অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শঙ্খের মতো ভাঙ্গতে পারে এমপি নজরুলের ভাগ্য, আগাম চ্যালেঞ্জ বিএনপির

0
.

শঙ্খ নদী ভাঙ্গনের মতো সাথে সাথে ভাঙ্গতে পারে আওয়ামীলীগ সমর্থক এমপি নজরুলের ভাগ্য। কারন একজন সংসদ এ এলাকা থেকে নির্বাচিত হলেও ভাগ্য ফেরেনি এলাকাবাসীর। প্রতিনিয়ত শঙ্খের ভাঙ্গণের থাবা গিলে খাচ্ছে চন্দনাইশ, সাতকানিয়াবাসীকে। তাকে নিয়ে অভিযোগের তীর উঠেছে খোদ দল থেকেই।

স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মীদের অভিযোগ, সম্প্রতি তার সাথে দলের কিছুটা দুরত্ব তৈরী হয়েছে এলডিপি থেকে বহিস্কৃত নেতা আব্দুল জব্বারকে দলে যোগদান করানোকে নিয়ে। আগামী সংসদ নির্বাচনে এ আসন থেকে আওয়ামীলীগ থেকে মনোনোয়ন প্রত্যাশীর দলে আরো রয়েছেন দক্ষিন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মফিজুর রহমান, সাবেক এমপি ইঞ্জিনিয়ার আফসার উদ্দিন, সাবেক ছাত্রলীগ নেতা জাপান আওয়ামী লীগের সহ সভাপতি ও বনানী আওয়ামী লীগ সদস্য প্রফেসর নাছির উদ্দিন জয়, ব্যবসায়ী আবুল কাইয়ূম চৌধুরী ও চন্দনাই উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি এমএ সাইদ।

অন্যদিকে দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়া ও চন্দনাইশে রাজনীতির নয়া মেরুকরণে আগামী সংসদ নির্বাচন কর্ণেল অলির জন্য আগাম চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন তার প্রতিপক্ষরা।

চট্টগ্রাম-১৪ সংসদীয় আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৯১ নং আসন।

চট্টগ্রাম-১৪ আসনটি চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলা এবং সাতকানিয়া উপজেলার কেওচিয়া, কালিয়াইশ, বাজালিয়া, ধর্মপুর ও খাগারিয়া ইউনিয়ন নিয়ে গঠিত।

চন্দনাইশ উপজেলা আওয়ামীলীগ নেতাকর্মীর অনেকের অভিমত, এলডিপি থেকে বহিস্কৃত আব্দুল জব্বারকে এমপি আওয়ামীলীগে যোগদান করান। এ নিয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারন সম্পাদক নাখোশ। এসব বিষয় জানতে এমপি নজরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এগুলো তার বিরুদ্ধে অপপ্রচার মাত্র। তিনি তার রাজনীীত জীবনের ব্যাখা করতে গিয়ে জানান, তার জন্ম ১৯৫২ সালে চন্দনাইশের কাঞ্চনাবাদ ইউনিয়নের কাঞ্চননগর গ্রামে। তিনি গাছবাড়িয়া উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও গাছবাড়িয়া কলেজ থেকে এইচএসসি পাস করে নগরীর সরকারী সিটি কলেজ থেকে ডিগ্রী পাস করেন। তিনি স্কুল জীবন থেকেই ছাত্রলীগের সাথে যুক্ত। গাছবাড়িয়া কলেজের ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হন ১৯৬৭ সালে। কলেজে পড়তেই তার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে পরিচয় বলে জানান তিনি।

এমপি নজরুল ইসলাম আরো বলেন, বঙ্গবন্ধু চট্টগ্রামে আসলে শাহজাহান হোটেলে থাকতেন। এ সুবাদে তিনিও প্রায়ই গিয়ে তার সাথে এ হোটেলে থাকতেন। এরপর দক্ষিণ জেলা আওয়ামীলীগে ১৯৮২ সালে সদস্য হন। দুই দুইবার যুগ্ম সম্পাদক নির্বাচিত হন। এরপর তিনি জাতীয় কমিটির সদস্য হন। মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছেন তিনি। ১৯৯৬ সালে জাতীয় নির্বাচনে হারার পর উপনির্বাচনে জিতে যান তিনি। কিন্তু শেষ পর্যন্ত সেটি কর্ণেল অলির স্ত্রী মমতাজ অলিকে ছেড়ে দিতে হয়।

এরপর অভিমান করে তিনি দীর্ঘদিন নির্বাচন করেননি। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ডেকে নিয়ে গিয়ে আওয়ামীলীগ থেকে মনোনোয়ন দেন।

