অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীমান্তে ভারতীয়দের গুলিতে নিহতদের স্মরণে ঢাবিতে বিক্ষোভ ও গায়েবানা জানাযা অনুষ্ঠিত (ভিডিও)

0
.

ভারত বাংলাদেশ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে নির্বিচারে বাংলাদেশি নাগরিকদের গুলি করে হত্যার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ ও গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৫ জানুয়ারী) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সীমান্তে নিহত বাংলাদেশিদের রূহের মাগফিরাত কামনা করে গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয় এবং জানাযা শেষে সীমান্তে বিএসএফ’র হাতে খুনের শিকার নাগরিকদের মাগফিরাত ও বিচারের জন্য বিশেষ দোয়া-মুনাজাত করা হয়।

জানাযায় অংশ নিয়েছেন বুদ্ধিজীবী, শিক্ষক, ছাত্র’সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

ভিডিও-

https://www.youtube.com/watch?time_continue=42&v=MOS6znNLqEk&feature=emb_logo

উল্লেখ্য, গত ২৩ দিনে সীমান্তে ১৯ বাংলাদেশিকে হত্যার প্রতিবাদে এই গায়েবানা জানাযা, দোয়া-মুনাজাত ও অবস্থান কর্মসূচী পালন করেন সর্বস্তরের জনতা।

আরো পড়ুন: বিএসএফ’র গুলিতে নিহতদের স্বরণে আজ টিএসসি’তে গায়েবানা জানাযা

জানাযার পূর্বে অনুষ্ঠিত সমাবেশে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের শিক্ষক খন্দকার রাকিব বলেন, বাংলাদেশ-ভারত সীমান্তে বিনা বিচারে, বিনা অপরাধে অনেককে হত্যা করা হয়েছে। অসংখ্য মানুষকে আহত করেছে তারা। তার চেয়ে ভয়ঙ্কর ব্যাপার হচ্ছে, ভারত আমার দেশের নাগরিকদের কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করে নির্বিচারে খুন করে চলেছে। এর কোন প্রতিকার বাংলাদেশ সরকার করছে না। আমরা এর তীব্র নিন্দা জানাই।

গায়েবানা জানাযার পর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপস্থিত ছাত্র-জনতা বিএসএফ’র সীমান্ত খুনের প্রতিবাদে এক বিক্ষোভ মিছিল বের করে।

‘বাংলাদেশের জনগণ’ ব্যানারে বিক্ষোভ মিছিলে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাধারণ মানুষ। এসময় বিক্ষোভকারীরা ভারতীয় আগ্রাসন ও জুলুমের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়।