অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএনপির সঙ্গে আলোচনায় রাজি : আমু

0
.

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস যখন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপির সঙ্গে বৈঠকে সব দলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে জো বাইডেন প্রশাসনের দৃঢ় অবস্থান তুলে ধরছেন। গতকালও তিনি আওয়ামী লীগের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান আইনমন্ত্রী আনিসুল হক এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেছেন।

অন্যদিকে গতকালই হোয়াইট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল (এনএসসি)’র স্ট্র্যাটেজিক কমিউনিকেশন পরিচালক অ্যাডমিরাল জন কিরবি জানান, বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতের বিষয়ে যুক্তরাষ্ট্র তার অবস্থানে অবিচল রয়েছে। একই সময়ে বাংলাদেশে একটি অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের সুযোগ করে দিতে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি পুনর্ব্যক্ত করেছে দেশটির স্টেট ডিপার্টমেন্ট। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যুক্তরাষ্ট্রের ভিসানীতি নিয়ে আওয়ামী লীগ ও সরকার ভীত নয়। যখন এসব খবর সংগ্রহে গণমাধ্যম কর্মীরা ব্যস্ত; তখন হঠাৎ করে খবর আসে বঙ্গবঙ্গু এভিনিউয়ে ১৪ দলীয় জোটের সমাবেশে ‘গরম বক্তৃতা’ দিচ্ছেন আমির হোসেন আমু।  কেউ ক্যামেরা হাতে কেউ মোটর সাইকেলে সবাই ছুটে যান ১৪ দলের সমাবেশে।

আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত ১৪ দলীয় জোটের মুখপাত্র আওয়ামী লীগের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য আমির হোসেন আমু জানিয়েছেন আগামী জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে মাঠের আন্দোলনে থাকা বিএনপির সঙ্গে সরকার আলোচনার দুয়ার খোলা রেখেছেন। তিনি বলেন, বিএনপির সঙ্গে সরকার আলোচনায় রাজি। প্রয়োজনে জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনা হতে পারে। আপনার আসুন আলোচনা করুন। গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু এভিনিউতে দেশবিরোধী দেশি ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে ১৪ দলের প্রতিবাদ সমাবেশে সাবেক এই মন্ত্রী বলেন, সংবিধানের মধ্যে থেকে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে আলোচনার দরজা সবসময় খোলা। বিএনপির সাথে যেকোনো আলোচনা হতে পারে।

আমির হোসেন আমু বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, আমরা পরিস্কার বলতে চাই, সংবিধানের ভিত্তিতে দেশ পরিচালিত হচ্ছে, যে কোন সমাধান, যে কোন কিছু করতে আমরা প্রস্তুত। আসুন, গণতন্ত্রকে অব্যাহত রাখার স্বার্থে আমরা আপনাদের সঙ্গে বসতে রাজি আছি। শেখ হাসিনা বলেছেন, আলোচনার দ্বার খোলা। যে কোন ভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দিতে তিনি প্রস্তুত। গণতন্ত্রের স্বার্থে, গণতান্ত্রিক ধারা টিকিয়ে রাখার স্বার্থে আমরা আপনাদের সাথে বসতে রাজি আছি।

আমির হোসেন আমু বলেন, আমরা বলতে চাই, বিগত সময়ে জাতিসংঘ যেভাবে তারানকো সাহেবকে পাঠিয়েছিলেন। আামাদের দুই দলকে নিয়ে এক সঙ্গে বসে মিটিং করেছিলেন। আজকেও প্রয়োজনে এই ধরনের দলাদলীয় না করে, জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধি আসুক। আমরা বিএনপির সঙ্গে মুখোমুখি বসে আলোচনা করে দেখতে চাই। কোথায় ফারাক, কিভাবে সুষ্ঠু, অবাধ নির্বাচনে বাধা কোথায়। কিভাবে সেটা নিরসন করা যায়। এটা আলোচনার মধ্য দিয়েই সুরাহা হতে পারে। অন্য কোন পথে নয়।