নিজের কথা বলতে গিয়ে এ এমপি আরো বলেন, আমি উপজেলা আওয়ামীলীগে ১৭ বছর ২ মেয়াদে সভাপতি ছিলাম। ঐ সময় তৃণমুলে কাজ করেছি। কর্ণেল অলি আওয়ামীলীগ কর্মীদের উপর জুলুম করতে।া ছাত্রলীগ, যুবলীগ কর্মীদের মারধর করতো। ২০০৮ সালে আওয়ামী, যুবলীগের ১২০০ জন নেতা কর্মীর বিরুদ্ধে মামলা দেয় কর্ণেল অলি আহমেদ। অলির রোষানলে পড়ে অনেককে পঙ্গুত্ব বরণ করতে হয়েছে। তিনি ২০১৪ সালে এমপি নির্বাচিত হয়ে দলের নেতাকর্মীদের নিরাপত্তা ফিরিয়ে আনন।

কিন্তু ঐ ১২০০ মামলার বাদি আব্দুল জব্বারকে আওয়ামীলীগে কেন ভিড়ালেন, এ প্রশ্নের জবাবে এমপি নজরুল ইসলাম বলেন, আব্দুল জব্বার এলডিপির একজন ট্যালেণ্ট নেতা ছিলেন্। তার সেই মেধাকে কাজে লাগাতে জব্বারকে দলে আনা হয়েছে। আর জব্বারকে নিয়ে দলে বিভক্তি এ প্রসঙ্গে তিনি বলেন, এগুলো কিছু দুষ্ট লোকের কাজ। যারা আমার উন্নয়ন কর্মকান্ডে হিংসায় জ্বলে পুড়ে মরছে, তারাই আমার আর জব্বারের বিরুদ্ধে কথা রটাচ্ছেন।

শঙ্খের ভাঙ্গণ অব্যাহত থাকার পরও এই নেতা বলেন, এ পর্যন্ত তিনি ৫ হাজার কোটি টাকার উন্নয়ন করেছেন তার এলাকায়। শঙ্খ নদীর ভাঙ্গনে আগে ঘরবাড়ি বিলীন হয়ে যেতো। শঙ্খ নদীর তীরে নদী ভাঙ্গনে বসবাসরত লোকদের ঘরবাড়ি হারানো কান্নায় ভারি হয়ে উঠতো সেই এলাকার আকাশ বাতাস। তিনি শঙ্খ নদীর ভাঙ্গন প্রতিরোধ করে সেই এলাকার লোকদের কান্না থামিয়েছেন।

মনোনোয়ন পেয়ে নির্বাচিত হলে কি করবেন, এ প্রশ্নের জবাবে তিনি জানান, আমি যদি বর্তমান এমপির জায়গায় হতাম, আরো বেশি কিছু করতাম দলের জন্য। দলটা গোছাতাম। দল থেকে একজন এমপি মনোনোয়ন পায়। তাই তার দলের প্রতি দায়বদ্ধতাও বেশি। বর্তমান সাংসদ তার পছন্দের লোকদের ঠিকাদারীর কাজ পাইয়ে দিতে সাহায্য করে।

সাবেক এমপি ইঞ্জিনিয়ার আফসার উদ্দিনও আগামী সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনোয়ন প্রত্যাশী বলে জানা গেছে। বিষয়টি জানতে তার মুঠোফোনে ফোন করার হলে ফোন রিসিভ করেন তার ছেলে ব্যারিষ্টার ইমতিয়াজ উদ্দিন আহমেদ আসিফ। বাবার পক্ষ থেকে তিনি জানান, তার বাবা আগামী নির্বাচনে মনোনোয়ন প্রত্যাশী।

একই সাথে মনোনোয়ন প্রত্যাশীদের তালিকায় যাদের নাম আলোচনায় রয়েছে তাদের দুজন আরো হলেন ব্যবসায়ী আবুল কাইয়ূম চৌধুরী, প্রফেসর নাছির উদ্দিন জয় ও চন্দনাইশ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এমএ সাইদ।

আওয়ামী লীগ থেকে এ আসনে মনোনয়ন প্রত্যাশি প্রফেসর নাছির উদ্দিন জয় পাঠক নিউজ ডট কমকে বলেন, স্বাধীনতার পর চন্দনাইশে আওয়ামী লীগর কোন প্রার্থী জিততে পারেনি।  কারণ যারা নিজেদের হেভিওযেট প্রাথী মনে করেন তাদের সাথে এলাকাবাসীর কোন সম্পর্ক নেই। তারা শুধু নির্বাচন আসলে এলাকায় আসে।

