অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে চেম্বারের মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা

0
.

আগামী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারী) থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে মাসব্যাপী ৩১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)। চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে এবারও চট্টগ্রাম নগরীর পলোগ্রাউন্ড মাঠে এ মেলার আয়োজনের প্রস্তুতি চলছে।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিআইটিএফের চেয়ারম্যান একেএম আকতার হোসাইন।

তিনি বলেন, ১৫ ফেব্রুয়ারি বিকেল চারটায় সিআইটিএফের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। মেলা উদ্বোধন করবেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বিশেষ অতিথি থাকবেন নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ। গেস্ট অব অনার থাকবেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

মেলায় বঙ্গবন্ধু প্যাভিলিয়ন থাকবে। এতে বাতিঘরের সহায়তায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ও প্রকাশনা থাকবে।

মেলাকে ঘিরে এরই মধ্যে শুরু হয়ে গেছে স্টল তৈরির জন্য খোড়াখুঁড়ি-স্থাপনা নির্মাণ। ফলে মাঠে এখন আর খেলতে পারছে না শিশু-কিশোরেরা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে চেম্বার প্রেসিডেন্ট বলেন, ‘আমরাও চাই খেলার মাঠে মেলা না হোক। চট্টগ্রামে কেন খেলার মাঠের এত অভাব? এটা আমাদের ব্যর্থতা। অনেক খেলার মাঠ বেদখল হয়ে গেছে। চেম্বার প্রতি বছর দাবি জানিয়ে আসছে আন্তর্জাতিক মানের এক্সপো সেন্টার নির্মাণের জন্য। জঙ্গল সলিমপুরসহ কয়েকটি জায়গায় এক্সপো সেন্টার করার প্রস্তাবনা রয়েছে। এটা খুবই জরুরি। কেননা এখন মেলার জন্য আমাদের স্থাপনা করতে হয়, আবার মেলা শেষে সেটি আগের অবস্থানে ফিরিয়ে আনতে হয়-এ কারণে চেম্বার ও ব্যবসায়ীদের প্রচুর বিনিয়োগ করতে হয়। স্থায়ী ভেন্যু হলে সেটি আর হবে না।’

এবারের মেলায় চার লাখ বর্গফুটের সিআইটিএফে ১৬ টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬ টি প্রিমিয়ার স্টল, ৯৪ টি গোল্ড, ৪৮ টি মেগা স্টল, ১১ টি ফুড স্টল, ৩ টি জোনে ৪০০ স্টলে ৩ শতাধিক প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে ভারত, থাইল্যান্ড, ইরানের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা পণ্য প্রদর্শন করবে। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। জনপ্রতি টিকিটের মূল্য রাখা হয়েছে ২০ টাকা। মেলায় বঙ্গবন্ধুর নামেও প্যাভিলিয়ন থাকবে। প্রকাশনা সংস্থা বাতিঘরের সহায়তায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী, মুক্তিযুদ্ধ বিষয়ক বই ও প্রকাশনা থাকবে এই প্যাভিলিয়নে।’

প্লে থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা মেলায় বিনামূল্যে প্রবেশ করতে পারবে জানিয়ে সিআইটিএফের চেয়ারম্যান একেএম আকতার হোসাইন আরও বলেন, নগরীর প্রায় স্কুলে শিক্ষার্থীদের বিনামূল্যের টিকেট পৌঁছে দেওয়া হয়েছে। পুরো মাস তারা সেটি ব্যবহার করতে পারবে।