অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হকার মুক্ত করতে নিউমার্কেট স্টেশন রোডে চসিকের উচ্ছেদ অভিযান

0
.

চট্টগ্রাম মহানগরীর ব্যস্ততম নিউমার্কেট, স্টেশন রোড, ফলমণ্ডি এলাকার সড়ক ও ফুটপাত থেকে অবৈধ দোকানপাট ভেঙ্গে দিয়ে হকারমুক্ত করছে সিটি কর্পোরেশন।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সিএমপির ২০০ পুলিশ, ৩০ জন র‌্যাব সদস্য, ২০০ শ্রমিক, বিপুল সংখ্যক সিটি কর্পোরেশনের নিরাপত্তাকর্মী, আনসারের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।

৭জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সড়ক ও ফুটপাতে হকারদের বাঁশ, চৌকি, খাট, টেবিলসহ বিপুল পরিমাণ মালামাল জব্দ করা হয়েছে।

চসিকের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজাউল করিম জানান, সকাল থেকে উচ্ছেদ অভিযান চলছে। বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য অভিযানে সহায়তা করছেন। উচ্ছেদের পর এলাকাটি নজরদারিতে রাখা হবে, যাতে ফের দখল না হয়।

.

চসিক মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম জানান, অবৈধভাবে দোকানপাট, অননুমোদিত স্থাপনা গড়ে পথচারীদের চলাচলে বিঘ্ন ও যানজট সৃষ্টি হচ্ছে। তাই অভিযান পরিচালনা করা হচ্ছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

চট্টগ্রাম ফুটপাত হকার সমিতির সভাপতি নুরুল আলম লেদু জানান, স্বাধীনতার পর থেকে ফুটপাতে ব্যবসা করে আসছি৷ আজ ৫-৬ হাজার হকারের রুটি রুজিতে আঘাত এসেছে। পুনর্বাসনের দাবি আমাদের পক্ষ থেকে সবসময় ছিল। বেকারত্ব নিবারণে হকাররা ফুটপাতে শৃঙ্খলার সঙ্গে ব্যবসা করছিল। মেয়র বলেছিলেন- হকারদের পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করবেন না। আজ কথা রাখা হয়নি। রমজান আসছে, এ সময় এটা করা হলো। এটা কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে। আমরা তীব্র নিন্দা জানাই। অনতিবিলম্বে হকারদের সঙ্গে বসে পুনর্বাসনের দাবি জানাই।