অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাঁশখালীর বহিস্কৃত ইউপি চেয়ারম্যান লিয়াকত ঢাকায় গ্রেপ্তার

0
.

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য  ও বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়ন পরিষদের বহিস্কৃত চেয়ারম্যান লেয়াকত আলী (৫৪) ঢাকায় গ্রেপ্তার হয়েছেন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) রাতে ঢাকার নয়া পল্টন এলাকার একটি আবাসিক হোটেল থেকে তাকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

আজ বৃহস্পতিবার দুপুরে বাঁশখালী থানার পরিদর্শক (তদন্ত) সুধাংশু শেখর হাওলাদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে গণ্ডামারার বহিস্কৃত ইউপি চেয়ারম্যান ও আলোচিত বিএনপি নেতা আলীকে বুধবার রাতে ঢাকা থেকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তার বিরুদ্ধে খুন, চাঁদাবাজী, পুলিশের উপর হামলা, দস্যুতা, ভয়ভীতি, রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডসহ নানা অপরাধে ২১টিরও বেশি মামলা রয়েছে। অনেক মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। সে দীর্ঘদিন ধরে পলাতক ছিল।’

উল্লেখ্য, গত বছরের ৮ ফেব্রুয়ারি এস এস পাওয়ার প্ল্যান্টে (কয়লা বিদ্যুৎ কেন্দ্র) ড্রেজিং করার জন্য নিয়োজিত একটি ঠিকাদারের কোম্পানির সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে লেয়াকত আলীর অনুসারীরা। এক পর্যায়ে লেয়াকতের অনুসারীরা পুলিশের উপরও ইটপাটকেল নিক্ষেপ করে। এসময় চার পুলিশ সদস্য আহত হন। পরবর্তীতে এসব ঘটনায় লেয়াকত ও তার অনুসারীদের বিরুদ্ধে ঠিকাদারী প্রতিষ্ঠান এবং পুলিশ মামলা করে। সে মামলায় চট্টগ্রামের সুগন্ধা আবাসিক এলাকার বাসা থেকে তাকে প্রেপ্তার করে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশ।

এর আেগ গতবছরের ৯ ফেব্রুয়ারী বাঁশখালী এস আলম কয়লা বিদ্যুৎ কেন্দ্রে ঠিকাদারের কাজে বাধা ও পুলিশের ওপর হামলার ঘটনায় তাকে গ্রেপ্তার করা হয়েছিল। পরে তিনি জামিন পান।

এদিকে, ২০২৩ সালের শুরুর দিকে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড পরিচালনার অভিযোগে গণ্ডামারা ইউপি চেয়ারম্যান পদ থেকে তাকে সাময়িক বহিষ্কার করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।