নতুন করে শুরু হয়। বিশ্বব্যাংক এ প্রকল্পে অর্থায়ন করেছে। কোরিয়ান একটি প্রতিষ্ঠান প্রকল্পটির নির্মাণ কাজ সম্পন্ন করে। তিনি বলেন, নগরবাসীর পানির চাহিদা মেঠাটে ও নগরীতে পরিশোধিত পানি সরবরাহ করতে রাঙ্গুনিয়ার ভান্ডালজুরি নামক স্থানে কর্নফুলী নদীতে আরও একটি প্রকল্পের কাজ চলমান রয়েছে।

এর আগে ২০০৮ সালে প্রকল্পটি ইতালির একটি প্রতিষ্ঠান নির্মাণ করার কাজ পায়। কিন্তু ডাকটাইল পাইপ কেনা সংক্রান্ত জটিলতার কারণে সরকার ওই প্রতিষ্ঠানকে কাজ করতে দেয়নি। ফলে পুরো প্রকল্পটি অনিশ্চয়তায় পড়ে যায়।

চট্টগ্রাম শহরে বিশুদ্ধ পানির ঘাটতি মেটাতে সরকার ২০১০ সাল থেকে প্রকল্পটি নিয়ে নতুন করে কাজ শুরু করে। বর্তমানে চট্টগ্রাম শহরে পানির চাহিদা প্রায় ৫০ কোটি লিটার। এর মধ্যে হালদা নদীতে স্থাপিত মোহরা পানি শোধনাগার প্রকল্প থেকে প্রতিদিন ৯ কোটি লিটার, রাঙ্গুনিয়ার পোমরায় কর্ণফুলী নদীতে স্থাপিত শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প থেকে দৈনিক ১৪ কোটি লিটার এবং নগরীর বিভিন্ন স্থানে স্থাপিত গভীর নলকূপ থেকে আরও ৪ কোটি লিটার পানি সরবরাহ করা হয়। এর বাইরে মদুনাঘাট শেখ রাসেল পানি শোধনাগার থেকে নতুন করে ৯ কোটি লিটার পানি সরবরাহ লাইনে যুক্ত হয়েছে।

.

চট্টগ্রাম ওয়াসার পরিচালনা বোর্ডের সদস্য সাংবাদিক মহসিন কাজী বলেন, বর্তমানে ওয়াসা নগরীতে দৈনিক ২৭ কোটি লিটার পরিশোধিত পানি সরবরাহ করছে। নতুন প্রকল্পসহ এ পানির পরিমাণ দাঁড়াবে ৩৬ কোটি লিটার। এর বাইরে কর্ণফুলী নদীতে রাঙ্গুনিয়ার পোমরা এলাকায় শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় পর্যায়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন শেষে ২০২২ সালে নগরীতে চাহিদার শতভাগ পানি সরবরাহ করতে পারবে চট্টগ্রাম ওয়াসা।

মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্পে সরেজমিন দেখা গেছে, আনুষ্ঠানিক ঘোষণার আগে এরই মধ্যে নগরীতে পানি সরবরাহ করা শুরু করেছে ওয়াসা কর্তৃপক্ষ। সেখানে হালদা থেকে পানি উত্তোলনের পর চারটি ধাপে পানি পরিশোধন করা হচ্ছে। এ নিয়ে প্রকৌশলী ও রসায়নবিদরা ব্যস্ত সময় পার করছেন।

প্রকল্প সংশ্লিষ্ট ওয়াসার নির্বাহী প্রকৌশলী সৌমিত পাল বলেন, পরিশোধিত পানি পরীক্ষা করা হচ্ছে। নতুন এ প্রকল্পের পরিশোধিত পানির কোনো পর্যায়েই ব্যাকটেরিয়া বা অন্য কোনো ধরনের জীবাণুর অস্তিত্ব পাওয়া যায়নি। ফলে নগরবাসী না ফুটিয়েই এ পানি পান করতে পারবে।

চট্টগ্রাম ওয়াসার কারিগরি বিশেষজ্ঞ সুমন পাল বলেন হালদা নদীর পাড়ে নির্মিত ইনটেক চ্যানেল ও পাম্প স্টেশন এর সাহায্যে দৈনিক ১০ কোটি লিটার পানি নদী হতে পরিশোধনের জন্য উত্তোলন করা হচ্ছে। উত্তোলিত পানি রিসিভিং ওয়েলে পাঠানো হচ্ছে। এখানে পানির সাথে কেমিক্যাল এলাম, লাইম, ক্লোরিন ও পলিমার মেশানো হচ্ছে। এভাবে কেমিক্যাল মিশ্রিত পানি Flocculator চ্যানেলে ৩০ মিনিট প্রবাহের পর পরিশোধনের পরবর্তী ধাপ Clarifier ইউনিট এ প্রবেশ করে এবং ৮০ মিনিট অবস্থান করে।

এখানে পানিতে উপস্থিত কাদা মাটি Clarifier আকারে Clarifier ইউনিট এর তলানি হিসেবে জমা হয় যা স্বয়ংক্রিয় Sludge Collector দ্বারা সংগ্রহ করা হচ্ছে। এরপর Clarifier ইউনিট এর পরিশোধিত পানি Rapid Sand Filter এ প্রবেশ করে।

Rapid Sand Filter এ পরিশোধিত পানি Clear Well Reserver এ জমা হচ্ছে। এখানে ক্লোরিন গ্যাস প্রয়োগ এর মাধ্যমে পানিতে উপস্থিত সকল জীবাণু ধ্বংস করা হয়। আর এভাবে দৈনিক ৯ কোটি লিটার পরিশোধিত পানির গুণগত মান প্ল্যান্ট ল্যাবরেটরি এর মাধ্যমে নিশ্চিতকরনের পর চট্টগ্রাম শহরে সরবরাহ করা হচ্ছে।