বিএনপিকে উদ্দেশ্য করে এ সময় ১৪ দলীয় জোটের সমন্বয়ক বলেন, নির্বাচন বানচাল করে যারা অসংবিধানিক একটা অবস্থার সৃষ্টি করতে চান, অসংবিধানিক কোন কিছু আসনে চান তাদেরকে প্রতিহত করা হবে। যেভাবে ১৪ দল সমস্ত ষড়যন্ত্রের মোকাবেলা করেছিল, আগামী দিনেও দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখা হবে। তিনি বলেন, আজকে এমন একটি পরিস্থিতির সৃষ্টি হলো কেন, আজকে যারা বলতে চান যে গত নির্বাচন সুষ্ঠুভাবে হয়নি ঠিক ভাবে হয়নি। এই সরকার অনির্বাচিত সরকার যারা (বিএনপি) বলছে তাদের কাছে জিজ্ঞাস করি, আপনাদের ৬ জন সংসদ সদস্য কেন শপথ নিয়ে সাড়ে ৩ বছর সরকারে সমস্ত সুযোগ সুবিধা ভোগ করেছিলেন? আজকে কি আপনাদের পক্ষে এই কথা মানায়। আপনাদের দাবি কি এই কথা খাটে। আপনারা বলবেন, অনির্বাচিত সরকার। ভোট হয়নি, আপনারাও তো অনির্বাচিত সরকারের সংসদে ছিলেন, প্রতিনিধিত্ব করেছেন।

আমির হোসেন আমু বলেন, বিএনপি ঘোলা পানিতে মাছ স্বীকার করবার বিভিন্ন রকম ফন্দি ফিকির আপনারা গত দিনেও (২০১৪ সালের নির্বাচন) করেছেন, আজকেও করার অচেষ্টা করছেন। আপনারা ২০১৩ সালে প্রথম যখন জিকির তুললেন নির্বাচনের জাতিসংঘের পক্ষ থেকে তারানকো সাহেবকে পাঠানো হলো, তিনি আসলেন আওয়ামী লীগ ও বিএনপির মহাসচিবদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করলেন। বিএনপি ও আমাদের সাথে দুই দলকে নিয়ে যৌথ মিটিং করলেন। প্রমানিত হলো- তাদের কথা কতটা অযৌক্তিক। আমরা কতটা যৌক্তিক ছিলাম। জাতিসংঘের কাছে তিনি রেকর্ড দিলেন। আমরা বিএনপিক বললাম, আসুন, সংবিধানের প্রয়োজনে আমাদেরকে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। আপনারা যদি আজকে নির্বাচনে অংশগ্রহন করেন, প্রয়োজনে আমরা এক বছর পরে আরো আর একটি নির্বাচন করবো। তারা কথা দিয়ে কথা রাখলেন না। ওরা সন্ত্রাসের আশ্রয় নিলেন, মানুষ হত্যার আশ্রয় নিলেন। নির্বাচন বানচাল করার চেষ্টা করলেন। সফল হলেন না।

একই সমাবেশে ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন মার্কিন নতুন ভিসা নীতির সমালোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশের ওপর আমেরিকার এই নতুন ভিসা নীতি দুরভিসন্ধিমূলক। এর মাধ্যমে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরিয়ে বিএনপি বা সুশীল সমাজের কাছে ক্ষমতা তুলে দেওয়া যায়। মার্কিন ভিসা নীতির কারণে যদি সুষ্ঠু নির্বাচন হয়, তবে বিএনপিকে বলবো-সাহস থাকলে সেই নির্বাচনে আপনারা আসেন।

এর আগে ২৪ মে বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি ঘোষণার পর পাল্টে যায় দেশের রাজনীতির দৃশ্যপট। দেশের রাজনীতি নেয় নতুন মোড়। আগে ক্ষমতাসীন দলের নেতা ও মন্ত্রীরা আলোচনার বিষয় উড়িয়ে দিয়েছেন। এর মধ্যেই প্রবীণ নেতা আমির হোসেন আমু বিএনপির সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগ আলোচনায় রাজী বলে জানালেন।

এতোদিন যারা সরকারি দল আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি মধ্যে আলোচনার মাধ্যমে সংকট সমাধানের আহবান জানাচ্ছিলেন তারা এখন বলছেন, দেরিতে হলেও সরকারের শুভবুদ্ধির উদয় হয়েছে। বরফ গলতে শুরু করেছে। বিএনপির উচিত সংঘাতে না গিয়ে সংলাপের মাধ্যমে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের পথ খুঁজে বের করা।