অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ত্বকের যত্নে টি ট্রি অয়েল

0

ত্বকের যত্নে প্রাকৃতিক দাওয়াই টি-ট্রি অয়েলের জুড়ি নেই। এই এক উপাদানেই ত্বকের নানা সমস্যার সমাধান মিলবে।ক্লিনজার হিসেবে: টি-ট্রি অয়েল বেশ ভালো ক্লিনজার হিসেবে কাজ করে। ১ চা চামচ মধুর সঙ্গে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে নিন। এরপর এই পুরো মিশ্রণটি মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। কিছুক্ষণ বাদ তা ধুয়ে ফেলুন।

ব্রণ সারাতে: ব্রণ সমস্যার সমাধানে টি ট্রি বেশ কার্যকর। একটু তুলা সাধারণ পানি ভিজিয়ে এতে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল নিন। এই অয়েল আপনার ব্রণের উপর লাগিয়ে নিন। ৪০ মিনিট পর মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এভাবে কিছুদিন করলেই ব্রণ চলে যাবে।

ত্বকের পোড়া ভাব দূর করতে: ত্বক থেকে রোদের পোড়াভাব দূর করতে টি-ট্রি অয়েল খুব কার্যকারী। এর জন্যে একটি বাটিতে ১ টেবিল চামচ বেসন, হাফ চা চামচ অ্যালোভেরা জেল, হাফ চা চামচ মধু এবং ২ থেকে ৩ ফোঁটা টি-ট্রি অয়েল নিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রনটি গোটা মুখে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

দাগ দূর করতে: ত্বকের দাগ-ছোপ দূর করতেও টি-ট্রি অয়েল খুবই ভালো। একটি বাটিতে ১ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ মধু এবং ৩ ফোঁটা টি-ট্রি অয়েল ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট বাদে ধুয়ে ফেলুন।