অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ও হেফাজত নেতা মাওলানা ইয়াহিয়ার ইন্তেকাল

0

আল জামিয়াতুল আহালিয়া দারুল উলুম মইনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক, হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমীর হযরত মাওলানা ইয়াহিয়া ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃতকালে মাওলানা ইয়াহিয়ার বয়স হয়েছিল ৭৭ বছর।

শুক্রবার (৩ জুন) দিবাগত রাত দেড়টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সার আক্রান্ত ছিলেন।

মাওলানা ইয়াহইয়ার ছেলে মাওলানা মোহাম্মদ জুনাইদ রাতে বিষয়টি নিশ্চিত করেন।

জানাগেছে, গত বৃহস্পতিবার দুপুরে অসুস্থ হয়ে পড়লে চট্টগ্রাম নগরের একটি হাসপাতালে ভর্তি করা হয় মাওলানা ইয়াহইয়াকে। অবস্থার অবনতি হলে রাতে উন্নত চিকিৎসার জন্য তাঁকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। তিনি ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক হিসেবে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর মাওলানা ইয়াহইয়া দায়িত্ব গ্রহণ করেন।

সূত্র জানায়, ২০২১ সালের ৮ সেপ্টেম্বর আবদুস সালামকে মহাপরিচালক ও ইয়াহইয়াকে সহকারী পরিচালক ঘোষণার পরপরই আবদুস সালাম অসুস্থ হয়ে পড়েন বৈঠকে। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। মুফতি আবদুস সালামের জানাজার পরপরই সেদিন ইয়াহইয়াকে মহাপরিচালক ঘোষণা করা হয়।

কর্মজীবন : ১৯৭৩ সালে তিনি শিক্ষা জীবন শেষ করে হাটহাজারীর গড়দুয়ারা মাদ্রাসায় শিক্ষকতা শুরু করেন। গড়দুয়ারা মাদ্রাসায় ১০ বছর শিক্ষকতার পরে তিন বছর মাদার্শা মাদ্রাসা ও হাজী ইউনুস সাহেব (রহ.) প্রতিষ্ঠিত ইছাপুর ফয়জিয়া তাজবিদুল কুরআন মাদ্রাসায় ছয় বছর শিক্ষকতা করেন। হাটহাজারী মাদ্রাসার মজলিশে শূরার ডাকে ১৯৯১ সালে উম্মুল মাদারিস খ্যাত হাটহাজারী মাদ্রাসায় যোগ দেন।

শিক্ষকতার শুরু থেকে আজ অবধি তার মেধা, যোগ্যতা, অভিজ্ঞতা দিয়ে দক্ষতার সঙ্গে উর্দুখানা থেকে তাফসির জামাত পর্যন্ত সব বিভাগের বিভিন্ন কিতাবের পাঠদান করে আসছেন। ২০২০ সালের ২১ সেপ্টেম্বর হাটহাজারী মাদ্রাসায় অনুষ্ঠিত মজলিশে শূরার বৈঠকে মসলিশে এদারির (মাদ্রাসা পরিচালনা বোর্ড) সদস্য নির্বাচিত হন।

খেলাফত লাভ : হাটহাজারী মাদ্রাসায় অধ্যায়নকালে শুধু জ্ঞান অর্জনের মাধ্যমেই তৃপ্ত হননি বরং আধ্যাত্মিক সাধনার জন্যও অস্থির ছিলেন। লেখাপড়ার পাশাপাশি তাসবিহ তাহলিল আদায়ে সুষ্ঠু নিয়ম, উন্নত চরিত্রের অধিকারী, ইখলাস ও আমল-আখলাক দেখে শায়খুল ইসলাম হযরত হুসাইন আহমদ মাদানীর (রাহ.) খলিফা আল্লামা শাহ আহমদ শফী (রহ.) চার তরিকার খেলাফত দান করে বাইয়াত ও মুরিদ করার অনুমতি প্রদান করেন।