অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২১ ফেব্রুয়ারি চট্টগ্রামে যান চলাচলে সিএমপির বিশেষ নির্দেশনা

0

২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক দক্ষিণ বিভাগ যান চলাচলে বিশেষ নির্দেশনা দিয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের এডিসি-পিআর স্পিনা রানী প্রামাণিক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে, আগামী ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় উদযাপনের জন্য সরকারিভাবে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থাপিত শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান সুন্দর ও সুশৃঙ্খলভাবে উদযাপনের লক্ষ্যে সিএমপির ট্রাফিক-দক্ষিণ বিভাগ থেকে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ওই ট্রাফিক ব্যবস্থাপনায় কয়েকটি নির্দেশনা অনুসরণের জন্য অনুরোধ করা হয়েছে। সেগুলো হলো- আগামী ২০ ফেব্রুয়ারি রাত ১২টা থেকে নগরীর তিনপুল থেকে আমতল, আমতল থেকে নিউ মার্কেট এবং সিনেমা প্যালেস থেকে রাইফেল ক্লাব রোডে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। নিউ মার্কেট থেকে আমতল রোডে দ্বিমুখী যান চালু থাকবে। এ ছাড়া তিনপুল মোড় থেকে শিক্ষা অফিস হয়ে আমতল পর্যন্ত একমুখী চলাচল থাকবে।

আমতল, তিনপুল ও সিনেমা প্যালেস মোড়ে রোড ব্লক স্থাপন করে যানবাহন ডাইভারশন দেওয়া হবে।

শহীদমিনারে পুষ্পস্তবক অর্পণ করতে আসা গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তারা ওয়াসা, কাজিরদেউরী, নেভাল ক্রসিং, লাভ লেইন, বৌদ্ধ মন্দির, বোস ব্রাদার্স, রাইফেল ক্লাব হয়ে আমতল মোড় ড্রপিং জোন হিসেবে ব্যবহার করবেন। পরে প্রধান পার্কিং স্থান হিসেবে রাইফেল ক্লাব মাঠে গাড়ি পার্কিং করবেন। এ ছাড়াও অন্যদিক থেকে আসা গাড়ি সুবিধা অনুযায়ী নিউমার্কেট মোড় এবং তিনপুল (গোলাম রসুল মার্কেটের সামনে) এলাকা ব্যবহার করতে পারবেন।

অনুষ্ঠানকেন্দ্রিক আগত যানবাহন রাইফেল ক্লাব পার্কিং এরিয়া, থিয়েটার ইনস্টিটিউট থেকে সিনেমা প্যালেসগামী রাস্তা, তিনপুল থেকে এনায়েতবাজার রোড (জুবলী রোড), স্টেশন রোড এবং নিউ মার্কেট থেকে কোতয়ালি রোডে পার্কিং করতে পারবে।

অনুষ্ঠানস্থলে আসা সব গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ ও সরকারি কর্মকর্তারা পায়ে হেঁটে শহীদ মিনারে (চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ) এসে ফুল দিয়ে আমতল মোড়ে গিয়ে গাড়িতে উঠে জুবলী রোড হয়ে ফিরে যাবেন। নিউ মার্কেট ও তিনপুল ড্রপিং জোন হিসেবে ব্যবহারকারীরা পায়ে হেঁটে শহীদ মিনারে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করে পুনরায় ওই ড্রপিং জোনে গিয়ে গাড়িতে উঠবেন।

পদযাত্রা ও প্রভাতফেরিতে অংশগ্রহণকারীদের সুশৃঙ্খলভাবে রাস্তায় যান চলাচলের সুযোগ রাখার জন্য অনুরোধ করা হয়েছে নির্দেশনায়।