আর আমি নির্বাচন করা জন্য গত ৩০ বছর ধরে কাজ করে আসছি।  তাই আমি শতভাগ আশাবাদী আগামীতে তিনি আমাকেই মনোনয়ন দেবেন। কারণ প্রধানমন্ত্রী বলেছেন যারা দুইবার হেরেছে তারা যত জনপ্রিয়ই হোক তাদের অার মনোনয়ন দেবে না।  তিনি নিজেই এখন নতুন প্রার্থী  খুঁজছেন। তাই তিনি আমাকেই চন্দনাইশের প্রার্থী করবেন।  সে লক্ষ্যে আমি কাজ করছি।

এদিকে  দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়া ও চন্দনাইশে রাজনীতির নয়া মেরুকরণে আগামী সংসদ নির্বাচন কর্ণেল অলির জন্য আগাম চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে তার প্রতিপক্ষরা।

চট্টগ্রাম-১৪ (চান্দনাইশ ও সাতকানিয়া উপজেলার কিছু অংশ) এই আসনটি এখনো জোটের একটি শরিক দলের নির্ধারিত শরিকদের জন্য। আগে এখানে কর্নেল অলি আহমেদ নির্বাচন করেছেন। যদি জোটের কাউকে না দেয়া হয় তাহলে বিএনপির প্রার্থী ড. হোসেন মহসিন জিল্লুর রহমান নির্বাচন করবেন বলে জানা গেছে।

এদিকে চট্টগ্রাম-১৪ জামায়াতের এবং চট্টগ্রাম-১৩ আলহাজ ড. কর্নেল (অব:) অলি আহমদ বীর বিক্রমের ঘাঁটি হিসেবে দীর্ঘদিন ধরে পরিচিত। এই দুটো আসনে জামায়াতের সাথে ড. অলির সম্পর্ক বরাবরই সাপে-নেউলে। এ দুটো আসনে নতুন মুখ নিয়ে জামায়াত-এলডিপিকে চ্যালেঞ্জ করতে আওয়ামী লীগ থাকছে বলে জানা গেছে।

জানা যায়, ১৯৯১ সালে বিএনপি প্রার্থী মোস্তাফিজ চৌধুরী ও আওয়ামীলীগ প্রার্থী আখতারুজ্জামানকে চৌধুরী বাবুকে হারিয়ে শাহজাহান চৌধুরীর জয়ের মধ্য দিয়ে সাতকানিয়া-লোহাগাড়ায় জামায়াতের রাজত্ব শুরু হয়।

সরকার গঠনে কেন্দ্রীয়ভাবে বিএনপিকে জাময়াত সমর্থন দিলেও চট্টগ্রাম-১৩ ও ১৪ আসনে বিএনপি-জামায়াত দূরত্ব রয়ে যায়। চট্টগ্রাম-১৩ আসনের সাংসদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য, শহীদ জিয়ার ঘনিষ্ঠ সহযোদ্ধা, বিএনপি সরকারের যোগাযোগমন্ত্রী অলি আহমদকে নিয়ে এ অঞ্চলের বিএনপি শক্তিশালী অবস্থান তৈরি করে। ১৯৯৬ সালে চট্টগ্রাম-১৩’র পাশাপাশি চট্টগ্রাম-১৪ আসনেও নির্বাচন করে জিতে যান বিএনপি নেতা অলি আহমদ বীর বিক্রম। সরকার গঠন করে আওয়ামী লীগ। এক পর্যায়ে সারাদেশে সরকার বিরোধী আন্দোলনে চারদলীয় জোট গঠিত হলে সমগ্র বাংলাদেশে বিএনপি-জামায়াতের মাঝে ঐক্য প্রতিষ্ঠিত হলেও সাতকানিয়া-লোহাগাড়া-চন্দনাইশে তা হয়নি।

২০০১ সালে অনেকটা একক সিদ্ধান্তে অলি আহমদ দুটো আসনে নির্বাচন করে সাতকানিয়া-লোহাগাড়ায় হেরে যান। এতে দল, সরকার ও সংসদীয় এলাকায় তার প্রভাব-মূল্যায়ণ কমে যায়। এক পর্যায়ে বিএনপি ছেড়ে এলডিপি গঠন করে মহাজোটে শামিল হন। এতে স্থানীয় বিএনপির বিপর্যস্ততা শুরু তখন থেকেই। সিংহভাগ বিএনপি নেতা-কর্মী তার সাথে পাড়ি জমান এলডিপিতে। বাকি বিএনপি দুভাগে ভেঙে যায়। একভাগ অলিভক্ত অপর ভাগ অলি বিরোধী হিসেবে এলাকায় পরিচিতি পায়। উভয় অংশই নিজেদেরকে বিএনপির মূলধারার কান্ডারি দাবি করে বিভিন্ন কর্মসূচি চালিয়ে যায়।

২০০৮ সালের নির্বাচনেও অলি আহমদ উভয় আসনে প্রতিদ্বন্দ্বীতা করে সাতকানিয়া-লোহাগাড়ায় জামায়াত নেতা শামসুল ইসলামের কাছে হেরে যান। সে নির্বাচনে মহাজোটও তাকে মূল্যায়ন করেনি।

অপরদিকে তার নিজের ঘরেই দাঁড়িয়ে যান তার প্রতিদ্বন্দ্বী তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমানের ভাই ডা. মহসিন। তিনি সাতকানিয়া-চন্দনাইশে বিএনপির বড় এক অংশ বিভিন্ন কর্মসূচি পালন শুরু করে।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠার পর ১৯৮০ সালের ফেব্রুয়ারিতে কর্নেল অলি আহমদ বিএনপিতে যোগ দেন। ওই বছরের মার্চে চট্টগ্রাম-১৩ (চন্দনাইশ-সাতকানিয়া) আসনের উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়ে জেনারেল জিয়ার মন্ত্রিসভায় নিয়োগ পান প্রতিমন্ত্রী হিসেবে। এরপরে একই আসন থেকে আরও চার দফায় সংসদ সদস্য নির্বাচিত হন অলি আহমদ। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সবচেয়ে ঘনিষ্ঠদের একজন কর্নেল অলি।

১৯৮৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ১৯৯১ সালের নির্বাচনে জয়ী হয়ে বিএনপি সরকার গঠন করলে তিনি যোগাযোগমন্ত্রীর দায়িত্ব পান। ২০০১ সালের সংসদ নির্বাচনে জামায়াতের সঙ্গে আসন বণ্টন নিয়ে দলের সঙ্গে মতভেদ সৃষ্টি হলে ২০০৬ সালের ২৬ অক্টোবর অলি আহমদ বিএনপি থেকে পদত্যাগ করেন।

সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজাকে চৌধুরীকে নিয়ে গঠন করেন বিকল্পধারা। পরে ওখান থেকে বেরিয়ে এলডিপি গঠন করেন তিনি। সেই থেকে নিজের প্রতিষ্ঠিত দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। মাঝে ২০০৮ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নবম সংসদ নির্বাচনে এলডিপি থেকে নির্বাচন করে সংসদ সদস্য হন অলি আহমদ। ওই নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠন করে। অলি আহমদকে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি করা হলেও ২০১২ সালে সেখান থেকে তাকে সরিয়ে দেয়া হয়।

নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি নেতৃত্বাধীন জোটের বাইরে গিয়ে চট্টগ্রাম-১৪ (লোহাগাড়া-সাতকানিয়া) ও চট্টগ্রাম-১৩ (চন্দনাইশ-সাতকানিয়া) আসনে ভোটযুদ্ধে অবতীর্ণ হন অলি আহমদ। এর মধ্যে চট্টগ্রাম-১৪ আসনে পরাজিত হলেও চট্টগ্রাম-১৩ আসনে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের বিপুল ভোটে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

ওই নির্বাচনে অলি আহমদের ছাতা প্রতীকে ভোট পড়ে ৮২ হাজার ৩৩টি। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী আফসার উদ্দিন আহমদের নৌকা পায় ৬১ হাজার ৬৩৬টি ও বিএনপির প্রার্থীী মো. মিজানুল হক চৌধুরীর ধানের শীষ প্রতীকে ভোট পড়ে ৩৩ হাজার ৩৫টি। চট্টগ্রাম-১৪ আসনে বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট মনোনীত জামায়াতের প্রার্থী আ ন ম শামসুল ইসলামের কাছে পরাজিত হলেও ড. অলি আহমদ ভোট পান ৬২ হাজার ৭৯০টি। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী ৪৯ হাজার ৫০৮ ভোট পেয়ে তৃতীয় হন।

তবে জোটগতভাবে নির্বাচন করলে তার প্রতিদ্বন্দ্বী কেউ হবে না বলে জানিয়েছেন এলডিপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি কফিল উদ্দিন। তিনি জানান, নির্বাচনে আসার সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। তবে ২০ দলীয় জোটের অংশগ্রহণ থাকলে কর্নেল অলি নির্বাচন করবেনই। কর্নেল অলি নিয়মিত এলাকায় আসছেন। দলীয় কর্মকান্ডে অংশ নিচ্ছেন। তবে বিএনপির সিদ্ধান্তের উপরই নির্ভর করবে সবকিছু। তবে কর্নেল অলি তার উপর থাকা প্রতিপক্ষদের আগাম চ্যালেঞ্জগুলো জানেন। আর নির্বাচনে অংশগ্রহন করলে তা তিনি সুসংহতভাবেই প্রতিহত করবেন বলে জানান কফিল উদ্দিন।